Advertisement
০৫ মে ২০২৪
NItish On Modi and Lalu alliance

‘আপনাদের মুখে মানায় না’, লালুর সঙ্গে বন্ধুত্ব নিয়ে মোদীর সমালোচনার জবাব দিলেন নীতীশ

নীতীশ আবার এনডিএ ফিরতে পারেন কি না, তা নিয়েও জল্পনা শুরু হয়েছে। বিহারের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা সুশীল মোদী এ বিষয়ে নীতীশকে খোঁচা দিয়েছেন।

(বাং দিক থেকে)লালু প্রসাদ যাদব, নরেন্দ্র মোদী এবং নীতীশ কুমার।

(বাং দিক থেকে)লালু প্রসাদ যাদব, নরেন্দ্র মোদী এবং নীতীশ কুমার। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
পটনা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৩ ২৩:৩০
Share: Save:

বেঙ্গালুরুতে মঙ্গলবার বিরোধী জোটের বৈঠকের পরে সাংবাদিক সম্মলনে যোগ দেননি বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডিইউ নেতা নীতীশ কুমার। আরজেডি প্রধান লালুপ্রসাদকে সঙ্গে নিয়ে পটনায় ফিরে এসেছিলেন তিনি। তার পর থেকেই জাতীয় রাজনীতিতে জল্পনা শুরু হয়েছে বিজেপি বিরোধী ২৬ দলের জোট, ‘ইন্ডিয়া’-তে কংগ্রেসের প্রভাব বাড়ায় অসন্তুষ্ট তিনি।

এমনকি, নীতীশ আবার এনডিএ ফিরতে পারেন কি না, তা নিয়েও জল্পনা শুরু হয়েছে। বিহারের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা সুশীল মোদী এ বিষয়ে নীতীশকে খোঁচা দিয়েছেন। এই পরিস্থিতিতে বুধবার বিজেপিকে পাল্টা আক্রামণ করলেন নীতীশ। আর তা করলেন, মঙ্গলবার দিল্লিতে এনডিএর সভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন্তব্যকে হাতিয়ার করে। সোমবার মোদী বলেছিলেন, ‘‘লালুর বিরুদ্ধে লড়েই নীতীশ বিহারের মুখ্যমন্ত্রী হয়েছিলেন। সে সময় প্রতিদিন তাঁরা পরস্পরকে গালাগালাজ করতেন।’’

জবাবে নীতীশ বলেন, ‘‘দীর্ঘ রাজনৈতিক জীবনে আমি দেখেছি, যাঁদেরই এক সময় সাহায্য করেছি। তাঁরাই পরবর্তীকালে আমার বিরোধিতা করেছেন।’’ মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র থাকাকালীন লালুর নেতৃত্বে তাঁর ছাত্র আন্দোলনে যোগ দেওয়ার কথা বলেছেন নীতীশ। জানান, সেই সময় সুশীল ছিলেন তাঁদের সহযোগী। তথা ছাত্র সংসদের সাধারণ সম্পাদক। এক সময়ে তার মন্ত্রিসভায় উপমুখ্যমন্ত্রী সুশীল এখন তাঁর শত্রুতা করছেন বলেও জানান নীতীশ।

সেই সঙ্গে প্রধানমন্ত্রীর উদ্দেশে নীতীশের প্রশ্ন, কেন বিহার রাজনীতিতে তাঁর সঙ্গে জোট গড়ার প্রশ্নে বিজেপিও বার বার অবস্থান বদলেছে? মোদীর উদ্দেশে তাঁর মন্তব্য, ‘‘আপনার কি ২০১৫ সালের কথা মনে পড়ে?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nitish Kumar Lalu Prasad Yadav Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE