Advertisement
০৪ মে ২০২৪
Iran on US Troops Attacked

বাইডেনের অভিযোগ অস্বীকার তেহরানের

নাসের এক সাক্ষাৎকারে জানিয়েছেন, এ ভাবে ভুয়ো অভিযোগের আঙুল তুলে এলাকার আসল রাজনৈতিক পরিস্থিতিকে উল্টো করে দেখানোর চেষ্টা করছে আমেরিকা ও পশ্চিম ইউরোপের দেশগুলি।

সংবাদ সংস্থা
তেহরান ও ওয়াশিংটন শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৪ ০৮:৫৬
Share: Save:

সিরিয়া সীমান্তে জর্ডনের উত্তর-পূর্ব অংশে আমেরিকান সেনাবাহিনীর একটি ঘাঁটিতে ড্রোন হামলায় গত কাল মৃত্যু হয়েছিল তিন আমেরিকান সেনার। আহত হন অন্তত ৩৪ জন আমেরিকান সেনা। যাঁদের মধ্যে ৮ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছে আমেরিকান সেনার সেন্ট্রাল কমান্ড। কালকের ওই ড্রোন হামলার ঘটনায় ইরান সরকারের মদত রয়েছে বলে সরাসরি অভিযোগ করেছিলেন আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন। তেহরানকে এর ফল ভুগতে হবে বলেও হুঁশিয়ারিও দিয়েছেন তিনি। পাশাপাশি ব্রিটেনের বিদেশমন্ত্রী ডেভিড ক্যামেরনও ইরানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার ডাক দিয়েছেন। তবে তাদের দিকে ওঠা অভিযোগ আজ সম্পূর্ণ অস্বীকার করেছে তেহরান। ইরানের সরকারি সংবাদ সংস্থা বিদেশ মন্ত্রকের মুখপাত্র নাসের কানানিকে উদ্ধৃত করে এ খবর জানিয়েছে।

নাসের এক সাক্ষাৎকারে জানিয়েছেন, এ ভাবে ভুয়ো অভিযোগের আঙুল তুলে এলাকার আসল রাজনৈতিক পরিস্থিতিকে উল্টো করে দেখানোর চেষ্টা করছে আমেরিকা ও পশ্চিম ইউরোপের দেশগুলি। তাঁর কথায়, ‘‘এই ধরনের মন্তব্যে আসলে এলাকার রাজনৈতিক শান্তি ও স্থিতিশীলতা নষ্ট হয়।’’ তবে শুধু জর্ডনেই নয়, ইরাক এবং সিরিয়ায় তাঁদের সেনা ঘাঁটিতে নিয়মিত চলতে থাকা ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলাগুলিতেও ইরানের মদতপুষ্ট জঙ্গিগোষ্ঠীগুলিরই হাত রয়েছে বলে জানিয়েছেন বাইডেন। জর্ডনের মতো ওই সব দেশে আমেরিকান ঘাঁটিতে হামলার অভিযোগও নস্যাৎ করেছে তেহরান।

জর্ডনের হামলা নিয়ে এ বার নিজের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে সরব হয়েছেন প্রাক্তন আমেরিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই হামলার দায় বাইডেন প্রশাসনের উপরেই ঠেলেছেন তিনি। ট্রাম্পের আরও বক্তব্য, ‘‘আমরা এখন তৃতীয় বিশ্বযুদ্ধের দোড়গোড়ায় দাঁড়িয়ে রয়েছি।’’ ট্রাম্পের দাবি, বাইডেনের ইরান নীতির ফলই ভুগতে হচ্ছে আমেরিকার মানুষকে। তেহরানকে আর্থিক সহায়তার যে সিদ্ধান্ত বাইডেন প্রশাসন নিয়েছে, তার মূল্য চোকাতে হচ্ছে আমেরিকান সেনাবাহিনীর সদস্যদের। ট্রাম্পের কথায়, ‘‘আমি প্রেসিডেন্ট থাকলে এমনটা কোনও দিন হতে দিতাম না।’’ ট্রাম্পের আরও দাবি, তিনি প্রেসিডেন্ট থাকলে রাশিয়ার সঙ্গে ইউক্রেনের যুদ্ধও শুরু হত না। ট্রাম্পের সুরে সুর মিলিয়ে বাইডেনকে আক্রমণ শুরু করেছেন বাকি রিপাবলিকান নেতারাও।

চলতি বছরের শেষেই আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। আমেরিকান বাহিনীর উপরে এই হামলার খেসারত বাইডেনকে ভাল মতোই চোকাতে হবে বলে মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞেরা। আর এই পরিস্থিতির রাজনৈতিক সুবিধে তুলতেই ট্রাম্প মাঠে নেমেছেন বলে দাবি তাঁদের। ট্রাম্প আরও বলেছেন, ‘‘বিশ্বে এখন এক অস্থির রাজনৈতিক পরিস্থিতি তৈরি হয়েছে। আমি আমেরিকার প্রেসিডেন্ট থাকলে তা হতেই দিতাম না। গোটা দুনিয়া শান্তিতে থাকত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Joe Biden Ali Khamenei Iran USA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE