সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নিখুঁত সুন্দর হাতের রহস্য, জেনে নিন ঠিক কী ভাবে লাগাবেন নেল পলিশ

Steps to apply nail polish

Advertisement

সুন্দর নখের নেল পলিশ লাগানো হাত ঢেকে দিতে পারে চেহারার অনেক খুঁত। সাজ ঠিক মতো না হলেও সুন্দর নেল পলিশ লাগানো হাত দিতে পারে পারফেক্ট লুক। আবার প্রচুর সাজগোজ করলেও নখ যদি ঠিকঠাক ফাইল করা না থাকে বা এবড়ো খেবড়ো নেল পলিশ লাগানো থাকে তাহলে গোটা সাজটাই মাটি। জেনে নিন নেল পলিশ লাগানোর সাত সতেরো।

নেল পলিশ লাগানোর দুটো পর্যায় রয়েছে। প্রথমে নখ ফাইলিং, তারপর সঠিক ভাবে নেল পলিশ লাগানো।

নখের যত্ন-

১। আগের নেল পলিশ তুলে নিন- আগে যদি নখে এবড়ো খেবড়ো নেল পলিশ লাগানো থাকে তাহলে অবশ্যই রিমুভার দিয়ে পুরোটা তুলে নিন। পুরনো নেল পলিশের উপর লাগালে কিন্তু এবড়ো খেবড়ো হয়ে যাবে।

২। নখ কেটে ফাইল করে নিন- নখ যদি সুন্দর করে কাটা না থাকে তাহলে নেল পলিশ লাগালে দেখতে ভাল লাগে না। তাই প্রথমেই সব নখ সমান করে কেটে নিন। এবড়ো, খেবড়ো ধার ভাল করে ফাইন করে নিন। নখ সব সময় বাঁ দিকে ডান দিকে ফাইল করবেন। গোল বা চৌকো যে শেপ চান সেই অনুযায়ী সব নখ এক রকম ভাবে শেপ করে নিন।

৩। বাফ- বাফার ব্যবহার করে নখের উপরি ভাগ সমান করে নিন। ঠিক ঠাক বাফ করলে নখে শাইন আসে। আবার বেশি বাফ করে ফেললে নখে শুষ্ক ভাব আসে। তাই ঠিক মতো দেখে শুনে নখ ঘষে সুন্দর করে নিন।

৪। কিউটিকল কাটবেন না- পার্লারে অনেক সময় নখের কিউটিকল কেটে দেওয়া হয় নখ পরিষ্কার দেখানোর জন্য। তবে এতে হাতে রুক্ষ ভাব আসে। ব্যথাও লেগে যেতে পারে। তাই কিউটিকল কাটার প্রয়োজন নেই।

৫। হাত ধুয়ে নিন- নখ কাটার পর হাত হালকা শ্যম্পু দিয়ে গরম জলে ভাল করে ধুয়ে নিন। তোয়ালে দিয়ে পরিষ্কার করে মুছে ময়শ্চারাইজার লাগিয়ে নেবেন।

এ বার নেল পলিশের পালা-

১। ভাল মানের নেল পলিশ- রঙ পছন্দ হলেই হুট করে নেল পলিশ কিনে ফেলবেন না। কেনার সময় ভাল ব্র্যান্ডের নেল পলিশ কিনুন। তেমনই আপনার হাতের সঙ্গে নেল পলিশের শেড মানানসই কিনা সে দিকেও খেয়াল রাখবেন।

২। বেস কোট- নেল পলিশ লাগানোর আগে ভাল ব্র্যান্ডের ন্যাচারাল কালার দিয়ে বেস কোট লাগিয়ে নিন। এতে নেল পলিশ বসবে ভাল।

৩। প্রথম লেয়ার- আস্তে আস্তে যত্ন করে প্রথম লেয়ার লাগান। নেল পলিশের ব্রাশ নখের ভিতর দিক থেকে বাইরের দিকে টানবেন। প্রথম লেয়ার লাগানো হলে শুকোতে দিন।

৪। দ্বিতীয় লেয়ার- প্রথম লেয়ার সম্পূর্ণ শুকিয়ে গেলে তবেই দ্বিতীয় লেয়ার লাগান। শুকনোর আগে দ্বিতীয় লেয়ার লাগালে ঘেঁটে যাবে।

৫ । শেষ কোট- দ্বিতীয় লেয়ার সম্পূর্ণ শুকিয়ে গেলে শেষে আবার ন্যাচারাল কালারের বেস কোট লাগান। এতে নখে শাইন আসবে। এ বারও কিন্তু পুরোপুরি শুকনোর আগে লাগালে ঘেঁটে যাবে।

৬। টাচ আপ- পুরো শুকিয়ে গেলে একটা কান খোঁচানোর বাড রিমুভারে ডুবিয়ে নিন। এই বাড দিয়ে নখের আশে পাশের অংশে লেগে থাকা নেল পলিশ আস্তে আস্তে পরিষ্কার করে উঠিয়ে দিন।

নেল পলিশ কিন্তু সব সময় ঠান্ডা জায়গায় রাখবেন।

 

 

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন