Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Amritpal Singh

ব্রিটেনের উড়ান ধরার আগে আটকানো হল খলিস্তানি নেতা অমৃতপালের স্ত্রীকে, এই নিয়ে তিন বার

অভিবাসন দফতর সূত্রে জানা গিয়েছে, বার্মিংহ্যামের উদ্দেশে যাওয়া এয়ার ইন্ডিয়ার একটি বিমানে ওঠার কথা ছিল কিরণদীপের। কিন্তু আগাম সেই খবর পেয়েই তাঁকে আটকানোর পরিকল্পনা করে অভিবাসন দফতর।

Amritpal Singh’s wife Kirandeep stopped from boarding UK flight at Delhi airport

অমৃতপাল সিংহ (ছবিতে বাঁ দিকে) এবং তাঁর স্ত্রী কিরণদীপ কৌর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জুলাই ২০২৩ ১৩:১৮
Share: Save:

লন্ডনের উড়ান ধরার আগে বিমানবন্দরেই আটকানো হল খলিস্তানি নেতা অমৃতপাল সিংহের স্ত্রী কিরণদীপ কৌরকে। বুধবার দুপুর ১টা ২৫ মিনিটে নয়াদিল্লির ইন্দিরা গান্ধী বিমানবন্দরে কিরণদীপকে আটকান অভিবাসন দফতরের আধিকারিকেরা। তাঁকে জানানো হয় যে, তাঁর বিরুদ্ধে লুক আউট নোটিস জারি হয়েছে। তাই তিনি দেশ ছাড়তে পারবেন না। উল্লেখ্য, এই নিয়ে তিন বার আটকানো হল ব্রিটিশ নাগরিক অমৃতপাল-পত্নীকে।

অভিবাসন দফতর সূত্রে জানা গিয়েছে, বার্মিংহ্যামের উদ্দেশে যাওয়া এয়ার ইন্ডিয়ার একটি বিমানে ওঠার কথা ছিল কিরণদীপের। কিন্তু আগাম সেই খবর পেয়েই তাঁকে আটকানোর পরিকল্পনা করে অভিবাসন দফতর।

উল্লেখ্য যে, খলিস্তানি জঙ্গি অমৃতপাল গত ১৮ মার্চ থেকে ফেরার ছিলেন। ‘ওয়ারিশ পঞ্জাব দে’ সংগঠনের নেতা অমৃতপাল ওই দিন তাঁর সঙ্গীদের নিয়ে হামলা চালান অমৃতসরের কাছে অঞ্জলা থানার লকআপে। সেখান থেকে নিজের সঙ্গীদের উদ্ধার করতেই শ’খানেক অনুগামীকে নিয়ে চড়াও হন খলিস্তানি নেতা। তার পর থেকেই খোঁজ মিলছিল না তাঁর। পুলিশও অমৃতপালকে খুঁজে বার করার চেষ্টায় কসুর করেনি কোনও। অবশেষে গত ২৩ এপ্রিল পঞ্জাবের মোগা থেকে গ্রেফতার করা হয় অমৃতপালকে। গ্রেফতারির পরই অমৃতপালকে অসমের ডিব্রুগড় সেন্ট্রাল জেলে পাঠানো হয়েছে। কিছু দিন আগেই ওই জেলে স্বামীর সঙ্গে সাক্ষাৎ করতে গিয়েছিলেন কিরণদীপ। মনে করা হচ্ছে, স্ত্রীর দেশ ছাড়ার বিষয়ে সবই জানতেন অমৃতপাল।

গত ১০ ফেব্রুয়ারি পঞ্জাবের জল্লুপুর খেড়া গ্রামে কিরণদীপকে বিয়ে করেন অমৃতপাল। এর আগে গত ২০ এপ্রিল অমৃতপালের গ্রেফতারির ঠিক তিন দিন আগে অমৃতসর বিমানবন্দর থেকে ব্রিটেনের বিমান ধরতে গিয়েছিলেন কিরণদীপ। সেই সময়ও তাঁকে আটকানো হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amritpal Singh Kirandeep Kaur flight airport
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE