Advertisement
১১ মে ২০২৪
Rain fall

Weather update: সপ্তাহান্তে আবার হতে পারে বৃষ্টি

মৌসম ভবন জানিয়েছে, আজ, শুক্রবার উত্তর-পশ্চিম বঙ্গোপাসাগরে ঘূর্ণাবর্তটি তৈরি হতে পারে। তার পর সেটিও ওড়িশা এবং পশ্চিমবঙ্গের দিকে বয়ে আসবে।

ফের এক দফা জোরালো বৃষ্টির সম্ভাবনা। ফাইল চিত্র।

ফের এক দফা জোরালো বৃষ্টির সম্ভাবনা। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২১ ০৬:২০
Share: Save:

দিন কয়েক আগে হানা দেওয়া নিম্নচাপটি এখনও বিলীন হয়নি। ফের বঙ্গোপসাগরে জন্ম নিতে চলেছে নতুন একটি ঘূর্ণাবর্ত।
মৌসম ভবন জানিয়েছে, আজ, শুক্রবার উত্তর-পশ্চিম বঙ্গোপাসাগরে ঘূর্ণাবর্তটি তৈরি হতে পারে। তার পর সেটিও ওড়িশা এবং পশ্চিমবঙ্গের দিকে বয়ে আসবে। তার জেরে সপ্তাহান্তে ফের এক দফা জোরালো বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব ভারতের এই দুই উপকূলীয় রাজ্যে। প্রসঙ্গত, চলতি সপ্তাহেই যে গভীর নিম্নচাপটি বঙ্গোপসাগর থেকে ওড়িশায় ঢুকেছিল সেটি বর্তমানে মধ্য ভারতের উপরে নিম্নচাপ রূপে রয়েছে। তবে আবহবিদদের অনুমান, আজ, শুক্রবারের মধ্যেই তা শক্তি খুইয়ে বিলীন হয়ে যাবে।

মৌসম ভবনের পূর্বাভাস, নতুন ঘূর্ণাবর্তটির জেরে গাঙ্গেয় বঙ্গ এবং ওড়িশায় বড় এলাকা জুড়ে বৃষ্টি হবে। বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টিও হতে পারে। এ বছর গাঙ্গেয় বঙ্গে উদ্বৃত্ত বর্ষা মিলেছে। মৌসম ভবনের হিসেব অনুযায়ী, ১ জুন থেকে ১৬ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) পর্যন্ত গাঙ্গেয় বঙ্গে ২০ শতাংশ উদ্বৃত্ত বৃষ্টি হয়েছে। উত্তরবঙ্গ এবং সিকিমে স্বাভাবিকের থেকে চার শতাংশ ঘাটতি বর্ষা হয়েছে। গাঙ্গেয় বঙ্গের বেশির ভাগ জেলাতেই উদ্বৃত্ত বৃষ্টি হয়েছে। বাড়তি বর্ষার নিরিখে সব থেকে এগিয়ে রয়েছে বর্ধমান। সেখানে স্বাভাবিকের থেকে ৩৬ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে।
মৌসম ভবনের হিসেব অনুযায়ী, উত্তরবঙ্গে সব থেকে কম ঘাটতি রয়েছে জলপাইগুড়ি জেলায়, মাত্র তিন শতাংশ। দার্জিলিং এবং কোচবিহারে পাঁচ শতাংশ করে ঘাটতি রয়েছে। তবে মালদহ এবং দুই দিনাজপুর জেলায় বর্ষার ঘাটতি অনেকটাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rain fall Alipore Meteorological Centre
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE