Advertisement
১৬ জুন ২০২৪

পাহাড়ে অ্যানথুরিয়াম ফুল

চায়ের মতো এবার অ্যানথুরিয়াম ফুলেও ‘ব্র্যান্ড’ হিসেবে পরিচিতি পেতে চাইছে দার্জিলিং। মঙ্গলবার দার্জিলিঙের জামুনিতে অ্যানথুরিয়াম চাষ প্রকল্পের উদ্বোধন হয়েছে। প্রায় আড়াই কোটি টাকা দিয়ে জিটিএ প্রকল্পটি গড়েছে।

দার্জিলিঙে অ্যানথুরিয়াম ফুল চাষ

দার্জিলিঙে অ্যানথুরিয়াম ফুল চাষ

শেষ আপডেট: ২২ জুলাই ২০১৫ ০১:৫৬
Share: Save:

চায়ের মতো এবার অ্যানথুরিয়াম ফুলেও ‘ব্র্যান্ড’ হিসেবে পরিচিতি পেতে চাইছে দার্জিলিং। মঙ্গলবার দার্জিলিঙের জামুনিতে অ্যানথুরিয়াম চাষ প্রকল্পের উদ্বোধন হয়েছে। প্রায় আড়াই কোটি টাকা দিয়ে জিটিএ প্রকল্পটি গড়েছে। প্রকল্পে দু’টি পলি হাউসে চোদ্দ রকমের ধরন মিলিয়ে ৫০ হাজার অ্যানথুরিয়াম গাছ রয়েছে। হল্যান্ড থেকে নিয়ে আসা হয়েছে কিছু অ্যানথুরিয়াম চারা। আগামী অক্টোবর মাস থেকে ফুল বিক্রি শুরু হবে বলে জিটিএ জানিয়েছে। ইতিমধ্যে দিল্লির বিক্রেতাদের সঙ্গে কথাবার্তাও হয়ে গিয়েছে বলে জিটিএ জানিয়েছে। সিকিমেও অ্যানথুরিয়ামের চাষ হয়। তবে সেখানে মাত্র তিন ধরণের ফুল পাওয়া যায় বলে জিটিএ জানিয়েছে। একমাত্র দার্জিলিঙেই ১৪ রকমের অ্যানথুরিয়াম ফুলের চাষ হয়, যা বিশ্বের অন্যত্র হয় না বলে দাবি করা হয়েছে। সে কারণেই এই ফুল চাষকে ঘিরে বিশ্ব বাজারের স্বীকৃতি পাওয়ার আশায় রয়েছে দার্জিলিং। জিটিএ-এর উদ্যান পালন বিভাগের সচিব সোনম ভূটিয়া বলেন, ‘‘এই ফুলকে বিশ্বের বিভিন্ন দেশে রফতানি করার পরিকল্পনাও করা হয়েছে। দার্জিলিঙের চৌরাস্তায় ফুল বিক্রির কেন্দ্র খোলা হবে।’’ এ দিন প্রকল্পের উদ্বোধন করেছেন জিটিএ-এর চিফ বিমল গুরুঙ্গ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE