Advertisement
০৬ মে ২০২৪
Finland Decision on Russia

অনুপ্রবেশ ঠেকাতে সীমান্ত বন্ধ করছে ফিনল্যান্ড, ইউক্রেনের পর কি রুশ সেনার হামলার শঙ্কা?

সাংবাদিক বৈঠকে অবশ্য পেত্তেরি জানিয়েছেন, পশ্চিম এশিয়া এবং আফ্রিকা থেকে অবৈধ অভিবাসীদের আগমনের ঠেকাতেই এই সিদ্ধান্ত।

ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী পেত্তেরি অরপো।

ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী পেত্তেরি অরপো। ছবি রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
হেলসিঙ্কি শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২৩ ২৩:১৬
Share: Save:

ইউক্রেনের পরে ফিনল্যান্ডে হামলা চালাতে পারে রাশিয়া। বছর খানেক ধরেই এই জল্পনা চলছিল ইউরোপে। মঙ্গলবার রুশ সীমান্ত পুরোপুরি বন্ধ করার কথা ঘোষণা করে সেই জল্পনাকেই উস্কে দিলেন ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী পেত্তেরি অরপো।

সাংবাদিক বৈঠকে অবশ্য পেত্তেরি জানিয়েছেন, পশ্চিম এশিয়া এবং আফ্রিকা থেকে অবৈধ অভিবাসীদের আগমনের ঠেকাতেই এই সিদ্ধান্ত। এর আগে তাঁর সরকার আরও সাতটি সীমান্ত প্রবেশপথ বন্ধ করেছিল। শুধু মাত্র আর্কটিমের রুশ-ফিনল্যান্ড সীমান্ত চেকপয়েন্টটি খোলা ছিল। সেটিও এ বার বন্ধ করার নির্দেশ দিয়েছেন ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী।

২০২২ সালে রুশ ফৌজের ইউক্রেনে হানার পরেই আমেরিকার নেতৃত্বাধীন সামরিক জোট নেটোয় যোগ গিতে তৎপর হয়েছিল ফিনল্যান্ড। তারই তার জেরে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ফের মস্কো-হেলসিঙ্কি সামরিক সঙ্ঘাতের পরিস্থিতি তৈরি হয়। গত বছর একাধিক বার রুশ যুদ্ধবিমান ফিনল্যান্ডের আকাশসীমা লঙ্ঘন করে বলেও অভিযোগ। এই পরিস্থিতিতে ফিনল্যান্ডের সীমান্ত বন্ধের উদ্যোগ রাশিয়ার সঙ্গে বিবাদকে নতুন মাত্রা দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। প্রসঙ্গত, ফিনল্যান্ডের সঙ্গে প্রায় ১২৮৮ কিলোমিটার সীমান্ত রয়েছে রাশিয়ার। অতীতে দু’দেশের একাধিক বার যুদ্ধও হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia Finland
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE