Advertisement
০৫ মে ২০২৪
Trauma care center

১৪ জেলায় ট্রমা কেন্দ্র

স্বাস্থ্যকর্তারা জানাচ্ছেন, সুপ্রিম কোর্টের পথ নিরাপত্তা সংক্রান্ত কমিটির সুপারিশে বলা আছে, সব জেলায় ট্রমা কেয়ার সেন্টার থাকতে হবে। সেই অনুসারে ওই ১৪টি জেলায় ট্রমা কেয়ার সেন্টার চালু করা হচ্ছে।

The state health department

রাজ্যে স্বাস্থ্য দফতর। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ০৭:১২
Share: Save:

শীর্ষ আদালতের পথ নিরাপত্তা সংক্রান্ত কমিটির সুপারিশ মেনে পশ্চিমবঙ্গের ১৪টি জেলায় ১৫টি ট্রমা কেয়ার সেন্টার বা ট্রমা শুশ্রূষা কেন্দ্র তৈরির সিদ্ধান্ত নিয়েছে রাজ্যের স্বাস্থ্য দফতর। সেই জন্য সংশ্লিষ্ট জেলার মেডিক্যাল কলেজ কিংবা জেলা বা মহকুমা স্তরের হাসপাতালকে চিহ্নিত করা হয়েছে। সম্প্রতি এই বিষয়ে নির্দেশিকা জারি করেছেন স্বাস্থ্যসচিব।

স্বাস্থ্যসচিবের নির্দেশিকায় জানানো হয়েছে, দক্ষিণ দিনাজপুর, বাঁকুড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কোচবিহার, জলপাইগুড়ি, ঝাড়গ্রাম, নদিয়া, পুরুলিয়া, বীরভূম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া ও পশ্চিম বর্ধমান জেলার হাসপাতালে ‘লেভেল থ্রি ট্রমা কেয়ার সেন্টার’ গড়ে তোলা হবে। সেখানে ক্রিটিক্যাল কেয়ার ইউনিট বা এইচডিইউ, ইমার্জেন্সি, পর্যবেক্ষণ ওয়ার্ড এবং অন্যান্য পরিষেবা থাকবে। এক স্বাস্থ্যকর্তা বলেন, ‘‘লেভেল থ্রি ট্রমা কেয়ারে কী ধরনের পরিষেবা থাকবে, সেই বিষয়ে কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা রয়েছে। তা মেনেই পুরো কাজ করতে হবে।’’

স্বাস্থ্যকর্তারা আরও জানাচ্ছেন, সুপ্রিম কোর্টের পথ নিরাপত্তা সংক্রান্ত কমিটির সুপারিশে বলা আছে, সব জেলায় ট্রমা কেয়ার সেন্টার থাকতে হবে। সেই অনুসারে ওই ১৪টি জেলায় ট্রমা কেয়ার সেন্টার চালু করা হচ্ছে। কর্তারা জানাচ্ছেন, সংশ্লিষ্ট জেলায় জাতীয় বা রাজ্য সড়কের কাছাকাছি হাসপাতালগুলিতেই ওই পরিষেবা চালু করার সিদ্ধান্ত হয়েছে, যাতে পথ দুর্ঘটনায় আহতদের অতি দ্রুত চিকিৎসা শুরু করে দেওয়া সম্ভব হয়। তবে ট্রমা কেয়ার সেন্টার চালু হলেও সংশ্লিষ্ট হাসপাতালের বর্তমান কর্মী ও পরিকাঠামো নিয়েই কাজ করতে হবে বলে জানিয়েছে স্বাস্থ্য দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Trauma care center West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE