Advertisement
২২ জুলাই ২০২৪
International

চাপের মুখে ভারতে আফগানিস্তান সম্মেলনে আসতে পারে পাকিস্তান

এ বার ঘুরে দাঁড়াতে মরীয়া হয়ে উঠল পাকিস্তান। আন্তর্জাতিক ক্ষেত্রে উত্তরোত্তর বিচ্ছিন্ন হয়ে পড়ার মুখে মূলস্রোতে ফেরার চেষ্টা শুরু করে দিল ইসলামাবাদ। উপমহাদেশে শান্তি, সুস্থিতির লক্ষ্যে ডিসেম্বরে অমৃতসরে আফগানিস্তান নিয়ে যে হার্ট অফ এশিয়া কনফারেন্স হওয়ার কথা, তাতে যোগ দেবে পাকিস্তান।

সরতাজ আজিজ।

সরতাজ আজিজ।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০১৬ ১৫:৪১
Share: Save:

এ বার ঘুরে দাঁড়াতে মরীয়া হয়ে উঠল পাকিস্তান।

আন্তর্জাতিক ক্ষেত্রে উত্তরোত্তর বিচ্ছিন্ন হয়ে পড়ার মুখে মূলস্রোতে ফেরার চেষ্টা শুরু করে দিল ইসলামাবাদ। উপমহাদেশে শান্তি, সুস্থিতির লক্ষ্যে ডিসেম্বরে অমৃতসরে আফগানিস্তান নিয়ে যে হার্ট অফ এশিয়া কনফারেন্স হওয়ার কথা, তাতে যোগ দেবে পাকিস্তান। বিদেশনীতি নিয়ে পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের উপদেষ্টা সরতাজ আজিজ মঙ্গলবার এ কথা জানিয়েছেন।ওই সম্মেলনে চিন, রাশিয়া সহ ১৪টি দেশ যোগ দেবে।

জঙ্গিদমনে তেমন কিছু করে উঠতে না পারার জন্য আন্তর্জাতিক ক্ষেত্রে ধীরে ধীরে কোণঠাসা ও একঘরে হয়ে পড়েছে পাকিস্তান। উরি হামলা ও ভারতের ‘সার্জিক্যাল স্ট্রাইকে’র পর আরও বেশি করে একঘরে হয়ে পড়তে শুরু করেছে ইসলামাবাদ। ওই ঘটনার পর ‘এক সময়ের বন্ধু’ আমেরিকা অন্তত পাঁচ বার প্রকাশ্যেই জঙ্গিদমনের প্রশ্নে পাকিস্তানের উদাসীনতায় ক্ষোভ প্রকাশ করেছে। এমনকী, ‘নতুন বন্ধু’ রাশিয়াও জঙ্গিদমন ও সীমান্ত সন্ত্রাস বন্ধে পাকিস্তানকে আরও বেশি তৎপর হওয়ার অনুরোধ জানিয়েছে।

এই পরিস্থিতিতে আন্তর্জাতিক ক্ষেত্রে নিজের ভাবমূর্তি ফেরাতে বিশ্বকে পাকিস্তানের এমন কোনও বার্তা দেওয়ার প্রয়োজন ছিল, যাতে বোঝানো যায়, এই উপমহাদেশে জঙ্গিদমনের প্রশ্নে পাকিস্তানের আগ্রহে কোনও খামতি নেই। আর সেটা বোঝানোর জন্য আফগানিস্তানের ওপর হার্ট অফ এশিয়া কনফারেন্সকেই বেছে নিয়েছে ইসলামাবাদ, যা হওয়ার কথা ভারতের অমৃতসরে।

পাক প্রশাসনের এক পদস্থ কর্তার কথায়, ‘‘ওই কনফারেন্সে যোগ দেওয়ার মাধ্যমে আমরা বিশ্বকে জোরালো ভাবে এই বার্তাই দিতে চাই, ভারত যতই গোঁ ধরে বসে থাকুক, আফগানিস্তানে শান্তি ফেরানোর প্রশ্নে আমরা যে কোনও দেশেই আয়োজিত সম্মেলনে অংশ নিতে পিছপা হই না।’’

পাক প্রশাসনের ওই কর্তার কথাতেই স্পষ্ট, উরি হামলার ঘটনার প্রতিবাদে ভারত যে নভেম্বরে সার্ক সম্মেলনে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে (যা ইসলামাবাদেই হওয়ার কথা ছিল), সেই ‘ভুল’টাকেই বিশ্বের কাছে বড় করে দেখাতে চাইছে পাকিস্তান, কৌশলে।

আরও পড়ুন- পাকিস্তানে পুলিশ অ্যাকাডেমিতে জোড়া আত্মঘাতী হামলায় মৃত ৫৯

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE