Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Visva Bharati

Visva Bharat: রবীন্দ্রভবনের নিরাপত্তায় নজর মিনারও

রবিবার লালবাঁধ চত্বরে গিয়ে দেখা গেল, প্রায় ৩০ ফুট উচ্চতার নজর মিনার নির্মাণের কাজ অনেকাংশে শেষ।

তৈরি হচ্ছে নজর মিনার।

তৈরি হচ্ছে নজর মিনার। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা 
শান্তিনিকেতন শেষ আপডেট: ১৯ জুলাই ২০২১ ০৬:৫৮
Share: Save:

রবীন্দ্রভবনের নিরাপত্তা আরও জোরালো করতে নজর মিনার বানাচ্ছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। রবীন্দ্রভবনের পিছন দিকে ‘বাটারফ্লাই পার্কে’র ভিতরে এই দু’টি নজর মিনার বানানোর কাজ চলছে জোরকদমে।

রবীন্দ্রভবনের পিছনদিক থেকে যাতে চুরির ঘটনা না ঘটে, তাই নজর মিনার দু’টি থেকে নজরদারি চালাবেন বিশ্বভারতীর দায়িত্বপ্রাপ্ত নিরাপত্তা কর্মীরা। বিশ্বভারতীর এক আধিকারিক বলেন, “এর আগে রবীন্দ্রভবন থেকে একাধিকবার চন্দন গাছ চুরির ঘটনা ঘটেছে, এবং বেশিরভাগ ক্ষেত্রেই রবীন্দ্রভবনের পিছনে লালবাঁধের দিক থেকেই চুরি করা হচ্ছিল। তাই রবীন্দ্রভবনের মতো একটি গুরুত্বপূর্ণ ও মূল্যবান সামগ্রীতে পরিপূর্ণ ভবনের নিরাপত্তা আরও বেশি আঁটোসাঁটো করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।” তিনি আরও জানান, আগেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে বর্তমানে নজর মিনার বানানোর কাজে গতি বাড়ানোর পিছনে গত একমাসের চুরির ঘটনাগুলিকে কারণ বলে উল্লেখ করেছেন নিরাপত্তা কর্মীদের অনেকেই।

বিশ্বভারতীর চারটি বিভাগে একের পর এক চুরির ঘটনা ঘটছে, পাশাপাশি লকডাউনের মেয়াদ দীর্ঘায়িত হওয়ায় বৃদ্ধি পেয়েছে চুরির সম্ভাবনাও। এই পরিস্থিতিতে যথাযথ নিরাপত্তার অভাবে যাতে নোবেল পুরস্কার চুরির মতো ঘটনা আবারও না ঘটে তা সুনিশ্চিত করতেই দ্রুত নজর মিনার তৈরির কাজ শেষ করার চেষ্টা হচ্ছে বলে মত নিরাপত্তাকর্মীদের।

রবিবার লালবাঁধ চত্বরে গিয়ে দেখা গেল, প্রায় ৩০ ফুট উচ্চতার নজর মিনার নির্মাণের কাজ অনেকাংশে শেষ। সূত্রের খবর, এই নজর মিনারনির্মাণের বিষয়টি বিশ্বভারতীর এস্টেট অফিস ও ইঞ্জিনিয়ারিং বিভাগের তত্ত্বাবধানে রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Visva Bharati
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE