Advertisement
২৫ জুন ২০২৪
Suri

পুলিশ সুপার বদলি নিয়ে তরজা

ঘটনাচক্রে নগেন্দ্রকে যে দিন সরানোর নির্দেশ দেওয়া হল, সেই শনিবারই  বীরভূমের মাড়গ্রামে বোমাবাজির ঘটনা ঘটেছে। মৃত্যু হয়েছে শাসকদলের দুই কর্মীর।

নগেন্দ্রনাথ ত্রিপাঠী বিদায়ী পুলিশ সুপার।

নগেন্দ্রনাথ ত্রিপাঠী বিদায়ী পুলিশ সুপার।

নিজস্ব সংবাদদাতা
সিউড়ি শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৩ ১০:০৬
Share: Save:

প্রায় দু’বছরের ব্যবধানে বদলি হলেন বীরভূমের পুলিশ সুপার। জেলার নতুন পুলিশ সুপার হচ্ছেন ভাস্কর মুখোপাধ্যায়। এই আইপিএস দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবন পুলিশ জেলার সুপার ছিলেন। সদ্য প্রাক্তন পুলিশ সুপার নগেন্দ্রনাথ ত্রিপাঠীর পদোন্নতি হয়েছিল আগেই। বর্তমানে তিনি উপ মহা নির্দেশক (ডিআইজি পদে ওএসডি (অফিসার অন স্পেশ্যাল ডিউটি) হিসেবে রাজ্য পুলিশ নির্দেশালয়ে নিযুক্ত হলেন।

ঘটনাচক্রে নগেন্দ্রকে যে দিন সরানোর নির্দেশ দেওয়া হল, সেই শনিবারই বীরভূমের মাড়গ্রামে বোমাবাজির ঘটনা ঘটেছে। মৃত্যু হয়েছে শাসকদলের দুই কর্মীর।

রবিবার বীরভূমের পুলিশ সুপার বদল নিয়ে নাম না-করে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে বিঁধেছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এ দিন পশ্চিম মেদিনীপুরের পিংলায় তিনি দাবি করেন, ‘‘যাতে কেষ্ট মণ্ডলের থেকে সরাসরি ভাইপোর কাছে কয়লার টাকা যায়, তার জন্যই বীরভূমে এসপি বদল হয়েছে।’’ বিজেপির স্থানীয় নেতাদের অভিযোগ, ‘‘ইডি কয়লা কেলেঙ্কারিতে নতুন পুলিশ সুপারকে দিল্লি তলব করেছিল, সেটা মানুষ ভোলেনি। ’’

অন্যদিকে, সিপিএমের কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তীর বক্তব্য, ‘‘পুলিশে রদবদলের কোনও রীতি-নীতি নেই এখানে। বগটুইয়ে গণহত্যার পরে এসপি বদল হয়নি, এ বার হল। বদল করে আবার যাঁকে আনা হয়েছে, তাঁর ভূমিকা কেন্দ্রীয় তদন্তকারীদের আতশ কাচের নীচে। শাসক দলের জেলা সভাপতি যেখানে পাচার-কাণ্ডে জেলে, সেই জেলাতেই এমন ঘটনা— সোনায় সোহাগা!’’ তাঁর আরও মন্তব্য, ‘‘তিন দিন আগে মুখ্যমন্ত্রী গিয়ে বলেছিলেন, জেলার দায়িত্ব আমার! বদল তো পুলিশমন্ত্রীর দরকার!’’ তৃণমূলের পক্ষ থেকে এই দাবি অস্বীকার করা হয়। জেলার তৃণমূল নেতাদের অধিকাংশেরই মত, ‘‘কেষ্ট মণ্ডল তো এখন জেলেই আছেন। এই অভিযোগ অমূলক।’’

গত বিধানসভা নির্বাচনের ঠিক আগে নির্বাচন কমিশনের সুপারিশে মিরাজ খালিদকে সরিয়ে বীরভূমের পুলিশ সুপার করা হয়েছিল নগেন্দ্রনাথকে। নির্বাচনে জেতার পরে নগেন্দ্রকে আর সরানো হয়নি। এমনকি বগটুই কাণ্ডের পর খোদ মুখ্যমন্ত্রী জেলা পুলিশের কাজে অসন্তোষ প্রকাশ এসপি পদে বদল হয়নি। এ বার তাঁকে বদলির নির্দেশ দেওয়া হল। অবশ্য নগেন্দ্র’র পদোন্নতির পরে বদলির সম্ভবনার খবর বেশ কিছুদিন ধরেই চর্চায় ছিল।

প্রসঙ্গত, বীরভূমে স্বল্প সময়ের ব্যবধানে পুলিশ সুপার বদলি নতুন কিছু নয়। ২০২১ সালের জানুয়ারিতে শ্যাম সিংহের বদলে বীরভূমের পুলিশ সুপার হিসেবে মিরাজ খালিদকে দায়িত্ব দেওয়া হয়। তিন মাসের মধ্যে বীরভূমের শেষ দফা ভোটের ঠিক আগেই ফের তাঁকে সরানো হয়। মিরাজ খালিদের আগে পুলিশ সুপারের দায়িত্বে থাকা শ্যাম সিংহ ২০১৮ সালের নভেম্বর তৎকালীন পুলিশ সুপার কুণাল আগরওয়ালের কাছ থেকে দায়িত্ব নিয়েছিলেন। মাত্র চার মাস ছিলেন কুণাল। ২০১৬ সালের এপ্রিল মাসের আগে চার বছরে সাত-সাত বার পুলিশ সুপার বদল দেখেছিল এই জেলা। আসা-যাওয়ার সেই ‘ট্র্যাডিশন’-এ গতি কমিয়ে প্রায় দু’বছর কাটিয়ে গিয়েছিলেন নীলকান্তম সুধীরকুমার। তাঁর আগে মুকেশ অবশ্য দু’দফায় প্রায় দেড় বছর ছিলেন। শ্যাম সিংহও দু’বছর কাটিয়ে গিয়েছিলেন। সেই ধারা বজায় থেকেছে নগেন্দ্রনাথ ত্রিপাঠীর ক্ষেত্রেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Suri police super
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE