Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Loksabha Security Breaches

সংসদ ভবনের নিরাপত্তায় গলদের জের, বিধানসভায় সরকারি আধিকারিকদের জন্য স্থায়ী পাশ চালুর ভাবনা

সংসদে রংবোমা হমলায় প্রশ্ন উঠতে শুরু করে নতুন সংসদ ভবনের নিরাপত্তা নিয়ে। তারপরেই পশ্চিমবঙ্গ বিধানসভার সুরক্ষার জন্য বেশ কিছু কড়া সিদ্ধান্ত নিয়েছেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়।

West Bengal legislative assembly will give a permanent pass for the government officials.

পশ্চিমবঙ্গ বিধানসভার নিরাপত্তার জন্য বেশ কিছু কড়া সিদ্ধান্ত নিয়েছেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৪ ১২:১১
Share: Save:

গত বছর ১৩ ডিসেম্বর রং বোমা নিয়ে সংসদে হানা দেন দুই যুবক। সেই ঘটনার জেরে হইচই পড়ে যায় জাতীয় রাজনীতিতে। এ হেন ঘটনায় প্রশ্ন উঠতে শুরু করে নতুন সংসদ ভবনের নিরাপত্তা নিয়ে। ওই ঘটনায় অমিত শাহের স্বরাষ্ট্র মন্ত্রককে কাঠগড়ায় দাঁড় করিয়েছিলেন বিরোধিরা। তারপরেই পশ্চিমবঙ্গ বিধানসভার নিরাপত্তার জন্য বেশ কিছু কড়া সিদ্ধান্ত নিয়েছেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। এ বার নিরাপত্তার কারণে বিধানসভায় আগত সরকারি আধিকারিকদের জন্য স্থায়ী পাশ চালুর ভাবনা শুরু হয়েছে। নতুন বছরের শুরুতেই স্বরাষ্ট্র দফতর থেকে এই সংক্রান্ত বিষয়ে কথা শুরু হয়েছে বিধানসভার সচিবালয়ের সঙ্গে। বিধানসভার একটি সূত্র জানাচ্ছে, এই আলোচনাপর্বেই সরকারি আধিকারিকদের জন্য স্থায়ী পাশ চালুর কথা অনেক দূর এগিয়েছে। এ বছরের গোড়াতেই রয়েছে বিধানসভার বাজেট অধিবেশন। সেই অধিবেশনে এই স্থায়ী পাশ চালু করা যায় কি না, সেই বিষয়ে আলোচনা চালাচ্ছে নবান্ন এবং বিধানসভার সচিবালয়।

সাধারণত বিধানসভায় প্রবেশ করতে গেলে সরকারি আধিকারিকেরা নিজেদের পরিচয়পত্রটি দেখান। বিধায়কদের জন্য পরিচয়পত্র দেওয়া হয় বিধানসভা থেকে। সেই পরিচয়পত্রটি দেখিয়েই তাঁরা বিধানসভায় আসেন। এ ছাড়াও বিধানসভায় কোনও সাধারণ মানুষ প্রয়োজনে প্রবেশ করতে গেলে, বিধানসভার সদস্য কিংবা বিধানসভায় কর্মরত কারও পরিচয় দিয়ে অস্থায়ী পাশ সংগ্রহ করতে হয়। আর সংবাদমাধ্যমের ক্ষেত্রেও বিধানসভা থেকে একটি পরিচয়পত্র দেওয়া হয়। এ ক্ষেত্রে আলোচনা শুরু হয়েছে, কাজের প্রয়োজনে যে সমস্ত সরকারি আধিকারিকদের বিধানসভায় আসতে হয়, তাঁদের বিধানসভা কর্তৃপক্ষ স্থায়ী পাশ দেবেন। ফলে তাঁদের বিধানসভায় প্রবেশের ক্ষেত্রে কোনও বিভ্রান্তি হবে না। সাধারণত বিধানসভা অধিবেশনের সময় দফতরের হাতে গোনা আধিকারিকদের বিধানসভায় আসতে হয়। মূলত সেই আধিকারিকদের জন্যই এই স্থায়ী পাশটি দেওয়া হবে।

বিধানসভার এক আধিকারিক জানিয়েছেন, লোকসভায় যে ভাবে নিরাপত্তা লঙ্ঘনের ঘটনাটি ঘটেছে, সেই ঘটনার পুনরাবৃত্তি চাইছেন না স্পিকার। তাই ইতিমধ্যেই কলকাতা পুলিশের সঙ্গে আলোচনার ভিত্তিতে একগুচ্ছ কড়া পদক্ষেপ নেওয়া হয়েছে। এ বার নিরাপত্তার কথা মাথায় রেখে আধিকারিকদের জন্য স্থায়ী পাশ দেওয়ার প্রস্তাবটি এসেছে স্বরাষ্ট্র দফতর থেকে। বিষয়টি বিধানসভার সচিবালয়ের যুক্তিযুক্ত বলেই মনে হয়েছে। তাই মনে করা হচ্ছে আগামী বাজেট অধিবেশন থেকেই সরকারি আধিকারিকদের জন্য বিধানসভায় এই স্থায়ী পাশটি চালু করা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE