Advertisement
০৪ মে ২০২৪
Israel-Hamas Conflict

১০০ দিন পার, যুদ্ধ বন্ধের ডাক দেশে দেশে

ইজ়রায়েলি হানায় বিধ্বস্ত গাজ়ার বাসিন্দাদের হয়ে সেই সমস্ত মিছিলে প্রতিবাদ জানিয়েছেন জাপান, তাইল্যান্ড, মালয়েশিয়া, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, ইটালি, গ্রিস, ব্রিটেন থেকে শুরু করে আমেরিকার নাগরিকেরা।

An Image Of Israel-Palestine Conflict

প্রায় তিন মাসের বেশি সময় ধরে চলেছে হামাস বনাম ইজ়রায়েলের যুদ্ধ। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৪ ০৮:৩০
Share: Save:

একশো দিনে পা রাখল হামাস বনাম ইজ়রায়েলের যুদ্ধ।

প্রায় তিন মাসের বেশি সময় ধরে চলা এই যুদ্ধ থামাতে আজ বিশ্বের বিভিন্ন দেশে প্রতিবাদ, বিক্ষোভ আর পদযাত্রায় পা মিলিয়েছিলেন হাজার হাজার মানুষ। ইজ়রায়েলি হানায় বিধ্বস্ত গাজ়ার বাসিন্দাদের হয়ে সেই সমস্ত মিছিলে প্রতিবাদ জানিয়েছেন জাপান, তাইল্যান্ড, মালয়েশিয়া, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, ইটালি, গ্রিস, ব্রিটেন থেকে শুরু করে আমেরিকার নাগরিকেরা।

ওয়াশিংটনে শনিবার সকাল থেকে প্যালেস্টাইনের পতাকা আর যুদ্ধবিরোধী ব্যানার, ফেস্টুন হাতে ভিড় করেছিলেন কাতারে কাতারে মানুষ। আমেরিকান মুসলিম টাস্ক ফোর্সের ডাকে আয়োজিত সেই মিছিলে গাজ়ায় ইজ়রায়েলি হানা বন্ধের ডাক দিয়েছেন প্রতিবাদীরা। টেক্সাস, মিনেসোটা, উইসকনসিন, ফ্লরিডা থেকে বাসে চেপে এসেছিলেন অনেকেই। যুদ্ধ বন্ধের পাশাপাশি, ইজ়রায়েল সরকারকে আমেরিকার অন্ধ সমর্থনের বিরোধিতা করেছেন তাঁরা।

৭ অক্টোবর ইজ়রায়েলের মাটিতে হামাসের হামলার পরে গাজ়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিল বেঞ্জামিন নেতানিয়াহু সরকার। প্রথম থেকে এই যুদ্ধে ইজ়রায়েলের পাশে দাঁড়িয়ে অস্ত্র, অর্থের জোগান দিয়ে যাচ্ছে আমেরিকা। শনিবারের মিছিলে অবিলম্বে ওই সাহায্য বন্ধের দাবি ওঠে। আয়োজক সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা ওয়াশিংটনে সরকারের কাছে চিঠি দিয়ে এই যুদ্ধ বন্ধ করতে সক্রিয় ভূমিকা নেওয়ার আবেদন জানিয়েছে।

ওয়াশিংটনে এ দিনের মিছিলে ভিডিয়ো লিঙ্কের মাধ্যমে সাধারণ মানুষের কাছে নিজেদের কথা তুলে ধরেছিলেন গাজ়ার যুদ্ধবিধ্বস্তেরা। এঁদের মধ্যে ছিলেন গাজ়ার সাংবাদিক ওয়ায়েল অল-দাহদো। ইজ়রায়েলি হানায় স্ত্রী, মেয়ে, দুই ছেলে, এক নাতিকে হারিয়েছেন। নিজেও জখম হয়েছেন। তিনি বলছিলেন, ‘‘গাজ়ার মানুষের কাছে খাবার, পানীয় জল, শৌচাগার, মাথার উপরে ছাদ, ওষুধ, পোশাক কিছুই নেই। ভদ্র ভাবে জীবন কাটানোর জন্য যা যা দরকার সে সব তো দূরের কথা, বেঁচে থাকার জন্য ন্যূনতম যা প্রয়োজন সে টুকুও নেই।’’

প্যালেস্টাইনিদের সমর্থনে শনিবার মিছিল বেরিয়েছিল লন্ডনের রাস্তায়। ওয়াশিংটনে এটি ছিল ইজ়রায়েল বিরোধী দ্বিতীয় বিক্ষোভ সমাবেশ। এ ছাড়া, কুয়ালা লামপুরে ইজ়রায়েলের বন্ধু দেশ আমেরিকার দূতাবাসের সামনে বিক্ষোভ দেখান প্রতিবাদীরা। জাকার্তায় আমেরিকান দূতাবাসের সামনে জড়ো হয়েছিলেন কয়েক হাজার মানুষ। সেখানে ইজ়রায়েলকে বয়কট এবং অবিলম্বে যুদ্ধ বন্ধের ডাক উঠেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE