Advertisement
২৫ জুলাই ২০২৪
Higher Secondary Examination

উচ্চ মাধ্যমিক: অনুত্তীর্ণ বিষয়ে পরীক্ষার সুযোগ

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য শুক্রবার জানান, এ বছর থেকে ঐচ্ছিক বিষয়ের সুবিধা নিয়ে পাশ করার পরেও কোনও পরীক্ষার্থী চাইলে এই সুবিধা নাও নিতে পারে।

exam

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৪ ০৮:৩০
Share: Save:

উচ্চ মাধ্যমিকে কোনও পরীক্ষার্থী বাংলা, ইংরেজি বাদে মূল তিনটি বিষয়ের কোনও একটিতে ফেল করলে এবং ঐচ্ছিক বিষয়ে পাশ করলে, তার ঐচ্ছিক বিষয়টি মূল এবং মূল বিষয়টি ঐচ্ছিক হয়ে যায়। এ ভাবে পরীক্ষার্থীর উচ্চ মাধ্যমিকে পাশ করার সুযোগ থাকে। এই ব্যবস্থা চালু হয়েছে বেশ কয়েক বছর আগে থেকে। কিন্তু, এ ভাবে পরীক্ষার্থী পাশ করে যাওয়ার পরে ফেল করা বিষয়টি নিয়ে পরের বছর আবার পরীক্ষা দিয়ে পাশ করার সুযোগ তার ছিল না।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য শুক্রবার জানান, এ বছর থেকে ঐচ্ছিক বিষয়ের সুবিধা নিয়ে পাশ করার পরেও কোনও পরীক্ষার্থী চাইলে এই সুবিধা নাও নিতে পারে। সেক্ষেত্রে নির্দিষ্ট দিনের মধ্যে মার্কশিট জমা দিয়ে, পরের বছরের ফর্ম ফিলাপ করে ফেল করা মূল বিষয়ে পরীক্ষা দিতে পারবে। অথবা চাইলে পুরো উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেওয়ারও সুযোগ থাকবে। এ বছর ওই সুবিধা নিতে চাইলে ৩১ জুলাইয়ের মধ্যে মার্কশিট জমা দিতে হবে।

চিরঞ্জীব জানান, ধরা যাক, কোনও পরীক্ষার্থী স্নাতক স্তরে পদার্থবিদ্যা নিয়ে পড়তে চায়। কিন্তু কোনও কারণে উচ্চ মাধ্যমিকে অন্যতম মূল বিষয় পদার্থবিদ্যাতেই ফেল করে গিয়েছে। অথচ ঐচ্ছিক বিষয়ে পাশ করায় সেটি তার মূল বিষয় হয়ে যাবে এবং সে উচ্চ মাধ্যমিক পাশ করে যাবে। কিন্তু পদার্থবিদ্যা নিয়ে ভবিষ্যতে পড়ার সুযোগ পাবে না।

চিরঞ্জীবের কথায়, “এই অসুবিধা ডাক্তারি বা ইঞ্জিনিয়ারিং পড়ার ক্ষেত্রেও হতে পারে। মূল বিষয় হিসেবে বায়োলজি থাকলেও তাতে ফেল করে ঐচ্ছিক বিষয়ের সাহায্যে পাশ করলে ডাক্তারি পড়তে পারবে না। এই অসুবিধা দূর করতেই এই সুযোগ দেওয়া হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Education Students
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE