Advertisement
১০ জুন ২০২৪
Transfer of Police Personnel

রাজ্যের কোনও থানায় তিন বছরের বেশি থাকতে পারবেন না সাব ইনস্পেক্টররা, নয়া ফরমান প্রশাসনের

নিচুতলার পুলিশ মহলে ক্ষোভ, তুলনায় উচ্চপদে থাকা ইনস্পেক্টর, অতিরিক্ত কমিশনার পদে থাকা অফিসার নির্দিষ্ট একটা থানাতে দীর্ঘদিন থেকে গেলেও টনক নড়ে না প্রশাসনের। তখন কোনও নিয়ম কার্যকর হয় না।

representational image

—প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩ ০৭:৪০
Share: Save:

কোনও থানা কিংবা ফাঁড়িতে একটানা তিন বছর চাকরি করা সাব-ইনস্পেক্টর (এসআই)-দের অন্যত্র বদলি করার জন্য নির্দেশ জারি করল রাজ্য প্রশাসন। একই সঙ্গে অ্যাসিস্ট্যান্ট সাব-ইনস্পেক্টর (এএসআই) এবং কনষ্টেবলরা দু’বছর এক জায়গায় চাকরি করলে তাঁদেরও বদলি করতে হবে বলে ওই নির্দেশে জানানো হয়েছে।

নিচুতলার পুলিশ মহলে ক্ষোভ, তুলনায় উচ্চপদে থাকা ইনস্পেক্টর, অতিরিক্ত কমিশনার পদে থাকা অফিসার নির্দিষ্ট একটা থানাতে দীর্ঘ দিন থেকে গেলেও টনক নড়ে না প্রশাসনের। তখন কোনও নিয়ম কার্যকর হয় না।

ভবানীভবন সূত্রের খবর, এসআই-সহ নিচুতলার পুলিশকর্মীদের ওই বদলি সংক্রান্ত নির্দেশ সম্প্রতি জারি করা হয়েছে রাজ্য পুলিশের এডিজি (প্রশাসন)-র তরফে। জেলার এসপি এবং সব ইউনিট প্রধানদের ১১ সেপ্টম্বরের মধ্যে ওই নির্দেশ কার্যকর করে তার রিপোর্ট পাঠাতে বলা হয়েছে।

পুলিশকর্মীদের বিরুদ্ধে দীর্ঘ দিন ধরে একই থানা বা ইউনিটের একই জায়গাতে থাকার অভিযোগ নতুন নয়। বারেবারেই সেই অভিযোগ উঠেছে। এমনকি একই থানায় বা ইউনিটে থাকার ফলে পুলিশকর্মীদের একাংশের মৌরসিপাট্টা চলে বলে অভিযোগ। মূলত সেটা ভাঙতেই রাজ্য পুলিশের শীর্ষকর্তারা ওই নির্দেশ জারি করেছেন বলে সূত্রের দাবি।

রাজ্য পুলিশের এক কর্তা জানান, আগে কোনও এসআই বা অধস্তন কেউ কোনও থানা, ফাঁড়ি, রিজ়ার্ভ অফিসে দুই বা তিন বছরের বেশি থাকতে পারতেন না। জেলার এসপি কিংবা ইউনিট প্রধান নির্দিষ্ট সময়ের পরে তাঁদের অন্যত্র বদলি করে দিতেন। কিন্তু করোনার সময় থেকে সেই ব্যবস্থায় ছেদ পড়ে। ফলে দীর্ঘ দিন ধরেই এক জায়গাতে থেকে গিয়েছেন বহু পুলিশকর্মী।

পুলিশের একাংশের মতে, একই জায়গায় দীর্ঘ দিন থেকে কী ভাবে পুলিশকর্মীরা ক্ষমতার অপব্যবহার করছেন, রাজ্য পুলিশ প্রশাসনের কাছে বিভিন্ন জেলা থেকে বারেবারে সেই অভিযোগ আসছিল। মূলত সেটা রুখতেই ওই ব্যবস্থা গ্রহণের নির্দেশ জারি করা হয়েছে বলে দাবি পুলিশ কর্তাদের। যদিও অন্য একটি অংশের মতে, আসন্ন লোকসভা ভোটের আগে থানায় থানায় নিজেদের লোক রাখার জন্য প্রভাবশালীদের নির্দেশেই ওই বদলির আদেশ জারি করা হয়েছে। উল্লেখ্য, সামনে লোকসভা ভোটের জন্য এমনিতেই নির্বাচন কমিশনের নিয়ম মেনে নিচুতলার পুলিশকর্মীদের বদলি করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nabanna Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE