Advertisement
০২ মে ২০২৪
Saraswati Puja 2024

ছাত্রের তৈরি প্রতিমায় সরস্বতী পুজো স্কুলে

বোলপুর মকরমপুর এলাকার বাসিন্দা দেব পাল। তার বাবা অচিন্ত্য পাল পেশায় রাজমিস্ত্রি। পড়াশোনার পাশাপাশি ছবি আঁকা ও মাটির পুতুল গড়তে ছেলেবেলা থেকে ভালবাসত দেব।

প্রতিমা গড়ায় মগ্ন দেব পাল।

প্রতিমা গড়ায় মগ্ন দেব পাল। নিজস্ব চিত্র।

বাসুদেব ঘোষ 
বোলপুর শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ০৭:৩২
Share: Save:

ছোট থেকেই মূর্তি তৈরি করা শখ বোলপুর তারাশঙ্কর বিদ্যাপীঠের নবম শ্রেণির ছাত্র দেব পালের। সে চেয়েছিল তার তৈরি প্রতিমা দিয়ে এ বার স্কুলে সরস্বতী পুজো হোক। শিক্ষকেরা রাজি হওয়ায় দেবের হাতে গড়া প্রতিমায় পুজো হতে চলেছে তারই স্কুলেয়

বোলপুর মকরমপুর এলাকার বাসিন্দা দেব পাল। তার বাবা অচিন্ত্য পাল পেশায় রাজমিস্ত্রি। পড়াশোনার পাশাপাশি ছবি আঁকা ও মাটির পুতুল গড়তে ছেলেবেলা থেকে ভালবাসত দেব। দেব জানিয়েছে, প্রতি বছর স্কুলে প্রতিমা কিনে এনে সরস্বতী পুজো হয়ে আসছে। তাই এ বার নিজের হাতেই প্রতিমা গড়ার ইচ্ছা প্রকাশ করে সে। সেই অনুমতি মিলতেই সে কাজ শুরু করে দেয়। বাঁশ, কাঠ, খড়, চটের বস্তা দিয়ে প্রতিমার কাঠামো তৈরি থেকে শুরু করে রং— সবটাই দেব নিজে করেছে। সাড়ে চার ফুট উচ্চতর দেবী প্রতিমা তৈরিতে তার সময় লেগেছে ১০ দিন। দক্ষ শিল্পীদের মতো সরস্বতী তৈরি করে নিজের স্কুলের শিক্ষক-শিক্ষিকা, আত্মীয়, বন্ধুদের তাক লাগিয়ে দিয়েছে নবম শ্রেণির ওই পড়ুয়া।

দেবের কথায়, “ছোট থেকেই মাটির পুতুল তৈরি করতাম। এর পরে পাশের বাড়ির এক জনের কাছ থেকে মূর্তি তৈরি শিখেছি। তা থেকেই এমন ভাবনা। আমি বড় হয়ে শিল্পী হতে চাই।”

দেবের স্কুলের প্রধান শিক্ষক নিত্যানন্দ বারুই বলেন, ‘‘ওই ছাত্রের যে এমন প্রতিভা ছিল, তা আমরা আগে জানতাম না। স্কুলের ছাত্রেরই গড়া সরস্বতী প্রতিমায় স্কুলে পুজো করা হবে। এই উদাহরণ খুব একটা মেলে না। ছেলেটির শিল্পসত্ত্বাকে স্বীকৃতি দিতেই এই সিদ্ধান্ত।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bolpur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE