Advertisement
০৩ মে ২০২৪
California

হারিকেনের তাণ্ডব ও ভূমিকম্পে বিপর্যস্ত ক্যালিফোর্নিয়া

ভূমিকম্পে কেঁপেছে উত্তর পশ্চিম লস অ্যাঞ্জেলেসের নিকটবর্তী ওহাই শহর। যদিও এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।

California hit with hurricane

হারিকেন হিলারির তাণ্ডবে কার্যত বিধ্বস্ত মেক্সিকো ও দক্ষিণ পশ্চিম আমেরিকা। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
লস অ্যাঞ্জেলেস শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৩ ০৮:২৭
Share: Save:

হারিকেন হিলারির তাণ্ডবে কার্যত বিধ্বস্ত মেক্সিকো ও দক্ষিণ পশ্চিম আমেরিকা। রবিবার প্রবল বর্ষণে বন্যা পরিস্থিতি দেখা গিয়েছে ক্যালিফোর্নিয়ায়। এর মাঝেই ভূমিকম্পে কেঁপেছে উত্তর পশ্চিম লস অ্যাঞ্জেলেসের নিকটবর্তী ওহাই শহর। যদিও এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। লস অ্যাঞ্জেলেসের মেয়র উদ্ধারকাজের জন্য ১০০টি দমকলের গাড়িকে বহাল করেছেন ভূমিকম্পে আক্রান্ত এলাকায়। মেক্সিকোয় অবশ্য এখনও পর্যন্ত ঝড়ে মৃত্যু হয়েছে এক জনের।

রবিবার দুপুর পর্যন্ত হিলারির কেন্দ্র ছিল ক্যালিফোর্নিয়ায়। বাতাসের বেগ ছিল ঘণ্টায় ৯৫ কিলোমিটার। আমেরিকার ন্যাশনাল হারিকেন সেন্টার জানিয়েছে, ঘণ্টায় ৩৭ কিলোমিটার বেগে মেক্সিকো থেকে ক্যালিফোর্নিয়ায় এসে পৌঁছেছে ঝড়টি। রবিবার রাতে হারিকেন সেন্টার জানায়, ঐতিহাসিক বৃষ্টিপাত শুরু হয়েছে ক্যালিফোর্নিয়া জুড়ে। ফলে তীব্র বেগে শহরগুলি দিয়ে বইছে জলের ধারা। দেখা গিয়েছে হড়পা বানও। বাসিন্দাদের বলা হয়েছে প্রয়োজন ছাড়া ঘর থেকে না বেরোতে।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, দক্ষিণ ক্যালিফোর্নিয়া জুড়ে বহু মানুষ বিদ্যুৎ সংযোগহীন। রাস্তায় জল জমে যাওয়ায় বহু গাড়ির অর্ধেকের বেশি অংশ ডুবে গিয়েছে। লস অ্যাঞ্জেলেসের পাম স্প্রিংস এলাকায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে ডেথ ভ্যালি ন্যাশনাল পার্ক। বন্ধ করে দেওয়া হয়েছে দক্ষিণ ক্যালিফোর্নিয়ার প্রায় সমস্ত সমুদ্রসৈকত। বন্ধ করে দেওয়া হয়েছে রাস্তা ও স্কুল কলেজও। এমনকি, একাধিক পূর্বপরিকল্পিত বেসবল ম্যাচও স্থগিত রাখা হয়েছে।

আবহবিদেরা জানিয়েছেন, ১৯৯৭ সালের পরে এই ২০২৩ সালে আমেরিকায় হানা দিল একটি ক্রান্তীয় ঝড়। যার প্রকোপে ক্যালিফোর্নিয়ার মতো শুষ্ক অঞ্চলেও বন্যা পরিস্থিতি। ক্যালিফোর্নিয়ার গভর্নর গাভিন নিউসম জরুরি অবস্থা জারি করে ৭৫০০ বিপর্যয় মোকাবিলা বাহিনী বহাল করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE