Advertisement
১৩ জুলাই ২০২৪
Russia-Ukraine War

ইউক্রেনে যুদ্ধে গেলেই আয়কর মকুব হবে রুশ সেনাদের! এ বার নয়া কৌশল প্রেসিডেন্ট পুতিনের

গণভোটের মাধ্যমে ‘রাশিয়ার অংশ’ বলে ঘোষণা করা ইউক্রেনের ৪ অঞ্চল— ডোনেৎস্ক, লুহানস্ক, খেরসন এবং জ়াপোরিজায়ায় যে সব অসমারিক রুশ কর্মীকে পাঠানো হয়েছিল, তারাও কর মকুবের আওতায় পড়বেন।

এ বার ইউক্রেনে যাওয়া সেনাদের আয়কর মকুব করলেন পুতিন।

এ বার ইউক্রেনে যাওয়া সেনাদের আয়কর মকুব করলেন পুতিন। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২২ ১৩:৫৮
Share: Save:

শাস্তির ভয় দেখিয়ে, জবরদস্তি করে মেলেনি ফল। এ বার তাই রুশ যুকবদের যুদ্ধে পাঠাতে নয়া কৌশল নিলেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। নববর্ষের আগে ইউক্রেনে যুদ্ধে অংশ নেওয়া রুশ সেনাদের জন্য পুরোপুরি আয়কর মকুবের ঘোষণা করা হল।

গত সেপ্টেম্বরে গণভোটের মাধ্যমে ‘রাশিয়ার অংশ’ বলে ঘোষণা করা ইউক্রেনের ৪ অঞ্চল— ডোনেৎস্ক, লুহানস্ক, (যাদের একত্রে ডনবাস বলা হয়) খেরসন এবং জ়াপোরিজায়ায় যে সব অসমারিক রুশ কর্মীকে পাঠানো হয়েছিল, তারাও কর মকুবের আওতায় পড়বেন বলে জানিয়েছে পুতিন সরকার।

শুধু তাই নয়, রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু এবং সেনাপ্রধান জেনারেল সের্গেই সুরোভিকিন ঘোষণা করেছেন, যে রুশ যুবকেরা সেনায় যোগ দিয়ে ইউক্রেনের যুদ্ধে যাবেন, তাঁরাও এই কর মকুবের সুযোগ পাবেন। প্রসঙ্গত, ইউক্রেনে যুদ্ধে অতিরিক্ত সেনা পাঠানোর লক্ষ্যে সেপ্টেম্বরে পুতিন বাধ্যতামূলক ভাবে ‘সক্ষম’ যুবকদের সামরিক প্রশিক্ষণের কথা ঘোষণা করেছিলেন। এর পর নয়া ডিক্রি জারি করে বলা হয়েছিল, কোনও সেনা যুদ্ধে যেতে অস্বীকার করলে তাঁর ১০ বছরের কারাবাসের সাজা হবে।

গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনের মাটিতে আগ্রাসন চালাচ্ছে রুশ বাহিনী। এত মাস পরও ইউক্রেনকে পুরোপুরি কব্জা করতে পারেনি পুতিনের সৈন্য দল। যুদ্ধক্ষেত্রে গিয়ে বহু রুশ সৈনিকের মৃত্যু হয়েছে। এই পরিস্থিতিতে অনেক রুশ সৈনিকই যুদ্ধ করতে চাইছেন না। যুদ্ধক্ষেত্রে যোগ দেওয়ার ভয়ে কেউ কেউ দেশ ছেড়ে পালাচ্ছেন বলেও খবর। এই প্রেক্ষাপটে রুশ সৈনিকদের জন্য শাস্তির ঘোষণাতেও তেমন ফল না মেলায়, এ বার কর মকুবের নয়া কৌশল নিল পুতিন সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE