Advertisement
০৭ মে ২০২৪
Israel-Palestine Conflict

যুদ্ধবিরতির প্রস্তাব পাশ হল রাষ্ট্রপুঞ্জে

রাষ্ট্রপুঞ্জের মহাসভার ১৯৩ সদস্য দেশের মধ্যে ১৫৩ সদস্যই যুদ্ধবিরতিকে সমর্থন জানিয়েছে। আমেরিকা, ইজ়রায়েল ও অন্য ৮টি দেশ বিরুদ্ধে ভোট দিয়েছে।

An image of United Nations

রাষ্ট্রপুঞ্জ। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
তেল আভিভ শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২৩ ০৯:১৭
Share: Save:

ইজ়রায়েলের উপর চাপ বাড়ছে। গাজ়ায় যুদ্ধবিরতির দাবি জানিয়ে আজ প্রস্তাব পাশ হয়েছে রাষ্ট্রপুঞ্জের মহাসভায়। তার পরেই ইজ়রায়েলের উপর আরও চাপ বাড়িয়েছে আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেনের মন্তব্য। আজ তিনি বলেছেন, ‘‘এ ভাবে চললে আন্তর্জাতিক সমর্থন হারাবে ইজ়রায়েল।’’ ইতিমধ্যেই অস্ট্রেলিয়া, কানাডা, নিউ জ়িল্যান্ড-সহ ইজ়রায়েলের অন্য বন্ধু দেশগুলি যৌথ বিবৃতি দিয়ে যুদ্ধবিরতির দাবি জানিয়েছে।

রাষ্ট্রপুঞ্জের মহাসভার ১৯৩ সদস্য দেশের মধ্যে ১৫৩ সদস্যই যুদ্ধবিরতিকে সমর্থন জানিয়েছে। আমেরিকা, ইজ়রায়েল ও অন্য ৮টি দেশ বিরুদ্ধে ভোট দিয়েছে। তবে রাষ্ট্রপুঞ্জে ইজ়রায়েলের প্রতি সমর্থন বজায় রাখলেও আমেরিকান প্রেসিডেন্ট আজ বেশ তীর্যক মন্তব্য করেছেন। ইজ়রায়েলের সমালোচনা করে তিনি বলেন, ‘‘বিশ্বের বেশির ভাগ দেশ ইজ়রায়েলকে সমর্থন জানিয়েছিল। কিন্তু গাজ়ায় যে ভাবে বোমাবর্ষণ চলছে, তাতে ওরা ক্রমশ সমর্থন হারাতে চলেছে।’’ ওয়াশিংটন বেশ কয়েক সপ্তাহ ধরে বলে চলেছে, গাজ়ায় এত সংখ্যক প্যালেস্টাইনি প্রাণ হারাচ্ছেন, ইজ়রায়েলের আরও সতর্ক হওয়া উচিত।

যুদ্ধ থামলেও তার পর গাজ়ার কী হবে, তা নিয়ে জল্পনা শুরু হয়েছে। ইজ়রায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু জানিয়েছেন, যা-ই হোক না কেন, গাজ়া ভূখণ্ড থেকে তারা কখনওই পুরোপুরি সরবেন না। দীর্ঘমেয়াদি যুদ্ধবিরতিতে তারা রাজি নয়। তাদের দাবি, আগে হামাসের হাতে বন্দি সকলকে মুক্তি দেওয়া হবে, তার পরে যুদ্ধ থামানোর কথা ভাবা হবে। তবে নেতানিয়াহুর সরকারের একাংশ জানিয়েছে, যুদ্ধ থামার ক্ষুদ্র হলেও আশা রয়েছে। রাষ্ট্রপুঞ্জে তেল আভিভকে সমর্থন জানালেও বাইডেন আজ বলেন, ‘‘ইজ়রায়েলের ইতিহাসে এটি সবচেয়ে রক্ষণশীল সরকার। সংঘর্ষ থামানোর পথ ক্রমশ জটিল হয়ে উঠছে।’’ ইজ়রায়েলের জাতীয় সুরক্ষা মন্ত্রী ইতামার বেন-গিরের নাম উল্লেখ করে বাইডেন বলেন, ‘‘নেতানিয়াহুকে সরকার বদল করতেই হবে।’’ তিনি আরও জানান, প্যালেস্টাইনকে ‘উপেক্ষা করতে পারে না’ ইজ়রায়েল। দু’টি দেশেরই অস্তিত্ব থাকতে হবে। বাইডেনের এ কথা নিয়ে আপত্তি রয়েছে নেতানিয়াহুর। তবে তিনি যে চাপে, তা নিয়ে সন্দেহ নেই।

গাজ়া স্ট্রিপে মৃত্যুমিছিল আজও অব্যাহত। হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, গাজ়ায় মৃতের সংখ্যা ১৮ হাজার ছাড়িয়েছে। ৫০,৫৯৪ জন জখম। গত ২৪ ঘণ্টায় ১৯৬ জন নিহত হয়েছেন। ৪৯৯ জন জখম। তবে এ বাদ দিয়েও অসংখ্য মানুষ ধ্বংসস্তূপের তলায় চাপা পড়ে রয়েছেন। ফলে হিসেবের তুলনায় জখম ও মৃত্যু অনেক বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE