Advertisement
০৪ মে ২০২৪
News of the Day

এসএসসি মামলার রায় ঘোষণা হবে, নির্বাচনী আবহে রায়ের তাৎক্ষণিক অভিঘাত, দিনভর আর কী নজরে

গত তিন বছরে বাংলার রাজনীতিতে সবচেয়ে আলোড়ন তোলা বিষয় নিয়োগ দুর্নীতি মামলা। স্কুলে শিক্ষক এবং অশিক্ষক কর্মচারী নিয়োগে বহু অনিয়মের অভিযোগ রয়েছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৪ ০৬:৪৩
Share: Save:

এসএসসি নিয়োগ মামলার রায় ঘোষণা হতে চলেছে আজ। কলকাতা হাই কোর্টের বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি মহম্মদ শাব্বর রশিদির ডিভিশন বেঞ্চ রায় ঘোষণা করবে বেলা সাড়ে ১০টায়। গত তিন বছরে বাংলার রাজনীতিতে সবচেয়ে আলোড়ন তোলা বিষয় নিয়োগ দুর্নীতি মামলা। স্কুলে শিক্ষক এবং অশিক্ষক কর্মচারী নিয়োগে বহু অনিয়মের অভিযোগ রয়েছে। টেট (প্রাথমিক স্কুল) এবং এসএসসি-র (মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক) দুই ক্ষেত্রেই রয়েছে অভিযোগ। টেট মামলা আপাতত সুপ্রিম কোর্টে বিচারাধীন।

এসএসসি রায়ের দিকে তাকিয়ে সব পক্ষ

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

এসএসসির গ্ৰুপ সি, গ্ৰুপ ডি, নবম-দশম ও একাদশ-দ্বাদশ শ্রেণির ২৪ হাজারের বেশি শূন্যপদের নিয়োগে দুর্নীতির অভিযোগ ওঠে। প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় প্রায় পাঁচ হাজার চাকরি বাতিলের নির্দেশ দিয়েছিলেন। ওই নির্দেশের উপর স্থগিতাদেশ দিয়ে হাই কোর্টের বিশেষ বেঞ্চে ফেরত পাঠায় সুপ্রিম কোর্ট। বিশেষ বেঞ্চকে ছ’মাসের মধ্যে শুনানি শেষ করতে বলেছিল শীর্ষ আদালত। সেই মতো গত ডিসেম্বর মাস থেকে ওই মামলাগুলির শুনানি শুরু হয় বিশেষ বেঞ্চে। প্রায় সাড়ে তিন মাস ধরে হাই কোর্টের বিশেষ বেঞ্চে মামলাটির শুনানি চলে। গত ২০ মার্চ ওই বেঞ্চে শুনানি শেষ হয়। এত দিন রায় ঘোষণা স্থগিত রেখেছিল আদালত।

দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ পরিস্থিতি

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণবঙ্গের বেশির ভাগ এলাকায় তাপপ্রবাহের পরিস্থিতি জারি থাকবে। তার মধ্যেই সোমবার এবং মঙ্গলবার সামান্য বৃষ্টি হতে পারে ঝাড়গ্রাম, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরে। তবে সেই বৃষ্টির কোনও প্রভাব তাপমাত্রার উপরে পড়বে না। কমবে না গরমও। আগামী শনিবার পর্যন্ত দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে আপাতত বৃষ্টির পূর্বাভাস নেই। সেখানে আবহাওয়া মূলত শুষ্ক থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

দিল্লিবাড়ির লড়াই: মমতা রায়গঞ্জের প্রচারে

সোমবারও উত্তরবঙ্গে প্রচার করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রায়গঞ্জ লোকসভার প্রার্থী কৃষ্ণ কল্যাণীর হয়ে জোড়া সভা করবেন তিনি। করণদিঘি ও চাকুলিয়ায় জনসভা করবেন তিনি। রায়গঞ্জের কংগ্রেস প্রার্থী চাকুলিয়া এলাকা থেকে তিন বার বিধায়ক হয়েছিলেন। সেই কারণে ওই এলাকায় এখনও তাঁর প্রভাব রয়েছে। তাই চাকুলিয়াতে প্রচার করে তৃণমূল প্রার্থীর হয়ে ভোট চাইবেন মমতা।

দিল্লিবাড়ির লড়াই: খড়্গপুরে অভিষেক

ঘাটালের সঙ্গে এ বারের ভোটে মেদিনীপুর লোকসভাও জিততে চাইছে তৃণমূল। সেই লক্ষ্যেই সোমবার দুপুরে মেদিনীপুর ও ঘাটাল লোকসভার নেতাদের সঙ্গে ঘরোয়া বৈঠক করবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। খড়্গপুরের গ্রিনল্যান্ড হোটেলে বেলা ১টায় এই বৈঠক শুরু হবে। বৈঠকে উপস্থিত থাকতে বলা হয়েছে প্রার্থী দেব ও জুন মাল্যকে। মেদিনীপুরের সাংসদ দিলীপ ঘোষকে সরিয়ে বর্ধমান দুর্গাপুর লোকসভা প্রার্থী করা হয়েছে। তাই এই কেন্দ্রে বিজেপির অগ্নিমিত্রা পালের সঙ্গে লড়াই জুনের। আর ঘাটালে দুই নায়কের লড়াই হচ্ছে। তৃণমূলের দু’বারের সাংসদ দেবের সঙ্গে লড়াই বিজেপির হিরণ চট্টোপাধ্যায়ের।

দিল্লিবাড়ির লড়াই: ইউসুফ পাঠানের মনোনয়ন

২০২৪ সালের লোকসভা ভোটে যে ক’জন তারকাকে টিকিট দিয়েছে তৃণমূল, তাঁদের মধ্যে নিঃসন্দেহে বড় চমকের নাম ইউসুফ পাঠান। অধীর চৌধুরীর ‘গড়’ ভাঙতে ক্রিকেট দুনিয়ায় ‘পিঞ্চ হিটার’ বলে পরিচিত পাঠানকে তুরুপের তাস করেছেন মমতা বন্দ্যোপাধ্যায় এবং অভিষেক বন্দ্যোপাধ্যায়। সুদূর গুজরাতের বরোদার বাসিন্দা ইউসুফকে ‘বহিরাগত’ তকমা দিচ্ছেন বিরোধীরা। তবে ক্রিকেট থেকে রাজনীতির ‘পিচে’ আচমকা এসে পড়লেও বেশ গুছিয়েই নেমেছেন পাঠান। বহরমপুর লোকসভা কেন্দ্রে প্রচারে ঝড় তুলেছেন এই তৃণমূল প্রার্থী। যেখানেই যাচ্ছেন, তাঁকে ঘিরে ধরছেন মানুষ। ‘বহিরাগত’ বাউন্সারের পাল্টা পাঠান বলেছেন বাংলা তাঁর দ্বিতীয় বাড়ি। তাঁর কথায়, ‘‘আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলার সময়ে এই বাংলাতেই থাকতাম। দীর্ঘ দিন পরে আবার কলকাতায় ফিরেছি। আমি এখানেই থাকব।’’ সেই পাঠান সোমবার তাঁর মনোনয়নপত্র জমা দিতে যাবেন। সে দিকে নজর থাকবে।

আইপিএল: রাজস্থান বনাম মুম্বই

আইপিএলে সোমবার একটিই ম্যাচ। মুখোমুখি রাজস্থান রয়্যালস ও মুম্বই ইন্ডিয়ান্স। সাতটি ম্যাচের ছ’টি জিতে রাজস্থান পয়েন্ট তালিকায় শীর্ষে। তাদের পয়েন্ট ১২। এত পয়েন্ট আর কোনও দল পায়নি। মুম্বইয়ের সাত ম্যাচে ছয় পয়েন্ট। তারা রয়েছে ছ’নম্বরে। দিল্লি ক্যাপিটালস এবং গুজরাত টাইটান্সেরও ছয় পয়েন্ট। নেট রান রেটে এগিয়ে দিল্লি। সৌরভ গঙ্গোপাধ্যায়, ঋষভ পন্থের দল কি শীর্ষে থাকা সঞ্জু স্যামসনের রাজস্থানকে হারাতে পারবে? এই ম্যাচ জয়পুরে সন্ধ্যা ৭:৩০ থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেল এবং জিয়ো সিনেমা অ্যাপে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE