Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Danish Siddiqui

Danish Siddiqui: আন্তর্জাতিক আদালতে দানিশের পরিবার

সাংবাদিক বৈঠকে দানিশের পরিবারের তরফের আইনজীবী অভি সিংহ ও দানিশের ভাই ওমর সিদ্দিকি জানিয়েছেন, দানিশকে অত্যাচার করে খুন করা হয়েছে।

২০২১ সালের ১৬ জুলাই আফগানিস্তানের স্পিন বোলডাক অঞ্চলে যুদ্ধের খবর করতে গিয়ে প্রাণ হারান চিত্র সাংবাদিক দানিশ সিদ্দিকি।

২০২১ সালের ১৬ জুলাই আফগানিস্তানের স্পিন বোলডাক অঞ্চলে যুদ্ধের খবর করতে গিয়ে প্রাণ হারান চিত্র সাংবাদিক দানিশ সিদ্দিকি। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ মার্চ ২০২২ ০৪:৪৫
Share: Save:

পুলিৎজ়ার পুরস্কার বিজয়ী চিত্র সাংবাদিক দানিশ সিদ্দিকির মৃত্যুতে তালিবান নেতৃত্বের বিরুদ্ধে মঙ্গলবার ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টে অভিযোগ দায়ের করলেন তাঁর বাবা অধ্যাপক আখতার সিদ্দিকি ও মা শাহিদা আখতার। একটি সাংবাদিক বৈঠকে তাঁরা জানালেন, তাঁদের আশা এই বিষয়ে যথাযথ পদক্ষেপ করবে আন্তর্জাতিক আদালত।

২০২১ সালের ১৬ জুলাই আফগানিস্তানের স্পিন বোলডাক অঞ্চলে যুদ্ধের খবর করতে গিয়ে প্রাণ হারান দানিশ। সাংবাদিক বৈঠকে দানিশের পরিবারের তরফের আইনজীবী অভি সিংহ ও দানিশের ভাই ওমর সিদ্দিকি জানিয়েছেন, দানিশকে অত্যাচার করে খুন করা হয়েছে। একাধিক সূত্র থেকে তাঁরা জানতে পেরেছেন, যুদ্ধক্ষেত্রে একটি গোলার আঘাতে দানিশ আহত হয়েছিলেন। সেই অবস্থায় তালিবানের রেড ইউনিটের সেনা তাঁকে অপহরণ করে। শুধু তাই নয়, তিনি ভারতীয় ও সাংবাদিক এই পরিচয় দিলেও তারা রেয়াত করেনি। তাঁর উপর অত্যাচারের পর ঠিক বারো বার গুলি করা হয় তাঁকে। তার পর তাঁর দেহের উপর দিয়ে গাড়ি চালিয়ে দেওয়া হয়।

সিদ্দিকি পরিবারের আইনজীবী অভি সিংহ জানান, তালিবানের উচ্চপদস্থ নেতাদের সঙ্গে সঙ্গে অভিযোগ করা হয়েছে স্পিন বোলডাক অঞ্চলের স্থানীয় নেতৃত্বের বিরুদ্ধেও। অভিযোগ করা হয়েছে তালিবানের শীর্ষ নেতা হিবাতুল্লা আখুন্দজ়াদার বিরুদ্ধে। তালিকায় রয়েছেন হাসান আখুন্দ, আবদুল গনি বরাদর, মহম্মদ ইয়াকুব মুজাহিদ, জ়বিউল্লাহ মুজাহিদ। তাঁদের বিরুদ্ধে মানবিকতার বিরোধীঅপরাধ, যুদ্ধাপরাধের আওতায় খুন, অত্যাচার, অপহরণ-সহ একাধিক ধারায় আনা হয়েছে অভিযোগ।

‘বাবা মা হিসাবে এই পদক্ষেপ করতেই হত’, ঠিক এমনটাই মনোভাব দানিশ সিদ্দিকির বাবা অধ্যাপক আখতার সিদ্দিকির। তিনি জানান, আর কোনও সাংবাদিকের যেন এমন ভবিতব্য না হয়, এই পদক্ষেপ সে কারণেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE