Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India-Canada Relationship

ভারতীয় পড়ুয়া কমছে কানাডায়

কানাডার ব্রিটিশ কলাম্বিয়ায় গত বছর খুন হন খলিস্তানপন্থী নেতা হরদীপ সিংহ নিজ্জর। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো প্রকাশ্যে অভিযোগ করেন, এই খুনের পিছনে নয়াদিল্লির হাত রয়েছে।

An image of Canada

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
টরন্টো, কানাডা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৪ ০৯:২২
Share: Save:

কানাডার সঙ্গে ভারতের কূটনৈতিক সম্পর্ক এখন প্রায় তলানিতে। এর প্রভাব পড়তে শুরু করেছে অন্যান্য ক্ষেত্রেও। গত বছরের শেষ ভাগ থেকেই কানাডায় পড়তে আসা ভারতীয় ছাত্রছাত্রীদের সংখ্যা বিপুল ভাবে কমতে শুরু করেছে। খোদ কানাডার অভিবাসন মন্ত্রী মার্ক মিলার একটি সাক্ষাৎকারে এই দাবি করেছেন।

কানাডার ব্রিটিশ কলাম্বিয়ায় গত বছর খুন হন খলিস্তানপন্থী নেতা হরদীপ সিংহ নিজ্জর। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো প্রকাশ্যে অভিযোগ করেন, এই খুনের পিছনে নয়াদিল্লির হাত রয়েছে। ভারত সরকার এই অভিযোগ অস্বীকার করলেও ট্রুডো তাঁর বক্তব্যে অনড় ছিলেন। এর পর থেকেই দু’দেশের সম্পর্কে চিড় ধরে। এই তিক্ততার জেরে গত বছর অক্টোবরে ভারত থেকে ৪১ জন কূটনীতিককে সরাতে বাধ্য হয় কানাডা সরকার। ভারতে অবস্থিত কানাডার দূতাবাস আর কনসুলেটগুলি থেকে সরিয়ে নেওয়া হয় দুই-তৃতীয়াংশ কর্মীও। এর পর থেকে ভারতীয় পড়ুয়াদের সংখ্যাও কমতে শুরু করেছে কানাডায়। মিলার বলেছেন, ‘‘ভারতের সঙ্গে আমাদের বর্তমান সম্পর্কের জেরে এ দেশে ভারতীয় ছাত্রছাত্রীর সংখ্যা প্রায় অর্ধেক হয়ে গিয়েছে।’’ সম্পর্কের এই টানাপড়েন চলতে থাকলে আগামী দিনে ভারতীয় পড়ুয়ার সংখ্যা আরও কমবে বলেও দাবি করেছেন মিলার।

২০২২ সাল পর্যন্ত কানাডায় পড়তে আসা বিদেশি পড়ুয়াদের মধ্যে ভারতীয়দের সংখ্যাই ছিল সর্বাধিক। এ দেশে অন্তত ৪২ শতাংশ বিদেশি পড়ুয়াই আসতেন ভারত থেকে। কিন্তু পরিসংখ্যান বলছে, গত বছরের শেষ দিকে প্রায় ৮৬ শতাংশ কমে গিয়েছে সেই সংখ্যা। দু’দেশের কূটনৈতিক টানাপড়েনের জেরে ভারতীয় পড়ুয়ারাও এখন অন্যত্র পড়তে যাওয়ার কথা ভাবছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Canada Indian students India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE