×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৪ জুন ২০২১ ই-পেপার

সুশান্তের আর্জি খারিজ

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ১৫ অগস্ট ২০১৫ ০৩:১৫

বিধানসভা নির্বাচন এগিয়ে আসছে দেখে এ বার পশ্চিম মেদিনীপুরে পা রাখতে চাইছিলেন সুশান্ত ঘোষ। এ জন্য তিনি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন। কিন্তু রাজ্য সরকারের আপত্তিতে তাঁর সেই আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। রাজ্যের যুক্তি, সুশান্ত পশ্চিম মেদিনীপুরে ঢুকলে আইন-শৃঙ্খলা সমস্যা হবে।

বেনাচাপড়া কঙ্কাল কাণ্ডে অভিযুক্ত রাজ্যের প্রাক্তন মন্ত্রীকে তিন বছর আগে গ্রেফতার করেছিল রাজ্য পুলিশ। জামিনের আর্জি জানিয়ে শীর্ষ আদালতে আবেদন করেছিলেন সুশান্ত ঘোষ। ২০১২-র ফেব্রুয়ারিতে জামিন মঞ্জুর করলেও শীর্ষ আদালত শর্ত আরোপ করেছিল, তদন্ত

প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত নিজের জেলা পশ্চিম মেদিনীপুরে ঢুকতে পারবেন না তিনি। পাশাপাশি যেখানেই থাকবেন, সেখানেই স্থানীয় থানায় গিয়ে হাজিরা দিতে হবে।

Advertisement

তিন বছর পরে এ বার বিধানসভা নির্বাচনের আগে এই শর্ত তুলে দেওয়ার জন্য সুপ্রিম কোর্টে আর্জি জানান সুশান্ত। কিন্তু আজ বিচারপতি জগদীশ সিংহ খেহর ও বিচারপতি আদর্শকুমার গয়ালের ডিভিশন বেঞ্চে সেই আবেদনকে চ্যালেঞ্জ জানায় রাজ্য সরকার। রাজ্যের আইনজীবী কবীরশঙ্কর বসু যুক্তি দেন, সুশান্তবাবু জেলায় ঢুকলে আইন-শৃঙ্খলা জনিত সমস্যা হওয়ার আশঙ্কা রয়েছে। এই ধরনের ঘটনা আগেও ঘটেছে। সেই কারণেই তাঁকে পশ্চিম মেদিনীপুরে ঢুকতে দেওয়া ঠিক নয়। রাজ্যের এই যুক্তি মেনে নিয়ে শীর্ষ আদালত রায় দেয়, যে দু’টি শর্ত সাপেক্ষে সুশান্ত ঘোষকে জামিন দেওয়া হয়েছিল, সেই শর্তই জারি থাকবে।

Advertisement