Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Rabindranath Tagore

Rabindranath Tagore: ২২ শ্রাবণ, কবিস্মরণ

জেলার নানা প্রান্তে স্মরণ করা হয় কবিকে। বিভিন্ন স্কুলের পড়ুয়ারা বাড়িতে বসেই নানা অনুষ্ঠান করে।

জামবুনিতে রবীন্দ্রনাথের মূর্তির সামনে অনুষ্ঠান।

জামবুনিতে রবীন্দ্রনাথের মূর্তির সামনে অনুষ্ঠান। নিজস্ব চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২১ ০৭:৪৮
Share: Save:

বিশ্বভারতীতে বিনা আঢ়ম্বরে পার হল রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবস। বিশ্বভারতী চত্বরের বাইরে দিনটি স্মরণ করে শান্তিনিকেতনের কবিগুরু হস্তশিল্প সমিতিও।

বিশ্বভারতীর কর্মী মণ্ডলী সূত্রে জানা গিয়েছে, রবিবার সকাল ৫.৩০-এ আয়োজিত হয় বৈতালিক। সকাল ৭টায় উপাসনা মন্দিরে আয়োজিত হয় বিশেষ উপাসনা। রবীন্দ্র সঙ্গীত ও বেদমন্ত্রপাঠের মধ্য দিয়ে আয়োজিত হয় উপাসনা। আচার্যের আসনে ছিলেন উপাচার্য। সকাল ৯টায় উদয়ন বাড়ির সামনের হয় বৃক্ষরোপণ। পাইন গাছের চারা রোপণ করা হয় সেখানে। সন্ধ্যা ৬টায় অনলাইনে সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে কবির স্মরণে অনুষ্ঠান করেন সঙ্গীতভবনের অধ্যাপকেরা। আজ, সোমবার শ্রীনিকেতনে বৈতালিক ও হলকর্ষণ হবে বলেও জানা গিয়েছে কর্মী মণ্ডলীর সূত্রে। এদিন সমগ্র অনুষ্ঠানে উপস্থিতির সংখ্যা ছিল নগণ্য। আগত উৎসাহী পর্যটকদেরও আটকে দেওয়া হয় ফটকের বাইরেই।

এর বিপরীতে গিয়ে জাঁক করে বাইশে শ্রাবণ পালন করে কবিগুরু হস্তশিল্প সমিতি। হস্তশিল্প বাজারের সামনে অস্থায়ী মঞ্চ নির্মাণ করে এদিন সকাল ৯.৩০-১১টা পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করেন হস্তশিল্প ব্যবসায়ী ও বিশ্বভারতীর প্রাক্তনীদের একাংশ। বাজারের সামনে প্রতিষ্ঠিত কবিগুরুর আবক্ষ মূর্তিতে মাল্যদানের মধ্যে দিয়ে সূচনা হয় অনুষ্ঠানের। বিশ্বভারতীর রীতি মেনে আশ্রম সঙ্গীতের মধ্য দিয়ে শেষ হয় এখানকার ২২ শ্রাবণের অনুষ্ঠান। যে পর্যটকেরা বিশ্বভারতীর অনুষ্ঠানে ঢুকতে পারেননি তাঁরা ভিড় করেন এখানে।

অন্য দিকে, জেলার নানা প্রান্তে স্মরণ করা হয় কবিকে। বোলপুর ৬ নম্বর ওয়ার্ড তৃণমূলের পক্ষে শোভাযাত্রা হয়। জামবুনি এলাকায় বৃক্ষরোপণও করা হয়। করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় বোলপুর উচ্চ বিদ্যালয়ে অল্পসংখ্যক শিক্ষক-শিক্ষিকা নিয়ে কবির মূর্তিতে মাল্যদান করার পাশাপাশি বৃক্ষরোপণও করা হয়।

বিভিন্ন স্কুলের পড়ুয়ারা বাড়িতে বসেই নানা অনুষ্ঠান করে। রজতপুর ইন্দ্রনারায়ণ বিদ্যাপীঠ স্কুলে বর্ষামঙ্গল, বৃক্ষবন্দনা অনুষ্ঠানের পাশাপাশি রক্তদান শিবির হয়। প্রত্যেক রক্তদাতার চারা গাছ তুলে দেওয়া হয় স্কুলের পক্ষ থেকে। বোলপুর তথ্য-সংস্কৃতি দফতরের তরফে মাল্যদান করে শ্রদ্ধা জানানো হয়। বোলপুর শ্রীনন্দা বিদ্যালয়ের খেলার মাঠ বাঁচাও কমিটির উদ্যোগে ফুটবল প্রতিযোগিতা হয়। তাতে ১০টি দল যোগ দিয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rabindranath Tagore
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE