Advertisement
০৩ মার্চ ২০২৪
Royal Bengal Tiger

বারো হাজার ফুট উচ্চতায় ছবি মিলল রয়্যাল বেঙ্গল টাইগারের

বন দফতরের অফিসারেরা জানাচ্ছেন, ভুটানের জঙ্গল, সিকিমের পাংগোলাখা এবং এ রাজ্যের নেওড়াভ্যালির জঙ্গল পাশাপাশি রয়েছে।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২৩ ০৭:৪৪
Share: Save:

কাঞ্চনজঙ্ঘার কাছে পাহাড়ে ১২ হাজার ফুট উচ্চতায় দেখা মিলল রয়্যাল বেঙ্গল টাইগারের। দেশের নিরিখে যা ‘রেকর্ড’ বলে দাবি। তবে এই বাঘটিকে দেখা গিয়েছে দশ মাস আগে, ২৫ ফেব্রুয়ারি, সিকিমের পাংগোলাখা অভয়ারণ্যে। ট্র্যাপ ক্যামেরায় ধরা পড়ে বেশ শক্তসবল এই রয়্যাল বেঙ্গলের উপস্থিতি। ‘বম্বে ন্যাশনাল হিস্ট্রি সোসাইটি’র বিজ্ঞানী ও গবেষকেরা এ নিয়ে সমীক্ষা চালাচ্ছেন হিমালয়ের কোলে। সেখানে বাঘটির ছবি উঠেছে। গত কয়েক মাস কেন্দ্রীয় সরকার, সিকিম সরকার এবং বিভিন্ন সরকারি স্তরে তথ্য খুঁটিনাটি দেখার পরে, চলতি সপ্তাহে ছবিটি প্রকাশ্যে আনা হয়েছে।

‘বম্বে ন্যাশনাল হিস্ট্রি সোসাইটি’র তরফে সিকিম, লাদাখ এবং হিমাচল প্রদেশে হিমালয় নিয়ে কাজ চলছে। নানা প্রজাতির পাখিদের বাসস্থান নিয়ে হিমালয়ের কোলে তিনটি রাজ্যের পাঁচটি জলাভূমি সংলগ্ন জঙ্গলে সমীক্ষা চলছে। দলে রয়েছেন বিজ্ঞানী অথর্ব সিংহ এবং হিমাদ্রী মণ্ডল। প্রকল্পের ইনভেস্টিগেটর পি সাথিয়াসেলভম। শিলিগুড়ির ছেলে তথা প্রকল্পের বিজ্ঞানী অথর্ব বলেন, ‘‘সমীক্ষার কাজ এখনও চলছে। সেখানে গত ফেব্রুয়ারিতে ট্র্যাপ ক্যামেরায় বাঘটি দেখা যায়। এই উচ্চতায় রয়াল বেঙ্গলের থাকা এবং ঘোরাঘুরি গোটা দেশের জন্য অত্যন্ত খুশির খবর।’’

বন দফতরের অফিসারেরা জানাচ্ছেন, ভুটানের জঙ্গল, সিকিমের পাংগোলাখা এবং এ রাজ্যের নেওড়াভ্যালির জঙ্গল পাশাপাশি রয়েছে। কয়েক বছর আগে, নেওড়াভ্যালিতেও বাঘের ছবি ধরা পড়েছিল। এক গাড়িচালকের চোখেও বাঘ ধরা পড়েছিল। এ বার সিকিমের কাঞ্চনজঙ্ঘা সংলগ্ন এলাকায় দেখা মিলল রয়্যাল বেঙ্গলের। সিকিমে ৩,৬৪০ মিটার উচ্চতায় বাঘটির ছবি উঠেছে। এর আগে অরুণাচলের দিবাং ভ্যালিতে ৩,৬৩০ মিটার উচ্চতায় রয়্যাল বেঙ্গল টাইগার দেখা যায়। ভুটানের পাহাড়েও উঠেছিল রয়্যাল বেঙ্গলের ছবি। উত্তরবঙ্গের অতিরিক্ত মুখ্য বনপাল উজ্জ্বল ঘোষ বলেন, ‘‘ভুটান, নেওড়া এবং পাংগোলাখা তিনটে জায়গাতেই রয়্যাল বেঙ্গল টাইগার রয়েছে। সেটা আমরা আগেও স্পট করেছি। উচ্চ অক্ষাংশের কিছু জায়গায় এরা থাকে। নতুন করে আমাদের এখানে সমীক্ষা করার কোনও পরিকল্পনা এখনই নেই।’’

সিকিম সরকার সূত্রের খবর, সিকিমের পাংগোলাখা অভয়ারণ্যে ২০১৯ সালে বন দফতর প্রথম বারের জন্য একটি বাঘকে ক্যামেরার লেন্সবন্দি করে। বন দফতরের অফিসারেরা মনে করছেন, ভুটান থেকে সিকিম হয়ে নেওড়াভ্যালি— এই উচ্চ হিমালয়ে রয়্যাল বেঙ্গল ঘুরছে, তা মোটামুটি পরিষ্কার। সিকিমের এই এলাকায় আবার ছবি ধরা পড়লে রয়্যাল বেঙ্গল যে ওই এলাকারই আবাসিক, তা স্পষ্ট হয়ে যাবে। জানা গিয়েছে, প্রায় ১৩০ বর্গ কিলোমিটার জুড়ে পাংগোলাখা সিকিমের সবচেয়ে বড় অভয়ারণ্য। পশ্চিমবঙ্গের নেওড়া ভ্যালি এবং ভুটানের অভয়ারণ্যের পাশেই রয়েছে। এই জঙ্গলে রেড পান্ডা, হিমালয়ান ব্ল্যাক বিয়ার ও মাস্ক ডিয়ারের দেখা মেলে। ‘বম্বে ন্যাশনাল হিস্ট্রি সোসাইটি’র বিজ্ঞানী ও গবেষকরা সিকিমের সে অভয়ারণ্যে জঙ্গল ও জলাভূমি ঘিরে বাস্তুতন্ত্র নিয়ে কাজ করছেন। বিভিন্ন জীবজন্তুর গতিবিধি, আচরণ দেখার জন্য ট্র্যাপ ক্যামেরা বসানো হচ্ছে। তাতেই গত ফেব্রুয়ারিতে বাঘের ছবি ওঠে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE