Advertisement
০২ মে ২০২৪
Australian Open 2024

অস্ট্রেলিয়ান ওপেনের মূলপর্বে নাগাল, তিন বছর পর গ্র্যান্ড স্ল্যাম সিঙ্গলসে এক ভারতীয়

২০২১ সালের অস্ট্রেলিয়ান ওপেনের সিঙ্গলসে নাগাল শেষ বার খেলেছিলেন নাগাল। ভারতের কোনও টেনিস খেলোয়াড় তার পর আর গ্র্যান্ড স্ল্যাম সিঙ্গলস খেলার সুযোগ পাননি।

picture of Sumit Nagal

সুমিত নাগাল। ছবি: এক্স (টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৪ ১৬:৩৭
Share: Save:

অস্ট্রেলিয়ান ওপেনের মূলপর্বে উঠলেন সুমিত নাগাল। ভারতের এক নম্বর টেনিস খেলোয়াড়কে তিন বছর পর দেখা যাবে বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামের মূলপর্বে। যোগ্যতা অর্জন পর্বে তিনটি ম্যাচই জিতেছেন নাগাল।

যোগ্যতা অর্জন পর্বের শেষ রাউন্ডে নাগাল ৬-৪, ৬-৪ ব্যবধানে হারিয়েছেন স্লোভাকিয়ার অ্যালেক্স মোলকানকে। ম্যাচ জিততে তিনি সময় নিয়েছেন ১ ঘণ্টা ৪৭ মিনিট। ২০২১ সালের অস্ট্রেলিয়ান ওপেনের মূলপর্বে শেষ বার খেলেছিলেন নাগাল। তার পর আর কোনও গ্র্যান্ড স্ল্যামের মূলপর্বে খেলার সুযোগ পাননি। সে বার ২৬ বছরের টেনিস খেলোয়াড় ২-৬, ৫-৭, ৩-৬ ব্যবধানে প্রথম রাউন্ডেই হেরে গিয়েছিলেন লিথুয়ানিয়ার রিকার্ডাস বেরানকিসের কাছে।

ম্যাচের প্রথম গেমেই প্রতিপক্ষের সার্ভিস ব্রেক করেন নাগাল। তার পর প্রথম সেটে আর তাঁকে বড় চ্যালেঞ্জের মুখে ফেলতে পারেননি স্লোভাক খেলোয়াড়। দ্বিতীয় সেটে ৫-৩ গেমের ব্যবধানে এগিয়ে থাকার সময় সার্ভিস ছিল নাগালের। দু’টি ম্যাচ পয়েন্ট পেয়েও হাতছাড়া করেন তিনি। তাঁর সার্ভিস ভেঙে ব্যবধান কমান মোলকান। যদিও পরের গেমেই প্রতিপক্ষের সার্ভিস ভেঙে সেট এবং ম্যাচ জিতে নেন ভারতীয় তরুণ। একই সঙ্গে তিন বছর পর অস্ট্রেলিয়ান ওপেনের মূলপর্বে খেলাও নিশ্চিত করে নেন। উচ্ছ্বসিত নাগাল মূলপর্বেও নিজের সেরা টেনিস খেলার ব্যাপারে আত্মবিশ্বাসী।

পাকিস্তানের বিরুদ্ধে ডেভিস কাপ না খেলায় সর্বভারতীয় টেনিস ফেডারেশন নাগালের জন্য ওয়াইল্ড কার্ডের আবেদন করতে রাজি হয়নি। তাই যোগ্যতা অর্জন পর্বে খেলতে হয় তাঁকে। পর পর তিনটি ম্যাচ জিতে নাগাল জায়গা করে নিলেন মূলপর্বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Australian Open 2024 Sumit Nagal Tennis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE