Advertisement
১৫ মে ২০২৪
taliban

Taliban: তালিবানের স্বীকৃতি চেয়ে আইএসআই কর্তা তুরস্কে

পাকিস্তানের পাশাপাশি কাতারও তালিবানের সঙ্গে যুক্ত হওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে তদ্বির করে আসছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২২ ০৬:০৫
Share: Save:

আফগানিস্তানের তালিবান সরকার যাতে আন্তর্জাতিক স্বীকৃতি পায়, তার জন্য ময়দানে নেমেছে পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই। বিভিন্ন দেশের সঙ্গে কথা বলার পাশাপাশি আফগানিস্তানের পূর্বতন সরকারের নেতাদের সঙ্গেও আলোচনা শুরু করেছে তারা। কূটনৈতিক সূত্রের খবর, তালিবানের আন্তর্জাতিক স্বীকৃতির সঙ্গে আইএসআই-এর আরও একটি উদ্দেশ্য, আফগানিস্তানের ভবিষ্যৎ রাজনীতি বা উন্নয়নের ত্রিসীমানায় ভারতকে ঘেঁষতে না দেওয়া।

সূত্রের খবর, পূর্বতন আফগান সরকারের পলাতক রাজনীতিকদের সঙ্গে কথা বলতে এক শীর্ষস্থানীয় আইএসআই কর্তাকে সম্প্রতি তুরস্কে পাঠিয়েছিল পাকিস্তান। সেখানে প্রাক্তন আফগান বিদেশমন্ত্রী সালাউদ্দিন রব্বানি, প্রাক্তন আফগান ভাইস প্রেসিডেন্ট আবদুল রশিদ দোস্তমের মতো ভারত-ঘনিষ্ঠ নেতাদের সঙ্গে কথা বলেন তিনি। এই আফগান রাজনীতিবিদদের তালিবানের সঙ্গে আলোচনার প্রস্তাব দেন আইএসআই কর্তা। সেই বৈঠক পাকিস্তান নিজেদের দেশে করার কথাও বলেছে। তবে সূত্রের খবর, ভারতকে আফগানিস্তানের পুর্নগঠনের পুরনো জমানার প্রকল্পগুলি থেকে বাদ দেওয়ার ব্যাপারে তাঁদের সহমত হতে হবে বলে জানিয়ে দিয়েছে পাকিস্তান।

পাকিস্তানের পাশাপাশি কাতারও তালিবানের সঙ্গে যুক্ত হওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে তদ্বির করে আসছে। আল-জাজ়িরাকে দেওয়া সাম্প্রতিক এক সাক্ষাত্‍কারে পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেছেন, ‘‘আন্তর্জাতিক সম্প্রদায়কে কাবুলের নতুন বাস্তবতার সঙ্গে সংযুক্ত থাকতে হবে।’’ কাতারের বিদেশমন্ত্রী গত মাসে রাষ্ট্রপুঞ্জের সাধারণ অধিবেশনে তাঁর বক্তৃতায় বিশ্ব নেতাদের তালিবানের সঙ্গে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান। তালিবানের সঙ্গে আলোচনা চালিয়ে যাওয়ার উপরে তিনি জোর দেন। সে ক্ষেত্রে তাঁর যুক্তি ছিল, বয়কট কেবল মেরুকরণ এবং প্রতিক্রিয়ার সৃষ্টি করে। আলোচনাই ইতিবাচক ফলাফল আনতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

taliban
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE