Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Nabanna

শহরেও হবে স্বাস্থ্যকেন্দ্র

প্রশাসনিক সূত্র জানাচ্ছে, কোচবিহার, দক্ষিণ দিনাজপুর, জলপাইগুড়ি, হুগলি, হাওড়া, নদিয়া, উত্তর ২৪ পরগনা এবং পশ্চিম বর্ধমান মিলিয়ে ১৯টি এমন স্বাস্থ্যকেন্দ্র তৈরি হবে।

nabanna

নবান্ন। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২৩ ০৯:৪৫
Share: Save:

জাতীয় স্বাস্থ্য মিশনের বরাদ্দ আটকে রয়েছে। তবে পঞ্চদশ অর্থ কমিশনের স্বাস্থ্য খাতের বরাদ্দ আপাতত মিলেছে বলে প্রশাসনিক সূত্রের খবর। তাতে শহর এলাকায় ‘হেলথ অ্যান্ড ওয়েলনেস সেন্টার’ তৈরির ছাড়পত্র দিল রাজ্য সরকার।

প্রশাসনিক সূত্র জানাচ্ছে, কোচবিহার, দক্ষিণ দিনাজপুর, জলপাইগুড়ি, হুগলি, হাওড়া, নদিয়া, উত্তর ২৪ পরগনা এবং পশ্চিম বর্ধমান মিলিয়ে ১৯টি এমন স্বাস্থ্যকেন্দ্র তৈরি হবে। তার জন্য বরাদ্দ করা হয়েছে প্রায় ৬.৬৬ কোটি টাকা। এই বরাদ্দ মিলেছে চলতি আর্থিক বছর (২০২৩-২৪) পঞ্চদশ অর্থ কমিশনের স্বাস্থ্য খাতের চতুর্থ ভাগের অনুমোদনের সাপেক্ষে। স্বাস্থ্য ভবন নির্দেশ দিয়েছে, এই সব স্বাস্থ্যকেন্দ্রের কাজ বিধি মেনে করতে হবে। সঙ্গে প্রমাণ হিসাবে থাকতে হবে পরিকাঠামোগুলির ‘ত্রি-ডি’ (ত্রৈমাত্রিক) প্রযুক্তির ছবি। পরিকাঠামো নির্মাণের গুণমান খতিয়ে দেখতে রাজ্য ভিত্তিক পর্যবেক্ষক দল জেলায় জেলায় যেতে পারেন। পরিকাঠামো তৈরির আগের এবং সম্পূর্ণ হওয়ার পরের ছবি তথ্য হিসাবে রাখতে হবে।

প্রশাসনিক কর্তাদের একাংশ জানাচ্ছেন, ‘হেলথ অ্যান্ড ওয়েলনেস সেন্টার’-এর ব্র্যান্ডিং নিয়ে ইতিমধ্যেই আপত্তি জানিয়েছে কেন্দ্র। তাদের যুক্তি, কেন্দ্রীয় বিধি মান্যতা পায়নি ওই সব কেন্দ্র নির্মাণে। ফলে সেই টানাপড়েনেই আটকে রয়েছে জাতীয় স্বাস্থ্য মিশনের বরাদ্দ। সংশয় তৈরি হয় অর্থ কমিশনের স্বাস্থ্য খাতের বরাদ্দ নিয়েও। প্রশাসনিক পর্যবেক্ষকদের অনেকেরই মতে, সে দিক থেকে বিধি মেনে এমন স্বাস্থ্যকেন্দ্রের পরিকাঠামো তৈরির উপর জোর পড়া তাৎপর্যপূর্ণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nabanna Health center
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE