Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

করোনা ঠেকাতে পিপিই কিট পরে হরিণদের দেখভাল করছেন শান্তিনিকেতনের বনকর্মীরা

নিজস্ব সংবাদদাতা
বোলপুর ১৫ জুন ২০২১ ১৯:৪৭
পিপিই পরে হরিণদের পরিচর্যা করতে যাচ্ছেন বনকর্মী।

পিপিই পরে হরিণদের পরিচর্যা করতে যাচ্ছেন বনকর্মী।
নিজস্ব চিত্র।

অতিমারির আবহেও ছেদ পড়েনি কাজে। শান্তিনিকেতনের বল্লভপুর অভয়ারণ্যের বনকর্মীরা নিয়ম করে সেখানকার বাসিন্দা চিতল হরিণদের দেখভাল করে চলেছেন। সংক্রমণ যাতে না ছড়ার, সে বিষয়েও চূড়ান্ত সতর্ক তাঁরা। তাই পিপিই কিট পরে তাঁরা যাচ্ছেন হরিণদের পরিচর্যা করতে।

বল্লভপুর অভয়ারণ্যটি বোলপুর মহকুমার শান্তিনিকেতন লাগোয়া ২০০ হেক্টর জায়গা জুড়ে বিস্তৃত। দু’শোরও বেশি চিতল হরিণ রয়েছে এখানে। শান্তিনিকেতনের অন্যতম পর্যটনস্থল এই ‘ডিয়ার পার্ক’টি করোনা পরিস্থিতির কারণে গত বছরের ২৩ মার্চ থেকেই বন্ধ।

Advertisement


বন দফতরের স্থানীয় রেঞ্জ অফিসার জয়নারয়ণ মন্ডল জানান, এখনও পর্যন্ত ভারতের কোনো বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্রে কোভিড সংক্রমণ দেখা যায়নি। তবে হায়দ্রাবাদ ও চেন্নাইয়ে সিংহের মধ্য দেখা গিয়েছে। তাঁর কথায়, ‘‘আমরা পশু চিকিৎসকদের মতামত নিয়ে, কোভিড বিধি মেনে হরিণ পরিচর্যা শুরু করেছি। শুধু পিপিই কিট পরে পরিচর্যাই নয়, হরিণদের যে পাত্রে খাদ্যসামগ্রী দেওয়া হয়, যে ছাউনিগুলির তলায় তারা আশ্রয় নেয়, সুগুলিও স্যানিটাইজ করা হচ্ছে নিয়মিত।’’

তিনি জানান, ৮ জন বনকর্মীর একটি দল গঠন করা হয়েছে। তাঁরা স্বাস্থ্য কর্মীদের মতো হাতে গ্লাভস, ফেস শিল্ড এবং পিপিএকিট পড়ে খাবার দিতে যান। এখনও পর্যন্ত পার্কের কোনও বনকর্মী কোভিড সংক্রমিত হননি বলেও জানিয়েছেন রেঞ্জ অফিসার।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement