Advertisement
৩০ এপ্রিল ২০২৪
China

এ বার চিনের তৈরি সিনোফার্ম টিকাকেও অনুমোদন দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনাভাইরাসের মোকবিলায় জরুরিকালীন ব্যবহারের জন্য পাঁচটি টিকা বানিয়েছে চিন। তার মধ্যে সিনোফার্ম এবং সিনোভ্যাক— এই দু’টি টিকা সবচেয়ে উল্লেখযোগ্য।

সিনোফার্ম টিকা

সিনোফার্ম টিকা ছবি—রয়টার্স।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ মে ২০২১ ০৮:৫২
Share: Save:

অবশেষে চিনের তৈরি সিনোফার্ম টিকাকে জরুরিকালীন ভিত্তিতে ব্যবহারের জন্য শর্তসাপেক্ষে অনুমোদন দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। শুক্রবারের এই অনুমোদনের জেরে টিকা কূটনীতিতে চিন কিছুটা সুবিধা পাবে বলে মনে করছেন কূটনীতিকদের একাংশ। হু-এর অনুমোদন পাওয়ায় অন্য দেশে চিনের টিকা সরবরাহ বা বিক্রি করতেও সুবিধা হবে বলে মত বিশেষজ্ঞ মহলের।

করোনাভাইরাসের মোকবিলায় জরুরিকালীন ব্যবহারের জন্য পাঁচটি টিকা বানিয়েছে চিন। তার মধ্যে সিনোফার্ম এবং সিনোভ্যাক— এই দু’টি টিকা সবচেয়ে উল্লেখযোগ্য। এই দু’টি টিকা নিজেদের ব্যবহার ছাড়াও অন্য দেশকেও দিয়েছে বেজিং। প্রাপ্তবয়স্কদের মধ্যে ব্যবহারের জন্য পিছিয়ে থাকা ৪৫টি দেশকে সিনোফার্ম টিকা দিয়েছে চিন। এই টিকার প্রায় সাড়ে ৬ কোটি ডোজও দেওয়া হয়ে গিয়েছে। কিন্তু হু-এ অনুমোদন না থাকায় অনেক দেশই এই টিকা ব্যবহারে করতে দ্বিধাগ্রস্ত ছিল। শুক্রবারের অনুমোদন সেই দ্বিধা কাটাতে সাহায্য করবে বলে আশা চিনের।

প্রসঙ্গত, ইতিমধ্যেই হু বেশ কয়েকটি টিকাকে অনুমোদন দিয়েছে। সেই তালিকায় রয়েছে ফাইজার-বায়োএনটেক, অ্যাস্ট্রাজেনেকার মতো বেশ কয়েকটি টিকা। সব তথ্য না দেওয়ার জন্যই চিনের এই টিকার অনুমোদন পেতে দেরি হল বলে জানা গিয়েছে। সিনোফার্ম তৈরি করেছে বেজিংয়ের বায়ো ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল প্রোডাক্ট কর্পোরেশন লিমিডেট। করোনাকে প্রতিরোধ করতে দু’টি ডোজ দেওয়া হয় সিনোফার্মের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China WHO COVID Vaccine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE