Advertisement
০২ মে ২০২৪
Volodymyr Zelenskyy

দুই প্রাক্তন মন্ত্রীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা জ়েলেনস্কির

সংস্থাগুলির বিরুদ্ধে ৫ বছর এবং ১০৮ জন ব্যক্তির বিরুদ্ধে ১০ বছরের নিষেধাজ্ঞা জারি হয়েছে। ইউক্রেনের প্রেসিডেন্ট নির্দিষ্ট করে কোনও সংস্থার নাম করেননি।

An image of Voldodymyr Zelenskyy

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২৩ ০৮:০৬
Share: Save:

নিজের দেশের দুই প্রাক্তন মন্ত্রীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারির সিদ্ধান্ত নিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি। গত কাল রাতে দেশবাসীর উদ্দেশে তাঁর রুটিন ভিডিয়ো বার্তায় এ কথা জানিয়েছেন জ়েলেনস্কি নিজেই। দিমিত্রো ট্যাবাচনিক এবং মিকোলা আজ়ারভ নামে ওই দুই প্রাক্তন ইউক্রেনীয় মন্ত্রী ছাড়াও নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে আরও ১০৬ জন ব্যক্তির নাম। এঁরা সকলেই অবশ্য ইউক্রেনীয় নন, বেশ কিছু রুশ নাগরিকও রয়েছেন। মোট ১০৮ জন ব্যক্তি ছাড়া ৩৭টি রুশ সংস্থার বিরুদ্ধেও জারি হয়েছে নিষেধাজ্ঞা।

এই সংক্রান্ত একটি ডিক্রিতে ইতিমধ্যেই সইও করেছেন জ়েলেনস্কি। সংস্থাগুলির বিরুদ্ধে ৫ বছর এবং ১০৮ জন ব্যক্তির বিরুদ্ধে ১০ বছরের নিষেধাজ্ঞা জারি হয়েছে। ইউক্রেনের প্রেসিডেন্ট নির্দিষ্ট করে কোনও সংস্থার নাম করেননি। তবে তিনি স্পষ্ট জানিয়েছেন, রাশিয়ার অধিকৃত ইউক্রেনের বিভিন্ন এলাকা থেকে ইউক্রেনীয় শিশুদের অপহরণ করে নিয়ে যাওয়ার পিছনে এই সব রুশ সংস্থার হাত রয়েছে। সম্প্রতি দ্য হেগের আন্তর্জাতিক আদালতও নিষেধাজ্ঞার আওতায় পড়া কিছু সংস্থার অধিকর্তার বিরুদ্ধে যুদ্ধপরাধের অভিযোগ এনে গ্রেফতারি পরোয়ানা জারি করেছিল। একই অভিযোগে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছিল রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধেও।

ইউক্রেনীয় প্রশাসনের অভিযোগ, রুশ সামরিক অভিযান শুরুর পর থেকে অন্তত ২০ হাজার শিশুকে তাদের দেশ থেকে অপহরণ করা হয়েছে। বেশ কিছু এলাকায় বাবা-মায়ের অনুমতি ছাড়াই তাঁদের সন্তানদের জোর করে তুলে নিয়ে যাওয়া হয়েছে বলেও অভিযোগ। গত সপ্তাহেই ইয়েল বিশ্ববিদ্যালয় এই শিশু অপহরণের বিষয়টি নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছিল। যেখানে বলা হয়েছে, ছয় থেকে সতেরো বছর বয়সি অন্তত আড়াই হাজার শিশু এবং কিশোর-কিশোরীকে রাশিয়ার বন্ধু দেশ বেলারুসের বেশ কয়েকটি সংগঠনের আওতায় রাখা হয়েছে।

যে দুই প্রাক্তন মন্ত্রীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে, তার মধ্যে রয়েছেন ইউক্রেনের একদা শিক্ষা ও বিজ্ঞানমন্ত্রী দিমিত্রো ট্যাবাচনিক এবং প্রাক্তন প্রধানমন্ত্রী মিকোলা আজ়ারভ। এঁদের মধ্যে গত ফেব্রুয়ারিতে দিমিত্রো নিজের ইউক্রেনীয় নাগরিকত্ব ছেড়ে রুশ নাগরিকত্ব নিয়েছেন। আজ়ারভের সম্পত্তি এর আগেও বাজেয়াপ্ত করা হয়েছিল বলে জানা গিয়েছে। এই দুই প্রাক্তন মন্ত্রী ছাড়াও রুশ অধিকৃত ক্রাইমিয়া এবং লুহানস্ক এলাকার দুই প্রধানের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা জারি করেছেন জ়েলেনস্কি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Volodymyr Zelenskyy Ukraine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE