Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Israel-Palestine Conflict

হামাস হামলার পর থেকে গাজ়ায় ঘরছাড়া এক লক্ষ ৮৭ হাজার জন, ‘মানব করিডর’ চাইল হু

সোমবার রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার সংগঠন ওসিএইচএ বিবৃতি দিয়ে জানিয়েছে, শনিবার থেকে গাজ়ায় হিংসার কারণে ঘরছাড়া এক লক্ষ ৮৭ হাজার ৫০০ জন।

image of gaza

গাজ়ায় ইজ়রায়েলি হানায় ঘরছাড়া লক্ষ লক্ষ মানুষ। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
গাজ়া শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৩ ১৯:১৬
Share: Save:

হামাসের ইজ়রায়েলে হামলার পর থেকে গাজ়ায় ঘরছাড়া এক লক্ষ ৮৭ হাজার ৫০০ জন। মঙ্গলবার এই কথা জানাল রাষ্ট্রপুঞ্জ। গত শনিবার থেকে ইজ়রায়েলে হামলা চালাচ্ছে প্যালেস্তাইনের হয়ে অস্ত্র হাতে নেওয়া সশস্ত্র গোষ্ঠী হামাস।

সোমবার রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার সংগঠন ওসিএইচএ বিবৃতি দিয়ে জানিয়েছে, শনিবার থেকে গাজ়ায় হিংসার কারণে ঘরছাড়া এক লক্ষ ৮৭ হাজার ৫০০ জন। তাঁরা এখন আশ্রয় নিয়েছেন রাষ্ট্রপুঞ্জের স্কুলে। তাঁদের মধ্যে তিন হাজার মানুষ ইজ়রায়েল-হামাসের সংঘর্ষের কারণে আগে থেকেই ঘরছাড়া।

হামাসের হামলার পর গাজ়াকে হাতের সঙ্গে ভাতে মারার পণ করেছে ইজ়রায়েল। খাবার, বিদ্যুৎ, পানীয় জল, জরুরি পরিষেবার জন্য তারা অনেকাংশেই ইজ়রায়েলের উপর নির্ভরশীল। সেই জরুরি পরিষেবাই বন্ধ করেছে ইজ়রায়েল। চলছে বিমানহানা। সেখানে আটকে রয়েছেন হাজার হাজার মানুষ। মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু প্রস্তাব দিয়েছে, গাজ়ায় আটকে পড়া নাগরিকদের বার করে আনার জন্য ‘হিউম্যানিটেরিয়ান করিডর’ তৈরি করা হোক। কারণ খাবার, জলের অভাবে গাজার বাসিন্দারা ভুগছেন। হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসার অভাবে মারা যাচ্ছেন হামলায় আহত বহু মানুষ। রাষ্ট্রপুঞ্জের স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, আহত এই মানুষগুলির চিকিৎসা হওয়া দরকার। জেনেভায় হু-র মুখপাত্র তারিক জাসারেভিক বলেন, ‘‘এই হিংসায় ইতি চাইছে হু। হিউম্যান করিডর তৈরি করে আহতদের চিকিৎসার জন্য জরুরি ওষুধ পৌঁছে দেওয়া হোক।’’ তিনি এ-ও জানিয়েছেন, জ্বালানি বা বিদ্যুৎ ছাড়া হাসপাতাল চলতে পারে না। সেগুলির জোগানেরও ব্যবস্থা করা দরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Israel-Palestine Conflict gaza
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE