Advertisement
০২ মে ২০২৪
News of the Day

বছরের শেষ দিন কি বড়দিনকে হারাবে? কী কী নজরে রাখবেনই আজ সারা দিন

বড়দিনের চেয়ে বর্ষশেষে কি ভিড় আরও বাড়বে? না কি কমবে? ভিড়ের পাশাপাশি আবহাওয়ার দিকেও খেয়াল রাখতে হবে। কনকনে ঠান্ডা ভাবটা যদিও কয়েক দিন ধরে নেই। তবুও শীতকাল।

An image of Crowd

বর্ষবরণের রাতে কলকাতা জুড়ে আঁটসাঁট নিরাপত্তা ব্যবস্থা রাখবে লালবাজার। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২৩ ০৭:০৩
Share: Save:

বঙ্গ জীবন আজ ফুরফুরে। বছরের শেষ দিন। মন একেবারেই ঘোরার মেজাজে। বেরিয়ে পড়লেই হল। শুধু মাথায় রাখতে হবে, যাব কোথায় আর সেখানে ভিড় কেমন! দিন কয়েক আগেই গিয়েছে বড়দিন। সে দিন ভিড়ের নিরিখে টেক্কা দিয়েছিল চিড়িয়াখানা। হারিয়ে দিয়েছিল ইকো পার্ক, নিকো পার্ক, সায়েন্স সিটি, জাদুঘর, মাদার ওয়াক্স মিউজ়িয়াম, আলিপুর জেল চত্বরে তৈরি হওয়া মিউজ়িয়ামকে। যদিও গত বারের সঙ্গে তুলনা করলে এ বারের বড়দিনে মোটের উপর ভিড় কিছুটা কমই হয়েছিল। বড়দিনে ইকো পার্কে ৫৭,৬০৩ জন গিয়েছিলেন। ইকো পার্ককে টেক্কা দিয়ে চিড়িয়াখানায় ভিড় হয়েছিল ৬৩, ৮২০ জনের। এ তো বড়দিনের হিসাব। বর্ষশেষে কি ভিড় আরও বাড়বে? না কি কমবে? ভিড়ের পাশাপাশি আবহাওয়ার দিকেও খেয়াল রাখতে হবে। কনকনে ঠান্ডা ভাবটা যদিও কয়েক দিন ধরে নেই। তবুও শীতকাল। বাইরে বেরোনোর সময় শীতের পোশাক সঙ্গে রাখাটা জরুরি। কিন্তু সেই বহর কেমন হবে? হাওয়া অফিস কী বলছে, সে দিকেও খেয়াল রাখতে হবে আজ। একই সঙ্গে নজরে রাখতে হবে যে বিষয়গুলি—

বর্ষশেষ: কোথায় কেমন ভিড়?

বছরের শেষ দিনে শহরের বিভিন্ন দর্শনীয় জায়গায় ভিড় করে মানুষ। তা সে চিড়িয়াখানা হোক বা ভিক্টোরিয়া, ইকো পার্ক হোক বা নিকো পার্ক, জাদুঘর হোক বা ওয়াক্স মিউজ়িয়াম— ভিড়ে ভিড়াক্কার সর্বত্র। কোথায় কেমন ভিড় হচ্ছে, ভিড়ের নিরিখে কে কাকে টেক্কা দিয়ে হারিয়ে দিল, এ সবই আজ নজরে থাকবে।

বর্ষবরণের রাতে কলকাতার নিরাপত্তা

বর্ষবরণের রাতে কলকাতা জুড়ে আঁটসাঁট নিরাপত্তা ব্যবস্থা রাখবে লালবাজার। পদস্থ পুলিশকর্তারা থাকবেন রাস্তায়। পাশাপাশি, পার্ক স্ট্রিট, শেক্সপিয়র সরণি-সহ সংলগ্ন এলাকায় বাড়তি বাহিনী মোতায়েন করা হবে বলে জানিয়েছে কলকাতা পুলিশ। থাকবে কুইক রেসপন্স টিম, মহিলা পুলিশ বাহিনীও। ওয়াচ টাওয়ার থেকে চলবে নজরদারি। বর্ষবরণের রাতে শহরের নিরাপত্তা ব্যবস্থা সংক্রান্ত খবরে নজর থাকবে।

তৃণমূলের জন্মদিনের প্রস্তুতি

পয়লা জানুয়ারি বাংলার শাসকদল তৃণমূলের প্রতিষ্ঠা দিবস। ১৯৯৮ সালের ১ জানুয়ারি এই দলের প্রতিষ্ঠা হয়। প্রতি বছরের মতো এ বারও রাজ্যের সর্বত্র প্রতিষ্ঠা দিবস উদ্‌যাপনের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। দলের প্রতিষ্ঠা দিবস উপলক্ষে তৃণমূলের রাজ্য সভাপতি সুব্রত বক্সী ইতিমধ্যেই জানুয়ারির প্রথম দিন তো বটেই, সারা মাস জুড়ে পালনীয় বেশ কিছু নির্দেশ দিয়েছেন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

শীত কেমন?

এখনও ভরা পৌষ। ইংরেজি বছরও শেষ হতে আর কয়েক ঘণ্টা। এ সময়ে মহানগর-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের তাপমাত্রা স্বাভাবিকের থেকে অন্তত দু’ডিগ্রি নীচে থাকাটাই দস্তুর। বড়দিন হোক বা ইংরেজি নববর্ষ, কনকনে ঠান্ডা ছাড়া যেন কোনওটাই ঠিক জমে না। কিন্তু এ বার বড়দিন গিয়েছে কিছুটা ভ্যাপসা গরমে। ইংরেজি নতুন বছরকে স্বাগত জানানোর সময়েও যে ঠকঠকিয়ে শীতে কাঁপার সুযোগ মিলবে, তেমন কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। শীত-শীত ভাবটুকুই সার! আজ নজরে থাকবে শীত কেমন?

ভারত-দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় টেস্টের প্রস্তুতি

বুধবার থেকে কেপ টাউনে শুরু হচ্ছে ভারত-দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় টেস্ট। প্রথম টেস্টে ইনিংসে হারতে হয়েছে ভারতকে। শেষ টেস্টে জিতে সিরিজ ড্র রাখতে পারবে ভারত? কঠিন পরীক্ষা ভারতের সামনে। কী ভাবে প্রস্তুতি সারছেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা? দক্ষিণ আফ্রিকায় থাকা ভারতীয় দলের সব খবর।

কোভিড পরিস্থিতি

গত ২৪ ঘণ্টায় দেশে কোভিডে নতুন করে আক্রান্ত ৭৪৩ জন। বৃদ্ধি পেয়েছে মৃত্যুর সংখ্যা। এই সময়কালে দেশে মারা গিয়েছেন সাত জন কোভিড আক্রান্ত। তবে সক্রিয় রোগীর সংখ্যা চার হাজারের গণ্ডি থেকে নেমেছে। এখন দেশে সক্রিয় রোগীর সংখ্যা ৩,৯৯৭। নজরে থাকবে কোভিড পরিস্থিতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE