Advertisement
০১ মে ২০২৪
News of the Day

মিমি যাবেন বিধানসভায়! দিল্লি যাবেন কে? শেষ দুই মনোনয়ন, অধীর-সেলিম বৈঠক, আর কী কী

সন্দেশখালির ঘটনার প্রতিবাদে আজ পথে নামতে চলেছে বিজেপির যুব মোর্চা। রাজ্যের বিভিন্ন প্রান্তে তারা পুলিশ সুপার এবং কমিশনারের অফিসের সামনে বিক্ষোভ কর্মসূচির আয়োজন করেছে। যুব মোর্চার কর্মসূচিকে কেন্দ্র করে নতুন করে উত্তাপ ছড়াতে পারে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ০৬:৩৪
Share: Save:

কলকাতা হাই কোর্টের নির্দেশের পর সন্দেশখালির কিছু স্পর্শকাতর এলাকা চিহ্নিত করে বুধবার সকাল থেকে নতুন করে ১৪৪ ধারা জারি করা হয়েছিল। ১৯টি পৃথক জায়গাকে স্পর্শকাতর হিসাবে চিহ্নিত করে প্রশাসন। আগামী ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত ১৪৪ ধারা বহাল থাকবে ওই এলাকাগুলিতে। সন্দেশখালিকাণ্ডে সাত জন বিজেপি নেতাকে গ্রেফতার করা হয়েছে। তাঁদের মুক্তির দাবিতে বুধবার সন্দেশখালি অভিযানের নেতৃত্ব দেন বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। টাকিতে ইছামতী নদীর পারে তিনি সরস্বতী পুজো করেন। সরস্বতী প্রতিমার মূর্তি নিয়ে তিনি সন্দেশখালির উদ্দেশে রওনা দেন। পথে সুকান্তকে আটকায় পুলিশ। শুরু হয় ধুন্ধুমার। পুলিশ সুকান্তকে জানায়, সন্দেশখালির বিভিন্ন এলাকায় ১৪৪ ধারা জারি রয়েছে। তাই তাঁকে সেখানে যাওয়ার অনুমতি দেওয়া যাবে না। পাল্টা সুকান্তও জানিয়ে দেন, তিনি সন্দেশখালিতে যাবেনই। এর পর পুলিশের গাড়ির বনেটে উঠে পড়েন সুকান্ত। ধস্তাধস্তিতে তিনি অসুস্থ হয়ে পড়েন। কোলে করে তাঁকে নামিয়ে আনেন নিরাপত্তারক্ষীরা। বিজেপির দাবি, সুকান্ত সংজ্ঞা হারান। তাঁকে প্রথমে বসিরহাট জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। সেখানে প্রাথমিক চিকিৎসার পরে নিয়ে আসা হয় কলকাতায়। প্রথম থেকেই সুকান্তকে অক্সিজেন সাপোর্টে রাখা হয়েছিল। বর্তমানে বাইপাসের ধারের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন বিজেপির রাজ্য সভাপতি।

সন্দেশখালি পরিস্থিতি

সন্দেশখালির ঘটনার প্রতিবাদে আজ পথে নামতে চলেছে বিজেপির যুব মোর্চা। রাজ্যের বিভিন্ন প্রান্তে তারা পুলিশ সুপার এবং কমিশনারের অফিসের সামনে বিক্ষোভ কর্মসূচির আয়োজন করেছে। যুব মোর্চার কর্মসূচিকে কেন্দ্র করে নতুন করে উত্তাপ ছড়াতে পারে।

বিধানসভায় মুখ্যমন্ত্রী

আজ বিধানসভায় আসবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নারী, শিশু ও সমাজকল্যাণ দফতরের বাজেট নিয়ে আলোচনায় অংশ নিতে পারেন তিনি। এ ছাড়া বিধানসভায় একটি সাংবাদিক বৈঠকও করার কথা তাঁর। অন্য দিকে, বাজেট আলোচনায় অংশ নিতে পারবেন না বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। কারণ তাঁকে সাসপেন্ড করেছেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। অন্য বিজেপি বিধায়কেরা আজ কী ভূমিকা নেন, নজর থাকবে সে দিকেও।

মুর্শিদাবাদে অধীর-সেলিম জোট বৈঠক

আজ সিপিএমের মুর্শিদাবাদ জেলা কমিটির বৈঠক রয়েছে। সেখানে যোগ দিতে বহরমপুর পৌঁছেছেন সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। তিনি বুধবার জানিয়েছিলেন, বৃহস্পতিবার তাঁর বৈঠক রয়েছে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর সঙ্গে। সেই বৈঠকে লোকসভা ভোটে বাংলায় দু’দলের আসন সমঝোতা নিয়ে প্রাথমিক আলোচনা হতে পারে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

মমতা-মিমি বৈঠক?

সব কিছু ঠিক থাকলে আজ দুপুরে বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে আসতে পারেন যাদবপুরের তৃণমূল সাংসদ মিমি চক্রবর্তী। অভিনেতা-সাংসদ দেবকে নিয়ে আর কোনও সমস্যা নেই তৃণমূলে। ঘাটাল লোকসভায় তৃণমূলের হয়ে তৃতীয় বার প্রার্থী হওয়ার ইঙ্গিত দিয়েছেন দেব। অন্য দিকে, মিমি যাদবপুরে আবারও তৃণমূলের প্রার্থী হবেন কি না, তা নিয়ে জল্পনা তৈরি হয়েছে। সম্প্রতি দু’টি প্রশাসনিক কমিটি থেকে তাঁর ইস্তফার কারণে এই জল্পনা আরও জোরালো হয়েছে।

সাগরিকা-মমতাবালার মনোনয়ন জমা

রাজ্যসভা নির্বাচনে তৃণমূলের দুই প্রার্থী আজ মনোনয়ন জমা দেবেন। সাংবাদিক সাগরিকা ঘোষ এবং মতুয়া মহাসঙ্ঘের সঙ্ঘাধিপতি মমতাবালা ঠাকুর। মঙ্গলবার তৃণমূলের অন্য দুই প্রার্থী সুস্মিতা দেব এবং নাদিমুল হক মনোনয়ন জমা দিয়েছিলেন। কাগজপত্র তৈরি না হওয়ায় ওই দিন মনোনয়ন জমা দিতে পারেননি সাগরিকা-মমতাবালা। আজ তাঁরা মনোনয়ন জমা দেবেন।

দিল্লিতে প্রতিবাদী কৃষকদের আন্দোলন

কৃষকদের ‘দিল্লি চলো’ অভিযানে বুধবার সারা দিন উত্তপ্ত থেকেছে রাজধানীর সীমান্ত সংলগ্ন এলাকা। পুলিশের নিরাপত্তা ভেদ করে এগোতে চাইলে কৃষকদের উপর কাঁদানে গ্যাস ছোড়া হয়। তা থেকে বাঁচতে মুলতানি মাটি মাখেন কৃষকেরা। আজ কেন্দ্রের সঙ্গে তাঁদের তৃতীয় বৈঠকের সম্ভাবনা রয়েছে।

ভারত-ইংল্যান্ড তৃতীয় টেস্টের শুরু

আজ থেকে শুরু হচ্ছে ভারত-ইংল্যান্ড তৃতীয় টেস্ট। প্রথম দু’টি টেস্টের পর সিরিজ়ের ফল ১-১। কেএল রাহুল, শ্রেয়স আয়ার না থাকায় এই টেস্টের দলে একাধিক পরিবর্তন করতে হবে রোহিতদের। ইংল্যান্ড দলে একটিই বদল হয়েছে। কী হবে তৃতীয় টেস্টে? প্রথম দিনের খেলা শুরু সকাল সাড়ে ৯টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

আবহাওয়া কেমন?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, মধ্যপ্রদেশ থেকে ঝাড়খণ্ড পর্যন্ত একটি অক্ষরেখা বিরাজ করছে। যার জেরে বাংলায় বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা থাকছে। ভিজতে পারে দক্ষিণবঙ্গের একাধিক জেলা। কলকাতার কয়েকটি জায়গাতেও বৃষ্টি হতে পারে আগামী কয়েক দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE