Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Ice Water Facial

ওপেন পোরসের সমস্যায় কাজ দিতে পারে ‘আইস ওয়াটার ফেসিয়াল’, কী ভাবে করবেন?

শুধু মুখের ত্বকেই নয়, সারা শরীরেই নেওয়া যায় আইস বাথ। এতে পেশিগুলি আরাম পায়। চোট-আঘাত লেগে থাকলে তাতেও মলম পড়ে।

Ice water Facial

আইস ওয়াটার ফেসিয়াল করবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ১৮:১৫
Share: Save:

ইনস্টাগ্রাম খুললেই চোখে পড়ছে অভিনেত্রী দীপিকা পাড়ুকোন এবং আলিয়া ভট্টের রূপচর্চার ভিডিয়ো। ঘুম থেকে উঠে ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়ার পর তাঁরা মুখ ডোবাচ্ছেন বাটি ভর্তি বরফজলে। কেন করছেন? যাতে ত্বক টানটান থাকে। মুখের ছোট ছোট ছিদ্র, ওপেন পোরস বন্ধ হয়। চট করে মুখ একেবারে ঝকেঝকে হয়ে ওঠে। রূপটানশিল্পীরা বলছেন, এই থেরাপির নাম ‘ক্রায়োথেরাপি’। অতিরিক্ত ঠান্ডা ত্বকের সেবাম নিঃসরণ নিয়ন্ত্রণ করে, ফলে অ্যাকনের প্রকোপ কমে। চোখের নীচের ফোলা ভাব কমাতে, মুখের লালচে বা পোড়া ভাব দূর করতে এই থেরাপি এখন বিশেষ ভাবে জনপ্রিয় হয়ে উঠেছে। তবে শুধু মুখের ত্বকেই নয়, সারা শরীরেই নেওয়া যায় আইস বাথ। এতে পেশিগুলি আরাম পায়। চোট-আঘাত লেগে থাকলে তাতেও মলম পড়ে। ক্রিকেটার বিরাট কোহলি, অভিনেত্রী সমান্থা রুথ প্রভু মাঝেমধ্যেই বাথটবের বরফজলে ডুব দিয়ে বসে থাকেন। গোটা শরীরে না হলেও কম খরচে বাড়িতে বসেই মুখে এই থেরাপি করা যেতে পারে। কী ভাবে করবেন?

১) প্রথমে একটি বড় পাত্র নিন। পাত্রটি এতটাই বড় হবে যাতে মুখ ডোবানো যায়। এ বার তার মধ্যে ফ্রিজে রাখা জল এবং বরফ কুচি দিয়ে দিন। এক-দু’টুকরো বরফ দিলে কিন্তু হবে না। বেশ অনেকটা পরিমাণ বরফ দিতে হবে।

২) এ বার ওই পাত্রে মুখ ডুবিয়ে রাখুন ৫ সেকেন্ড। এই ভাবে ৫ থেকে ৬ বার বরফ জলে মুখ ডোবাতে হবে। গোটা প্রক্রিয়া শেষ করতে অন্তত পক্ষে মিনিট দশেক সময় লাগবে।

৩) হয়ে গেলে পরিষ্কার, নরম তোয়ালে দিয়ে চেপে চেপে মুখ মুছে নিতে হবে। তোয়ালে দিয়ে ঘষে ঘষে মুখ মুছতে যাবেন না।

৪) আগে থেকে ফ্রিজে রেখে দেওয়া ঠান্ডা জেড রোলার দিয়ে মুখে মাসাজ করতে হবে। এই সময়ে মুখে সিরাম মাখা যেতে পারে। তাতে মুখের উপর রোলার দিয়ে মাসাজ করতে সুবিধে হবে।

৫) বেশি ক্ষণ বরফজলে মুখ ডুবিয়ে রাখা মোটেও ভাল নয়। আইসবার্ন হতে পারে। যদি তেমনটা হয়, সে ক্ষেত্রে গরম জলে তোয়ালে ডুবিয়ে, নিংড়ে নিয়ে মুখে ভাপ নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skincare glowing skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE