Advertisement
১৪ জুলাই ২০২৪
Justice Abhijit Gangopadhyay

বেআইনি চাকরির সংখ্যা জানান, যোগ্যদের চাকরি দিতে হবে, দুই সংস্থাকে নির্দেশ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

নবম এবং দশম শ্রেণির শিক্ষক হিসেবে কত জনকে বেআইনি ভাবে নিয়োগ করা হয়েছে, তার তালিকা চেয়ে পাঠালেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এসএসসি এবং সিবিআইয়ের কাছে এই তথ্য চেয়েছেন তিনি।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২২ ১২:৫২
Share: Save:

নবম এবং দশম শ্রেণিতে যাঁদের বেআইনি ভাবে চাকরি দেওয়া হয়েছে, এক সপ্তাহের মধ্যে তাঁদের তালিকা চেয়ে পাঠালেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তিনি জানিয়েছেন, যোগ্য যে সমস্ত চাকরিপ্রার্থীরা নিয়োগের অপেক্ষায় দিন গুনছেন, তাঁদের চাকরি দিতেই এই পদক্ষেপ। বিচারপতি বলেন, ‘‘গত এপ্রিল মাস থেকে মামলা চলছে, প্রকৃত যোগ্য প্রার্থীরা এখনও চাকরি পাননি। তাঁদের দ্রুত চাকরির ব্যবস্থা করতে হবে তো।’’

বুধবার এসএসসি নিয়োগ সংক্রান্ত মামলার শুনানি ছিল কলকাতা হাই কোর্টের বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে। সেখানেই শুনানি চলাকালীন বিচারপতি বেআইনি নিয়োগের হিসেব চান স্কুল সার্ভিস কমিশন (এসএসসি) এবং কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইয়ের কাছে। দুই সংস্থার কাছেই নবম এবং দশম শ্রেণির শিক্ষক নিয়োগে বেআইনি নিয়োগের তালিকা চেয়ে বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেন, বেআইনি ভাবে যাঁরা চাকরি পেয়েছেন, তাঁদের বরখাস্ত করা হবে। ২৮ সেপ্টেম্বরের মধ্যেই এসএসসি এবং সিবিআইকে এ সংক্রান্ত রিপোর্ট দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি।

এসএসসির নবম-দশমের শিক্ষক নিয়োগ সংক্রান্ত দুর্নীতির অভিযোগের তদন্ত করছে সিবিআই। তাই তাদের কাছে এই মামলায় বেআইনি নিয়োগ সংক্রান্ত তথ্য চেয়েছেন বিচারপতি। সিবিআইকে জানাতে হবে তারা তদন্ত করে কত বেআইনি নিয়োগ পেয়েছে। অন্য দিকে এসএসসির কাছে এ সংক্রান্ত সমস্ত তথ্যই থাকার কথা। নবম এবং দশম শ্রেণির বেআইনি নিয়োগের তালিকা চেয়ে বিচারপতি গঙ্গোপাধ্যায় স্পষ্ট করে দিয়েছেন, যাঁরা যোগ্য না হয়েও চাকরি পেয়েছেন, তাঁদের সরিয়ে প্রকৃত যোগ্যদের যাতে চাকরি দেওয়া যায়, সে জন্যই এই তালিকা চাইছেন তিনি। আগামী বুধবার ২৮ সেপ্টেম্বর মামলাটির পরবর্তী শুনানি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE