Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

‘রকেটের ছদ্মবেশে ক্ষেপণাস্ত্র কোরিয়ার’, নিষেধাজ্ঞার হুমকি আমেরিকার

সংবাদ সংস্থা
০১ অক্টোবর ২০১৫ ১৬:৫১

গোপনে পরমাণু কর্মসূচি চালানোর অভিযোগ তুলে উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারির হুঁশিয়ারি দিল আমেরিকা। পিয়ংইয়ং-এর পাল্টা দাবি, পরমাণু অস্ত্র নয় মহাকাশে উপগ্রহ পাঠানোর জন্য রকেট বানাচ্ছে তারা। কোনও হুঁশিয়ারির মুখে কর্মসূচি বন্ধ করা হবে না। বরং শীঘ্রই হবে পরীক্ষামূলক উৎক্ষেপন। কিন্তু, উত্তর কোরিয়ার কমিউনিস্ট শাসক কিম জং উনের রক্তচাপ বাড়িয়ে রাষ্ট্রপুঞ্জও বলছে, রকেট নয়, ছদ্মবেশে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রই বানাচ্ছে পিয়ংইয়ং। বন্ধ না করলে নিষেধাজ্ঞা অবধারিত।

ব্রিটেনে নিযুক্ত উত্তর কোরীয় রাষ্ট্রদূত হিয়ন হ্যাক-বন এ নিয়ে মুখ খুলেছেন। এ দিন তিনি ঘোষণা করেন, “নিষেধাজ্ঞা জারির ভয় দেখিয়ে লাভ নেই। নিষেধাজ্ঞা জারি করার যে কোনও হুমকিকে আমরা প্ররোচনা হিসেবে দেখব।” অক্টোবরেই পরীক্ষামূলক উৎক্ষেপণ হবে বলেও তিনি জানান। কমিউনিস্ট উত্তর কোরিয়ার সরকার দাবি করছে, তারা পরীক্ষামূলক উৎক্ষেপণ করতে চলেছে একটি রকেটের। এই রকেট তাঁদের মহাকাশ গবেষণা কর্মসূচির অঙ্গ। কিন্তু, আমেরিকা-সহ একাধিক দেশের দাবি, রকেট নয়, দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরি করছে উত্তর কোরিয়া। এই পদক্ষেপ উত্তর কোরিয়ার গোপন পরমাণু অস্ত্র নির্মাণ কর্মসূচির অঙ্গ বলেও অভিযোগ ওয়াশিংটন ডিসি’র।

চলতি মাসেই উত্তর কোরিয়ার শাসক ওয়ার্কার্স পার্টির ৭০ তম প্রতিষ্ঠা বার্ষিকী। সেই উপলক্ষেই বিতর্কিত ‘ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র’ উৎক্ষেপণের তোড়জোড় চলছে। আমেরিকার মতো রাষ্ট্রপুঞ্জও জানিয়েছে, রকেট তৈরির নামে উত্তর কোরিয়া যে বস্তুটি তৈরি করছে, তার আকৃতি, প্রযুক্তি, ইঞ্জিন-সহ সব কিছুই দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সঙ্গে মিলে যাচ্ছে। তাই উত্তর কোরিয়ার এই প্রকল্পকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। মার্কিন সরকার জানিয়েছে, পিয়ংইয়ং যদি ছদ্মবেশী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ বন্ধ না করে, তা হলে ফের বিভিন্ন আন্তর্জাতিক নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে তাদের। কিন্তু, সে সব হুমকি উড়িয়ে ব্রিটেনে নিযুক্ত উত্তর কোরীয় রাষ্ট্রদূত এ প্রসঙ্গে বলেন, অন্যান্য দেশের মতো উত্তর কোরিয়ারও মহাকাশে উপগ্রহ পাঠানোর অধিকার রয়েছে। কোনও ভাবেই এই কর্মসূচি বন্ধ হবে না। যে কোনও সময় এই উৎক্ষেপণের জন্য পিয়ংইয়ং প্রস্তুত।

Advertisement

উপগ্রহ চিত্র মারফৎ উত্তর কোরিয়ার বিতর্কিত কর্মসূচির উপর নজর রাখছে আমেরিকা। সেই ছবি বিশ্লেষণ করে বিশেষজ্ঞরা জানিয়েছেন, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি শেষ হতে এখনও বেশ কিছুটা সময় লাগবে। খুব শীঘ্র পরীক্ষামূলক উৎক্ষেপণ সম্ভব নয়। তবে উৎক্ষেপণ যে মুহূর্তেই হোক, নিষেধাজ্ঞা জারি হচ্ছেই।

আরও পড়ুন

Advertisement