Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
সোমবার সকাল থেকে ভোটগ্রহণ চলছে রাজ্যের বিভিন্ন বুথে।

সোমবার সকাল থেকে ভোটগ্রহণ চলছে রাজ্যের বিভিন্ন বুথে। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১৮:২৯
Share: Save:
শুধু মূল বিষয়গুলি
timer শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১৮:০১ key status

বিকেল ৫টা পর্যন্ত ভোট পড়ল ৬৪.৪২%

পঞ্চায়েত ভোটের পুনর্নির্বাচনে, বিকেল ৫টা পর্যন্ত ভোট পড়েছে ৬৪.৪২ শতাংশ। কোনও জেলা থেকে বড়সড় অশান্তির অভিযোগ ওঠেনি। ৬৯৬টি বুথে সোমবার পুনর্নির্বাচন হয়েছে।

timer শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১৬:৩৩ key status

আবার বিক্ষোভের মুখে সুকান্ত

গঙ্গারামপুরের পর কুশমান্ডি। দক্ষিণ দিনাজপুরে দফায় দফায় বিক্ষোভের মুখে পড়ছেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। কালিয়াগঞ্জের দিকে যাওয়ার পথে রাস্তা আটকে তাঁকে ঘিরে বিক্ষোভ দেখায় তৃণমূল। দাবি, ভোটকেন্দ্রের পাশ দিয়ে যেতে পারবেন না সুকান্ত। অন্য দিকে, বিজেপিও নিজেদের দাবিতে অনড়। প্রায় আধঘণ্টা ধরে আটকে আছেন বালুরঘাটের সাংসদ।

Advertisement
timer শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১৬:০৬ key status

বিকেল ৩টে পর্যন্ত ভোট পড়ল ৫৩.৯৫ শতাংশ

নির্বাচন কমিশনের পরিসংখ্যান বলছে, সোমবার পুনর্নির্বাচনে সকাল থেকে বিকেল ৩টে পর্যন্ত ৫৩.৯৫ শতাংশ ভোট পড়েছে। এখনও পর্যন্ত কোনও জেলা থেকে বড়সড় অশান্তির খবর আসেনি। বীরভূম, দক্ষিণ দিনাজপুর, হাওড়া, পশ্চিম বর্ধমানে বিক্ষিপ্ত ভাবে অশান্তি হয়েছে। ময়নায় বোমাবাজির অভিযোগ উঠেছে। গঙ্গারামপুরে বিজেপি সভাপতি সুকান্ত মজুমদারকে ঘিরে বিক্ষোভ দেখানো হয়।

timer শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১৫:৫৭

বেলডাঙার পুকুরপাড়ে সকেট বোমা

বেলডাঙায় পুকুরপাড়ে সকেট বোমা।

বেলডাঙায় পুকুরপাড়ে সকেট বোমা। নিজস্ব চিত্র।

মুর্শিদাবাদ জেলার বেলডাঙায় গুচ্ছ গুচ্ছ সকেট বোমা উদ্ধার। অভিযোগ, রবিবার রাতে অপরিচিত কয়েক জনের গতিবিধি গ্রামবাসীদের চোখে সন্দেহজনক ঠেকেছিল। রাতেই তাঁদের নজরে আসে পুকুরের ধারে কিছু ব্যাগ। গ্রামবাসীরা তল্লাশি চালিয়ে ওই ব্যাগগুলি উদ্ধার করে। দু’টি ব্যাগে ছিল মোট ৩২টি সকেট বোমা। পরে পুলিশ এলে আরও দু’টি বোমা উদ্ধার হয়।

timer শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১৫:১৪ key status

ময়নায় পুনর্নির্বাচনেও বোমাবাজি

পুনর্নির্বাচনেও উত্তপ্ত পূর্ব মেদিনীপুরের ময়না। সেখানকার বাকচা এলাকায় ২২৮ নম্বর বুথের কাছে সোমবার বোমাবাজি করে এক দল দুষ্কৃতী। তৃণমূলের অভিযোগ, বিজেপি আশ্রিত দুষ্কৃতীরা এই কাণ্ড ঘটিয়েছেন। তাঁদের বিরুদ্ধে বুথ দখলের অভিযোগও উঠেছে। বিজেপি এই দাবি অস্বীকার করেছে। ঘটনাস্থলে পৌঁছেছে পুলিশ।

timer শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১৫:১০

তৃণমুলের বুথ সভাপতির বাড়িতে হামলা

সোনারপুরে তৃণমুলের বুথের কার্যকরী সভাপতির বাড়িতে হামলার অভিযোগ। গ্রেফতার বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী পঞ্চায়েত সদস্যার স্বামী-সহ পাঁচ জন। সোনারপুরের খেয়াদহ ২ গ্রাম পঞ্চায়েত এলাকার দিয়াড়ায় বুথ সভাপতির বাড়িতে হামলা চালানো হয়। বাড়ি ভাঙচুর করে দুষ্কৃতীরা। লুটপাটও চালানো হয়। এই ঘটনায় পঞ্চায়েত সদস্যার স্বামী সুজিত নস্করকে গ্রেফতার করা হয়েছে। সেই সঙ্গে আরও চার জন গ্রেফতার হয়েছেন।

Advertisement
timer শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১৪:৫৪

বীরভূমে তৃণমূল প্রার্থী গ্রেফতার

বীরভূমের নলহাটিতে বিস্ফোরক উদ্ধারের ঘটনায় গ্রেফতার করা হল তৃণমূল প্রার্থী মনোজ ঘোষকে। গত ২৮ সে জুন তার অফিসে হানা দিয়ে দু’টি ব্যাগ ভর্তি বিস্ফোরক এবং একটি আগ্নেয়াস্ত্র উদ্ধার করেন এনআইএ আধিকারিকরা। তার পর সোমবার তাঁকে নলহাটি থানায় ডেকে জিজ্ঞাসাবাদ করা হয়। তার পরেই এনআইএ-র হাতে গ্রেফতার হন মনোজ।

timer শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১৪:৩০ key status

দুপুর ১টা পর্যন্ত ভোট পড়ল ৩০.৫৪ শতাংশ

নির্বাচন কমিশনের পরিসংখ্যান বলছে, সোমবার পুনর্নির্বাচনে সকাল থেকে দুপুর ১টা পর্যন্ত ৩০.৫৪ শতাংশ ভোট পড়েছে। এখনও পর্যন্ত কোনও জেলা থেকে বড়সড় অশান্তির খবর আসেনি। বীরভূম, দক্ষিণ দিনাজপুর, হাওড়া, পশ্চিম বর্ধমানে বিক্ষিপ্ত ভাবে অশান্তি হয়েছে।

timer শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১৪:১৬ key status

গঙ্গারামপুরে সুকান্তকে ঘিরে বিক্ষোভ

দক্ষিণ দিনাজপুরের গঙ্গারামপুরে বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারকে ঘিরে বিক্ষোভ দেখানোর অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে। রাঘবপুরের বুথে ভোটকেন্দ্র থেকে ৩০০ মিটার দূরে সুকান্তের কনভয় আটকে বিক্ষোভ দেখানো হয়। বিক্ষোভে প্রায় ৪০ মিনিট আটকে থাকেন বালুরঘাটের সাংসদ। তিনি রাস্তায় বসে পড়েন। বিশাল পুলিশবাহিনী গিয়ে শেষ পর্যন্ত বিক্ষোভকারীদের সরিয়ে দেয়।

timer শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১৩:৪০ key status

ভোটের দিনের সংঘর্ষে মৃত বেড়ে ১৮

পুনর্নির্বাচনের দিন সকাল থেকে একের পর এক মৃত্যুর খবর এসেছে। নদিয়ায় সিপিএম প্রার্থীর শ্বশুর, মুর্শিদাবাদের দুই তৃণমূল কর্মীর মৃত্যু হয়েছে। ভোটের দিন আক্রান্ত হয়েছিলেন তাঁরা। পরে চিকিৎসা চলাকালীন মৃত্যু হয়। এই নিয়ে ভোটের দিনের সংঘর্ষে মৃতের সংখ্যা বেড়ে হল ১৮। সমগ্র ভোটপর্বে সন্ত্রাসের কারণে এখনও পর্যন্ত ৪১ জনের মৃত্যু হয়েছে।

timer শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১৩:০২ key status

ডোমজুড়ে তৃণমূল প্রার্থীর বাড়ি, গাড়ি ভাঙচুর

ডোমজুড়ের অঙ্কুরহাটিতে তৃণমূলের পঞ্চায়েত সমিতির প্রার্থী শেখ সুলতানার বাড়ি এবং গাড়ি ভাঙচুর করা হয়েছে বলে অভিযোগ। সিপিএম কর্মী ও সমর্থকদের দিকে অভিযোগের আঙুল উঠেছে। অভিযোগ, দুষ্কৃতীরা এসে সুলতানার বাড়িতে ঢুকে ভাঙচুর করে। বড় বড় পাথর ছোড়া হয়। পরিবারের সদস্যদের প্রাণে মেরে ফেলার হুমকিও দেওয়া হয়েছে। ঘটনার পর উত্তেজনা বাড়লে এলাকায় পৌঁছয় পুলিশবাহিনী এবং সশস্ত্র কেন্দ্রীয় বাহিনী।

timer শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১২:৪৩

তৃণমূল কর্মীদের বাড়ি ভাঙচুর

পশ্চিম বর্ধমানে তৃণমূল কর্মীদের বাড়ি ভাঙচুরের অভিযোগ সিপিএমের বিরুদ্ধে। জামুরিয়ার ডাহুকা গ্রামে বুথ সভাপতি-সহ তিন জন তৃণমূল কর্মীর বাড়িতে রবিবার রাতে ভাঙচুর চালানো হয় বলে অভিযোগ। দাবি, সিপিএমের অন্তত ৫০ জন দুষ্কৃতী লাঠি এবং পাথর নিয়ে রাত ২টো নাগাদ তাঁদের বাড়িতে চড়াও হয়। অভিযোগ অস্বীকার করেছে সিপিএম।

timer শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১২:৩৫ key status

মুর্শিদাবাদে তৃণমূল কর্মীর মৃত্যু

আরও এক মৃত্যুসংবাদ। কলকাতায় চিকিৎসা চলাকালীন মুর্শিদাবাদের জঙ্গিপুর এলাকার বাজিতপুর গ্রামের তৃণমূল কর্মী মইদুল শেখের মৃত্যু হয়েছে। তিনি শনিবার পঞ্চায়েত ভোটের দিন কংগ্রেসের সঙ্গে সংঘর্ষে গুরুতর জখম হয়েছিলেন। কলকাতার এনআরএস হাসপাতালে তাঁকে ভর্তি করানো হয়েছিল। সোমবার সকালে সেখানেই মৃত্যু হল। একই সংঘর্ষে আহত আর এক তৃণমূল কর্মী সাইদুর রহমান আশঙ্কাজনক অবস্থায় ওই হাসপাতালেই চিকিৎসাধীন।

timer শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১২:২৫ key status

ভোট দিতে এসে জানলেন তিনি ‘মৃত’

ভোট দিতে এসে ভোটার জানতে পারলেন তিনি ‘মৃত’। ভোটার তালিকায় তাঁর নামই নেই। উল্টে মৃত ভোটারদের তালিকায় উঠে গিয়েছে তাঁর নাম। বারুইপুরের সীতাকুণ্ডুর পুরী এলাকার বাসিন্দা ইসমাতারা মোল্লা। ভোটকেন্দ্রের পিছনেই তাঁর বাড়ি। লাইনে দাঁড়িয়েও ভোট দিতে না পারায় ক্ষোভ প্রকাশ করেছেন তিনি।

timer শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১২:২২

ভোটারদের নিয়ে বুথে সুকান্ত

A picture of Sukanta Manujmdar.

দক্ষিণ দিনাজপুরে বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। নিজস্ব চিত্র।

দক্ষিণ দিনাজপুরের দাউদপুর গ্রামে আতঙ্কিত ভোটারদের ভোট দেওয়ানোর জন্য বুথে নিয়ে গেলেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। অভিযোগ, তপন থানার আজমতপুর গ্রাম পঞ্চায়েতের এই বুথে রবিবার রাতে বাইক বাহিনী তাণ্ডব চালায়। ভোটারদের ভয় দেখানো হয়। তাই সকাল থেকে কেউ ভোটকেন্দ্রে যাননি। সুকান্ত আসার পর ভোটারদের নিয়ে ভোটকেন্দ্রের যান।

timer শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১১:৫৯ key status

সকাল ১১টা পর্যন্ত ভোট পড়ল ১৪.৯১ শতাংশ

নির্বাচন কমিশনের পরিসংখ্যান বলছে, সোমবার পুনর্নির্বাচনে সকাল ১১টা পর্যন্ত ১৪.৯১ শতাংশ ভোট পড়েছে। এখনও পর্যন্ত কোনও জেলা থেকে বড়সড় অশান্তির খবর আসেনি। তবে দু’একটি জায়গায় ভোটারেরা ভোট দিতে যেতে চাইছেন না। কোথাও কোথাও দেরিতে ভোটগ্রহণ শুরু হয়েছে। 

timer শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১১:৪৪ key status

ভোটের লাইনে মৃত্যু

ভোটের লাইনে মৃত্যু হল এক ভোটারের। তেহট্টের ধোড়াদহ ১ গ্রাম পঞ্চায়েতের সিসা গ্রামের হালদারপাড়ার বুথে এই ঘটনাটি ঘটেছে। মৃতের নাম নবদ্বীপ হালদার (৫৫)। প্রচণ্ড গরমের মধ্যে ভোট দেওয়ার আশায় লাইনে দাঁড়িয়েছিলেন তিনি। আচমকা অসুস্থ হয়ে পড়েন। মনে করা হচ্ছে তিনি হৃদ্‌রোগে আক্রান্ত হয়েছিলেন।  

timer শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১১:৪০

বুথে নেই ক্যামেরার নজরদারি

জয়নগরের একাধিক বুথে পুনর্নির্বাচনের সময় ক্যামেরার নজরদারি না থাকার অভিযোগ। এই এলাকার ২ নম্বর ব্লকের ময়দা বটতলা অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়ে ৯৪, ৯৬ এবং ৯৭ নম্বর বুথে পুনর্নিবাচন চলছে। অভিযোগ, কোথাও বুথের মধ্যে ক্যামেরা বন্ধ অবস্থায় পড়ে রয়েছে। কোথাও বুথের বাইরে কোনও ক্যামেরাই নেই।

timer শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১১:৩৭

বৃষ্টি মাথায় নিয়ে ভোট জলপাইগুড়িতে

জলপাইগুড়ির ডাবগ্রাম ফুলবাড়ি ব্লকের ১৯/২৬৬ নম্বর বুথ ও ১৮/১২১ নম্বর বুথে সোমবার সকাল থেকে বৃষ্টি মাথায় নিয়ে ভোট দিচ্ছেন গ্রামবাসীরা। নিরাপত্তায় রয়েছে রাজ্য পুলিশ এবং কেন্দ্রীয় বাহিনী। যদিও দুর্যোগের কারণে ভোট শুরু হতে কিছুটা দেরি হয়। এই বুথগুলিতে শনিবার কেন্দ্রীয় বাহিনী ছিল না বলে অভিযোগ। তার জন্য ভোটারেরা ক্ষোভ উগরে দিয়েছেন।

timer শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১১:২৯

ভোটে বাধা, বিক্ষোভ বিরোধীদের

নদিয়ায় তৃণমূলের বিরুদ্ধে বোমা এবং বন্দুক দেখিয়ে ভোট দিতে যেতে বাধা দেওয়ার অভিযোগ উঠল। প্রতিবাদে বিজেপি এবং সিপিএম কর্মীরা রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখান। তেহট্ট ২ ব্লকের পলাশিপাড়া বার্নিয়ার গ্রাম পঞ্চায়েতের ১০৪ নম্বর বুথে সোমবার সকাল থেকেই পুনর্নির্বাচন শুরু হয়েছে। শনিবার এখানে অবাধে ছাপ্পা ভোট দেওয়া হয়েছে বলে অভিযোগ জমা পড়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE