Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Leopard

Leopard: পুরুলিয়ায় এ বার জোড়া চিতাবাঘের ছবি, টাটুয়াড়ার অভিজ্ঞতার জেরে সতর্ক বনবিভাগ

চিতাবাঘগুলি শুধু মাত্র জাবর পাহাড়ের জঙ্গলেই সীমাবদ্ধ নয় তারা ঝাড়খণ্ড এর দিকেও ঘোরাফেরা করছে বলে জানা গিয়েছে।

নিজস্ব সংবাদদাতা
পুরুলিয়া শেষ আপডেট: ০৪ জুলাই ২০২২ ২২:২৫
Share: Save:

এ বার জোড়া চিতা বাঘের ছবি ধরা পড়লো বন দফতরের ট্র্যাপ ক্যামেরায়। এমনই কাণ্ড ঘটেছে পুরুলিয়ার কোটশিলার সিমনি বিটের জাবর পাহাড়ের জঙ্গলে।

চলতি বছরের ফেব্রুয়ারি ও এপ্রিল মাসে সেখানে একটি চিতাবাঘের ছবি ধরা পড়েছিল। বন দফতর সূত্রে জানা গিয়েছে, গত ২৭ জুন রাত ২টো নাগাদ বন দফতরের বসানো ট্র্যাপ ক্যামেরায় ধরা পড়ে একটি পুরুষ চিতা বাঘ। এবং তার দু’দিন পরেই গত ২৯ জুন ভোর পাঁচটা নাগাদ একটি মাদি চিতা বাঘের ছবিও ধরা পড়ে ক্যামেরা ট্রাপিংয়ে।

এই বিষয়ে প্রতিক্রিয়া নিতে পুরুলিয়া বিভাগীয় বনাধিকারিক (ডিএফও) দেবাশিস শর্মাকে একাধিক বার ফোন করা হলেও তিনি ফোন ধরেননি। যদিও বন দফতরের বসানো ক্যামেরাতে জোড়া দুটি চিতাবাঘের ছবি ধরা পড়ায় খুশি জেলার পশুপ্রেমীরা। অরণ্য ভবন সূত্রের খবর, গত তিন বছরে ওই জঙ্গল অনেকটাই ঘন হয়েছে। বেড়েছে তৃণভোজী প্রাণীর সংখ্যা। তারই সুফল মিলছে। নিশ্চিন্তে এই জঙ্গলে ঘোরা ফেরা করছে বন্য জীবেহা।

তবে চিতাবাঘগুলি শুধু মাত্র ওই জঙ্গলেই সীমাবদ্ধ নয় তারা ঝাড়খণ্ড এর দিকেও ঘোরাফেরা করছে বলে জানা গিয়েছে। যা নিয়ে দুশ্চিন্তা রয়েছে বনবিভাগের। কারণ জাবর জঙ্গলের কাছাকাছি জনবসতি রয়েছে। এবং অনেকেই জীবিকা নির্বাহের জন্য বা গবাদি পশু চরানোর জন্য ওই পাহাড়ের জঙ্গলে আসেন। যদিও এই বিষয়ে গ্রামবাসীদের সতর্ক করতে প্রচার চালানো হচ্ছে। প্রসঙ্গত, ২০১৫ সালের ২০ জুন কোটশিলা বনাঞ্চলেরই টাটুয়াড়া এলাকায় একটি চিতাবাঘ লোকালয়ে চলে আসার পর তাকে মেরে গাছে ঝুলিয়ে দিয়েছিলেন স্থানীয় গ্রামবাসীদের একাংশ। এ বার তাই গোড়া থেকেই বাড়তি সতর্ক বনবিভাগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Leopard purulia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE