Advertisement
০৩ মে ২০২৪
Viral News

দু’বছরের শিশুর মুখোমুখি ফণা তুলে বিষধর! দেখেই ঝাঁপিয়ে পড়লেন বাবা, তার পর?

ইস্টার্ন ব্রাউন সাপের দেহ দেহ সরু এবং গাঢ় সোনালি বর্ণের। বিশেষত, শিশুদের জন্য এই সাপ অত্যন্ত বিপজ্জনক। অস্ট্রেলিয়ায় সাপের ছোবলে যত মৃত্যু হয়, তার ৬০ শতাংশের জন্য দায়ী এই সাপ।

Father jumps to save 2 year old daughter from venomous snake bite in Australia.

অস্ট্রেলিয়ার বিষধর সাপ ইস্টার্ন ব্রাউন স্নেক। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
অ্যাডিলেড শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৩ ১৫:৫৮
Share: Save:

দু’বছরের শিশুকে সাপের ছোবলের হাত থেকে বাঁচালেন বাবা। ফণা তোলা বিষধর সাপের মুখে ঝাঁপিয়ে পড়ে তিনি কন্যার প্রাণ বাঁচিয়েছেন। সাপের ছোবল গিয়ে লেগেছে তাঁর হাতে।

ঘটনাটি অস্ট্রেলিয়ার। অ্যাডিলেডের বাসিন্দা জেক কুম্বে সম্প্রতি কন্যাকে বাঁচিয়ে ‘হিরো’র তকমা পেয়েছেন। সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে তাঁদের কাহিনি। জেক জানিয়েছেন, ঘটনার দিন সপরিবার ঘুরতে বেরিয়েছিলেন তাঁরা। বাড়ি ফেরার পর গ্যারাজের দরজা খোলা আছে দেখে তাঁর সন্দেহ হয়। গিয়ে দেখেন, এক বিষাক্ত ইস্টার্ন ব্রাউন সাপ ফণা তুলে বসে আছে। তার ঠিক মুখোমুখি জেকের ২ বছরের শিশুকন্যা অ্যালবা।

মেয়েকে বাঁচাতে এক মুহূর্তও সময় নষ্ট করেননি জেক। সাপটি ছোবল মারতে না মারতেই তিনি ঝাঁপিয়ে পড়ে মেয়েকে নিজের দিকে টেনে নেন। সাপের ছোবল জেকের হাতে লাগে।

তবে অল্পের জন্য জেক নিজেও রক্ষা পেয়ে গিয়েছেন। কারণ, তাঁর হাতে সাপের ছোবল তেমন জোরদার ছিল না। এক রাত হাসপাতালে কাটিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন তিনি।

ইস্টার্ন ব্রাউন সাপ গাঢ় সোনালি বর্ণের। এদের দেহ সরু এবং লম্বাটে। মূলত অস্ট্রেলিয়ায় এই সাপের বাস। মাঝেমধ্যেই এই সাপের ছোবলে শিশু কিংবা পশুপাখির মৃত্যুর খবর শোনা যায়। বিশেষত, শিশুদের জন্য ইস্টার্ন ব্রাউন স্নেক অত্যন্ত বিপজ্জনক। উপযুক্ত চিকিৎসা পরিষেবা না মিললে ছোবলের পর কয়েক মিনিটের মধ্যেই মৃত্যু হতে পারে। পরিস‌ংখ্যান অনুযায়ী, অস্ট্রেলিয়ায় সাপের ছোবলে যত মৃত্যু হয়, তার ৬০ শতাংশের জন্য দায়ী এই ইস্টার্ন ব্রাউন সাপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viral News snake bite Snake venom
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE