Advertisement
১৩ জুলাই ২০২৪
Ranji Trophy 2024

ভারতীয় দলের রীতি এ বার রঞ্জি ট্রফিতে, ক্রিকেটারদের উৎসাহিত করতে নতুন পরিকল্পনা বোর্ডের

রঞ্জি ট্রফির ম্যাচ খেলে এত দিন কোনও ব্যক্তিগত পদক পেতেন না ক্রিকেটারেরা। তাঁদের উৎসাহিত করতে নতুন পরিকল্পনা ভারতীয় বোর্ডের। ভারতীয় দলের রীতি দেখা যাবে রঞ্জির ম্যাচগুলিতেও।

Picture Ranji Trophy

রঞ্জি ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৪ ১৫:৪৪
Share: Save:

ভারতীয় দলের সংস্কৃতি এ বার ঘরোয়া ক্রিকেটেও। গত এক দিনের বিশ্বকাপ থেকে দলের সেরা ফিল্ডারকে পুরস্কার দেওয়া হচ্ছে। এখন থেকে রঞ্জি ট্রফির প্রতি ম্যাচের সেরা ফিল্ডারকেও বিশেষ পুরস্কার দিচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে ফিল্ডিংয়ের সার্বিক মান বৃদ্ধির জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই।

রঞ্জি ট্রফিতে সেরা ফিল্ডারের পুরস্কার নতুন নয়। গত বছর পর্যন্ত প্রতি ম্যাচের সেরা ফিল্ডার পেতেন ২৫ হাজার টাকা। সেই পুরস্কার অবশ্য বিসিসিআই দিত না। পুরস্কারের টাকা দিত প্রতিযোগিতার স্পনসর সংস্থা। এ বার থেকে বিসিসিআই পুরস্কৃত করছে ম্যাচের সেরা ফিল্ডারকে।

আগের মতো আর টাকা পাচ্ছেন না সেরা ফিল্ডারেরা। বিশেষ পদক তৈরি করেছেন বোর্ড কর্তারা। যা দেওয়া হচ্ছে ম্যাচের সেরা ফিল্ডারদের। সঙ্গে থাকবে আর্থিক পুরস্কারও। তার পরিমাণ অবশ্য জানানো হয়নি বিসিসিআইয়ের পক্ষ থেকে।

প্রতিটি রাজ্য ক্রিকেট সংস্থা এবং রঞ্জি ট্রফির ম্যাচ রেফারিদের সম্প্রতি চিঠি দিয়ে সেরা ফিল্ডারের পদকের কথা জানিয়েছে বিসিসিআই। বলা হয়েছে, ‘‘রঞ্জি ট্রফির সব আয়োজক রাজ্য সংস্থার কাছে সেরা ফিল্ডারের পদক পাঠিয়ে দেওয়া হয়েছে। এলিট এবং প্লেট— রঞ্জি ট্রফির দুই বিভাগেই ম্যাচে সেরা ফিল্ডারকে পদক দেওয়া হবে। রাজ্য সংস্থাগুলিকে অনুরোধ করা হচ্ছে, সংশ্লিষ্ট ম্যাচের ম্যাচ রেফারি পৌঁছলে, তাঁর হাতে সেরা ফিল্ডারের পদক দিয়ে দিতে হবে।’’

ক্রিকেটারদের উৎসাহিত করার জন্য পদক দেওয়ার ভাবনা বোর্ড কর্তাদের। তাঁদের যুক্তি আর্থিক পুরস্কার স্মৃতি হিসাবে রেখে দেওয়া যায় না। পদক স্মৃতি হিসাবে রেখে দিতে পারবেন ক্রিকেটারেরা। তা দেখে তাঁরা আরও ভাল পারফরম্যান্স করার উৎসাহ পাবেন। বোর্ডের এক কর্তা বলেছেন, ‘‘অন্য সব খেলায় খেলোয়াড়েরা সাফল্যের স্মারক হিসাবে পদক পান। ঘরোয়া ক্রিকেট খেলা ক্রিকেটাররা এত দিন তেমন কিছু পেতেন না। তাই রঞ্জি ট্রফির প্রতিটি ম্যাচের সেরা ফিল্ডারকে পদক দেওয়া হবে। আর্থিক পুরস্কারও থাকবে। খেলোয়াড়েরা কিছু একটা অন্তত বাড়ি নিয়ে যেতে পারবে।’’

বিশ্বকাপের সময় প্রতি ম্যাচের সেরা ফিল্ডারকে বেছে নিতেন ভারতীয় দলের ফিল্ডিং কোচ টি দিলীপ। সংশ্লিষ্ট ক্রিকেটারকে ম্যাচের পর দেওয়া হত পদক। বিশ্বকাপের পরেও সেই ধারা অব্যাহত রয়েছে। তবে এখন ভারতীয় দলে সেরা ফিল্ডার বেছে নিচ্ছে সিরিজ় প্রতি। একই ভাবে ঘরোয়া ক্রিকেটারদের আরও ভাল পারফরম্যান্সের জন্য উৎসাহিত করতে চাইছেন বোর্ড কর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ranji Trophy 2024 BCCI Indian Cricket Medal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE