Advertisement
২৯ এপ্রিল ২০২৪
K P Sharma Oli

ওলির ভূমিকায় উদ্বেগ নয়াদিল্লির

বছরের শেষে কূটনৈতিক শিবির বলছে, প্রতিবেশী প্রশ্নে আসলে আরও একটি কাঁটা তৈরি হল সাউথ ব্লকের। এই নেপাল সরকারের ‘কিং মেকার’ কে পি শর্মা ওলি ভারতের জন্য যে বিপজ্জনক, তা ইতিমধ্যেই প্রমাণিত।

নেপাল সরকারের ‘কিং মেকার’ কে পি শর্মা ওলি।

নেপাল সরকারের ‘কিং মেকার’ কে পি শর্মা ওলি। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২২ ০৫:৩৩
Share: Save:

কিছুটা নাটকীয় ভাবেই প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবাকে সরিয়ে নেপালের নতুন প্রধানমন্ত্রী হলেন সিপিএন (মাওবাদী) নেতা পুষ্পকুমল দহল প্রচণ্ড। তিনি শপথ নেওয়ার আগেই এই খবর দিল্লিতে পৌঁছোনো মাত্র গতকাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁকে ভারত-নেপাল সুদূর অতীতের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংযোগের কথা মনে করিয়ে উষ্ণ অভিনন্দন জানিয়েছেন। মোদী বলেছেন, “দ্বিপক্ষিক মৈত্রীকে আরও পোক্ত করার জন্য তিনি প্রচণ্ডর সঙ্গে কাজ করতে উন্মুখ।”

বছরের শেষে কূটনৈতিক শিবির বলছে, প্রতিবেশী প্রশ্নে আসলে আরও একটি কাঁটা তৈরি হল সাউথ ব্লকের। এই নেপাল সরকারের ‘কিং মেকার’ কে পি শর্মা ওলি ভারতের জন্য যে বিপজ্জনক, তা ইতিমধ্যেই প্রমাণিত। চিনকে নিয়ে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় যখন জেরবার ভারত, তখন নেপাল প্রশ্নে এই নতুন সরকার ভারতকে অদূর ভবিষ্যতে যথেষ্ট বেগ দিতে পারে। ভারতের চিন্তার কারণ প্রাক্তন প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলির দলের সঙ্গে চুক্তি হয়েছে প্রচণ্ডের দলের। দুই দল থেকেই ভাগাভাগি করে হবেন প্রধানমন্ত্রী। প্রচণ্ডের দাবি মেনে তাঁকে প্রথম দফায় প্রধানমন্ত্রী করার ক্ষেত্রে সায় দিয়েছেন ওলি। তাই এখন প্রচণ্ডই হচ্ছেন নেপালের নতুন প্রধানমন্ত্রী। ২০২৫ সালে প্রধানমন্ত্রী হবেন ওলি।

নয়াদিল্লির আশঙ্কা, ওলি রাজনৈতিক ক্ষেত্রে যে ধরনের ধুরন্ধর নেতা তাতে তিনি আগেই মসনদে বসতে পারেন। পূর্ব লাদাখে যখন চিন জেরবার করে রেখেছিল ভারতকে, সেই ২০২০ সালের জুনেই ভারতের আপত্তি উড়িয়ে দেশের নতুন মানচিত্রে সিলমোহর লাগানোর উদ্দেশে সংবিধান সংশোধনের বিল পাশ করিয়েছিল ওলি সরকার। দিল্লির দাবি, ভারতের প্রায় ৪০০ বর্গ কিলোমিটার এলাকাকে নতুন মানচিত্রে নিজেদের বলে দাবি করে নেপাল। স্বাভাবিক ভাবেই বিষয়টতে মুখ পোড়ে মোদী সরকারের। চিনের সঙ্গে সুসম্পর্ক রক্ষা করে চলা ওলি বেজিংয়ের নির্দেশেই এমনটা করছেন কি না, সেই প্রশ্ন উঠেছিল। নেপালের দুই বড় কমিউনিস্ট দলের এই নতুন জোট, চিনকে ভবিষ্যতে কৌশলগত ভাবে সুবিধাজনক জায়গায় রাখতে পারে বলেই মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

K P Sharma Oli Nepal India Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE