Advertisement
০৩ মে ২০২৪
Brazil

সেনাপ্রধানকে সরালেন ব্রাজিলের প্রেসিডেন্ট

গত ৩০ ডিসেম্বরই সেদাপ্রধানের দায়িত্ব গ্রহণ করেন জুলিয়ো। যার ঠিক দু’দিন বাদে শেষ হয়েছিল প্রেসিডেন্ট হিসেবে বোলসোনারোর মেয়াদ।

ব্রাজিল রাষ্ট্রপতি লুলা ডা সিলভা।

ব্রাজিল রাষ্ট্রপতি লুলা ডা সিলভা। ছবি সংগৃহীত।

সংবাদ সংস্থা
সাও পাওলো শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৩ ০৭:০৫
Share: Save:

চলতি মাসের গোড়ায় প্রাক্তন প্রেসিডেন্ট জইর বোলসোনারোর সমর্থকদের তাণ্ডবের পরিপ্রেক্ষিতে দেশের সেনাপ্রধান জুলিয়ো সিজ়ার দা আরুদাকে বরখাস্ত করলেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ় ইনাসিয়ো লুলা দা সিলভা। এই খবর জানানো হয়েছে সে দেশের সেনার তরফে।

গত ৩০ ডিসেম্বরই সেদাপ্রধানের দায়িত্ব গ্রহণ করেন জুলিয়ো। যার ঠিক দু’দিন বাদে শেষ হয়েছিল প্রেসিডেন্ট হিসেবে বোলসোনারোর মেয়াদ।এর পর জানুয়ারির শুরুতে তাঁর নিযুক্তি নিশ্চিত করা হয় দা সিলভা প্রশাসনের তরফেও। কিন্তু একটি মাস কাটতে না কাটতেই ছন্দপতন।এ বার জুলিয়োর জায়গায় আসতে চলেছেন সেনা কম্যান্ডার টমাস রিবেইরো পাইভা।

গত ৮ জানুয়ারি প্রেসিডেন্টের প্রাসাদে ভাঙচুর চালায় বোলসোনারোর সমর্থকেরা। ওই ঘটনায় দু’হাজার জনকে গ্রেফতার করা হয়। দা সিলভার সন্দেহ, নিরাপত্তা বাহিনীর একাংশের সঙ্গে ওই হামলাকারীদের যোগসাজশ ছিল। প্রশাসনের অন্দরের গুঞ্জন, সেই প্রেক্ষিতেই সরানো হল জুলিয়োকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Brazil Sao Paolo Luiz Inácio Lula da Silva
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE