Advertisement
০৫ মে ২০২৪
ICC ODI World Cup 2023

বুধবার জোড়া বিতর্ক সঙ্গী বিরাট-নবীনদের! ছ’মাস আগের লড়াইয়ে ঘি ঢালছে চার দিন আগের সোনা-বিতর্ক

আফগানিস্তানের বিরুদ্ধে ভারতের ম্যাচের আগেই বিতর্ক। এশিয়ান গেমস ফাইনালে ভারতকে সোনা দেওয়ার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলে দিলেন আফগানিস্তানের ক্রিকেটার।

cricket

বিরাট কোহলি। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৩ ১০:১০
Share: Save:

আফগানিস্তানের বিরুদ্ধে ভারত মাঠে নামার আগেই তৈরি হল বিতর্ক। কিছু দিন আগে এশিয়ান গেমস ফাইনালে ভারতকে সোনা দেওয়ার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলে দিলেন আফগানিস্তানের ক্রিকেটার। তাঁর মতে, র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে ভারতকে সোনা দেওয়া উচিত হয়নি। এই ঘটনা মনে করিয়ে দিয়েছে আইপিএলের সময় নবীন উল হক এবং বিরাট কোহলির সেই দ্বৈরথ।

এশিয়ান গেমস ক্রিকেটে পুরুষ বিভাগের ফাইনালে মুখোমুখি হয়েছিল ভারত এবং আফগানিস্তান। প্রথমে ব্যাট করে আফগানদের স্কোর যখন ১১২-৫, তখন বৃষ্টি নামে। আর খেলা হয়নি। র‌্যাঙ্কিংয়ে আগে থাকার সুবাদে ভারত সোনা জেতে। রুপো পায় আফগানিস্তান।

আফগানিস্তান দলের রিজার্ভ সদস্য হিসাবে সঙ্গে রয়েছেন ফরিদ মালিক। তিনি সংবাদ সংস্থাকে বলেছেন, “সোনা দুই দেশকে অর্ধেক অর্ধেক কেটে দিয়ে দেওয়া উচিত ছিল (হাসতে হাসতে)। আমার মতে, এ ধরনের পরিস্থিতিতে দুই দেশকেই যুগ্মভাবে জয়ী ঘোষণা করা উচিত ছিল। র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে সোনা দিয়ে দেওয়া মোটেই উচিত নয়। ম্যাচ হলে ভাল হত।”

উল্লেখ্য, আইপিএলে আরসিবি বনাম লখনউ সুপার জায়ান্টস ম্যাচে খেলার মাঝেই আফগানিস্তানের ক্রিকেটার নবীনের সঙ্গে বিবাদ হয় বিরাটের। ম্যাচ শেষে বিরাটের সঙ্গে হাত মেলাতে চাননি নবীন। তার পরেই এই বিবাদে ঢুকে পড়েন গম্ভীর। তাঁদের ছাড়াতে হিমশিম খান বাকি ক্রিকেটাররা। পরে এই ঘটনার জন্য বিরাট ও গম্ভীরের ম্যাচ ফি-র ১০০ শতাংশ জরিমানা করা হয়। নবীনের ম্যাচ ফি-র ৫০ শতাংশ জরিমানা করা হয়।

সেই ঘটনার পর আবার মুখোমুখি হচ্ছেন দুই ক্রিকেটার। তবে এ বার দেশের জার্সিতে। ক্রিকেটবিশ্ব দুই ক্রিকেটারের নতুন কোনও কাণ্ডের সাক্ষী থাকে কি না, তা সময়ই বলবে। কিন্তু আফগান পেসারের এই মন্তব্য নতুন জল্পনা যোগ করেছে ম্যাচের আগেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE