Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Barabazar

কুসংস্কার রুখতে গ্রামে শিবির, বাধা দেওয়ার অভিযোগ

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা যায়, গত বুধবার বিকেলে বরাবাজার থানার পুলিশকে সঙ্গে নিয়ে ওই গ্রামে সচেতনতা শিবির করতে যান বিজ্ঞান মঞ্চের কর্মীরা।

গ্রামবাসীর সঙ্গে কথা বলছেন পুলিশ ও বিজ্ঞান মঞ্চের কর্মীরা। নিজস্ব চিত্র

গ্রামবাসীর সঙ্গে কথা বলছেন পুলিশ ও বিজ্ঞান মঞ্চের কর্মীরা। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
বরাবাজার শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২২ ০৭:২৩
Share: Save:

‘ডাইনি’ অপবাদ দিয়ে ‘একঘরে’ করে রাখার অভিযোগ উঠেছিল গ্রামের একটি পরিবারকে। ঘটনাটি জানতে পেরে গ্রামে সচেতনতা শিবির করতে গিয়েছিলেন বিজ্ঞান মঞ্চের কর্মীরা। তবে শিবির চলাকালীন গ্রামবাসীর একাংশ লাঠি, বাঁশ নিয়ে হামলা চালান বলে অভিযোগ। পুরুলিয়ার বরাবাজারের শালঘাটি গ্রামের ঘটনা। যদিও হামলার কথা অস্বীকার করা হয়েছে।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা যায়, গত বুধবার বিকেলে বরাবাজার থানার পুলিশকে সঙ্গে নিয়ে ওই গ্রামে সচেতনতা শিবির করতে যান বিজ্ঞান মঞ্চের কর্মীরা। শিবির চলাকালীন গ্রামের কিছু মানুষজন উত্তেজিত হয়ে উঠে বাঁশ, লাঠি নিয়ে তেড়ে আসেন বলে অভিযোগ। শিবিরে ছিলেন বিজ্ঞান মঞ্চের পুরুলিয়া শাখার সম্পাদক নয়ন মুখোপাধ্যায়, সদস্য দীনবন্ধু মিত্র, রবীন্দ্রনাথ সরেন, রতন চন্দ্র মুর্মু-সহ অন্যেরা। সম্পাদক বলেন, “প্রথমে অনুষ্ঠান করতে দিতে রাজি হননি গ্রামের কিছু মানুষজন। অনুষ্ঠান শুরু হলে কিছু মহিলা বাঁশ-লাঠি নিয়ে হামলা করেন। মাঝপথেই অনুষ্ঠান বন্ধ করে ফিরতে হয়েছে।” পরিস্থিতি স্বাভাবিক হলে আবারও গ্রামে শিবির করা হবে, জানান তিনি। গ্রামের বাসিন্দা, পঞ্চায়েত সদস্য অনিলবরণ মান্ডির তবে দাবি, “গ্রামে আসার কথা বিজ্ঞান মঞ্চ আগে জানায়নি। আমিও গ্রামে ছিলাম না। থাকলে হয়তো এমন কিছু ঘটত না।”

স্থানীয় সূত্রে জানা যায়, কয়েক দিন আগে ওই গ্রামের একটি শিশু অসুস্থ হয়ে পড়ে। তাকে প্রথমে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তবে মাঝপথে হাসপাতাল থেকে ছুটি করে এনে পরিবারের লোকজন তাকে ঝাড়খণ্ডের বোকারোর এক ওঝার কাছে নিয়ে যান বলে দাবি। সেই ওঝা পড়শি এক মহিলাকে ‘ডাইনি’ সাব্যস্ত করেন বলে অভিযোগ। ওই মহিলাকে ২৫ হাজার টাকা জরিমানাও করা হয় বলেও অভিযোগ। বিষয়টি সাময়িক ভাবে মিটে গেলেও পরে পুলিশের হস্তক্ষেপে সেই টাকা ফিরিয়ে দেওয়া হয় ওই পরিবারের কাছে। তার পরে ফের ‘ডাইনি’ অপবাদ দিয়ে ওই পরিবারকে ‘বয়কট’ করে রাখা হয় বলে অভিযোগ।

ঘটনাটি নিয়ে বরাবাজার থানায় লিখিত অভিযোগ জানানো হলে পুলিশ ও বিজ্ঞান মঞ্চের যৌথ উদ্যোগে ওই সচেতনতা শিবিরের উদ্যোগ নেওয়া হয়। এসডিপিও (মানবাজার) বরুণ বৈদ্য জানান, অভিযোগ পেলে পদক্ষেপ হবে। নয়নবাবু তবে জানান, অভিযোগ জানানো নয়, মানুষকে সচেতন করাই সংগঠনের উদ্দেশ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Barabazar Superstition
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE