Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India-France Relationship

ভারতীয় পড়ুয়াদের সুবিধা দেবে ফ্রান্স

দু’দিনের সফরে এসে ভারতীয় পড়ুয়াদের জন্যে একরাশ খুশির খবর শোনালেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ। জানিয়ছেন, ২০৩০ সালের মধ্যে ফ্রান্সে ভারতীয় পড়ুয়ার সংখ্যা অন্তত ৩০ হাজারে নিয়ে যেতে চান তিনি।

An image of Emmanuel Macron

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৪ ০৬:২৬
Share: Save:

এ বছর প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হয়ে ভারতে এসেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ। দু’দিনের সফরে এসে ভারতীয় পড়ুয়াদের জন্যে একরাশ খুশির খবর শোনালেন তিনি। মাকরঁ জানিয়ছেন, ২০৩০ সালের মধ্যে ফ্রান্সে ভারতীয় পড়ুয়ার সংখ্যা অন্তত ৩০ হাজারে নিয়ে যেতে চান তিনি। এক্স হ্যান্ডলে এ কথা বলেছেন মাকরঁ। বর্তমানে ফ্রান্সে পাঠরত আড়াই লক্ষ বিদেশি পড়ুয়ার মধ্যে ভারতীয় পড়ুয়ার সংখ্যা অন্তত ১০ হাজার।

যে সময়ে ভারতীয় পড়ুয়াদের অন্যতম পছন্দের গন্তব্য কানাডার সঙ্গে ভারত সরকারের টানাপড়েনে পরিস্থিতি ক্রমশ উত্তপ্ত হয়ে উঠছে, বাতিল হয়েছে বহু ভারতীয় পড়ুয়ার ভিসার আবেদন, পড়ার খরচ কয়েক গুণ বেড়ে গিয়েছে, সেই মুহূর্তে মাকরঁর এই ঘোষণা বহু পড়ুয়ার মনে আশার আলো জ্বালল।

কলা, দর্শন, সাংস্কৃতিক পাঠের পীঠস্থান ফ্রান্স এই মুহূর্তে বিশ্বের শিক্ষাক্ষেত্রে উৎকর্ষের তালিকায় অষ্টম এবং ইউরোপে পঞ্চম স্থানে রয়েছে। মাকরঁ আজ বলেছেন, ‘‘২০৩০ সালের মধ্যে এ দেশে ভারতীয় পড়ুয়াদের সংখ্যা ৩০ হাজারে নিয়ে যেতে চাই। জানি, এটা উচ্চাশা। তবে আমি তা সফল করতে চাই।’’ এই স্বপ্ন সফল করতে ভারতীয় পড়ুয়াদের জন্য কিছু সুবিধা চালু করার কথা বলেছেন প্রেসিডেন্ট। তিনি জানান, ফরাসি না জানা পড়ুয়ারাও যাতে ফ্রান্সে পড়তে যেতে পারেন তার ব্যবস্থা করা হবে। পাশপাশি, ফ্রান্সের দূতাবাসের সহযোগিতায় এ দেশে ফরাসি ভাষা শিক্ষাকেন্দ্র আরও বাড়ানো হবে। শুধু তাই নয়, ভারতীয় পড়ুয়াদের জন্য ফ্রান্সের ভিসা পাওয়ার রাস্তা আরও সুগম করা হবে।

প্রজাতন্ত্র দিবসে ফ্রান্সকে পাল্টা ‘উপহার’ দিয়েছে ভারতও। পদ্মশ্রী প্রাপকদের তালিকায় চার ফরাসি নাগরিকের নাম ঘোষণা করেছে নয়াদিল্লি (অন্য কোনও দেশের নাগরিকদের জন্য এটাই সর্বোচ্চ সংখ্যা)। শার্লট শোপ্যাঁ, কিরণ ব্যাস, পিয়ের সিলভাঁ ফিলিওজ়াত, ফ্রেড নেগ্রিটকে এ বছর এই সম্মান দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE