Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ অক্টোবর ২০২২ ই-পেপার

Chemically Treated Haircare: শহরের কোনও নামী সালোঁ থেকে চুল সোজা করাবেন? তার আগে জেনে নিন কিছু তথ্য

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৪ ফেব্রুয়ারি ২০২২ ১৯:০৯
ছবি: সংগৃহিত

রোজ যন্ত্র দিয়ে চুল সোজা করার হয়রানিও কম নয়। তাই অনেকেই সালোঁয় গিয়ে রাসায়নিক পদ্ধতিতে দীর্ঘ সময়ের জন্য চুল সোজা করানোর সিদ্ধান্ত নেন।
ছবি: সংগৃহিত

কোঁকড়া চুল অনেকের অপছন্দ। আবার অনেকের চুল মোটামুটি সোজা হলেও খুব উসকো খুসকো। তাই সামলানোই মুশকিল। রোজ যন্ত্র দিয়ে চুল সোজা করার হয়রানিও কম নয়। তাই অনেকেই সালোঁয় গিয়ে রাসায়নিক পদ্ধতিতে দীর্ঘ সময়ের জন্য চুল সোজা করানোর সিদ্ধান্ত নেন।

এ শহরে প্রচুর নামী-দামি সালোঁ রয়েছে। রয়েছে প্রশিক্ষণপ্রাপ্ত বহু কেশসজ্জা বিশেষজ্ঞও। তাই চুল সোজা করার পদ্ধতি এখন খুবই সহজে করে ফেলা সম্ভব। তবে অনেকে বেশ কিছু তথ্য না জেনে, গবেষণা না করেই এই সিদ্ধান্ত নিয়ে ফেলেন। জেনে নিন, কী কী মাথায় রাখবেন চুলের এই ট্রিটমেন্ট করানোর আগে।

Advertisement

১। যে যা-ই বলুন, যে কোনও ধরনের রাসায়নিক ট্রিটমেন্ট করালেই চুল খানিক দুর্বল হয়ে পড়বেই। তাই বাড়তি যত্নের প্রয়োজন তো বটেই।

২। কোঁকড়া চুল এক বার সোজা করে নিলে সেটা কিন্তু আগের মতো হওয়ার আর কোনও উপায় নেই। অপছন্দ হলে পুরোটাই কেটে ফেলতে হবে। তাই ভাল করে ভাবনা-চিন্তা করে তবেই এগোবেন।

৩। যাঁদের প্রাকৃতিক ভাবে চুল সোজা, তাঁদের চুল যতটা ফুলে থাকবে, ততটা কৃত্রিম ভাবে সোজা করা চুল ফুলবে না। তাই চুল ততটা প্রাণবন্ত না-ও লাগতে পারে। সে ক্ষেত্রে কেরাটিন ট্রিটমেন্ট বা স্মুদেনিং করতে পারেন। তবে এর প্রভাব স্ট্রেটনিংয়ের মতো দীর্ঘমেয়াদি হবে না।

চুল সোজা করানোর এক সপ্তাহ পর্যন্ত চুলে কোনও রকম তাপযুক্ত যন্ত্র ব্যবহার করা যাবে না।

চুল সোজা করানোর এক সপ্তাহ পর্যন্ত চুলে কোনও রকম তাপযুক্ত যন্ত্র ব্যবহার করা যাবে না।


৪। চুল সোজা করানোর এক সপ্তাহ পর্যন্ত চুলে কোনও রকম তাপযুক্ত যন্ত্র ব্যবহার করা যাবে না। চুল নেতিয়ে থাকবে। স্বাভাবিক ছন্দে ফিরতে খানিক সময় লাগবেই। তাই সামনে কোনও বিশেষ অনুষ্ঠান বা বিয়ে থাকলে তা মাথায় রেখে সেই অনুযায়ী ট্রিটমেন্ট করান।

৫। এমন সালোঁ থেকে করাবেন, যেখানে নিয়মিত যান। কারণ সেখানে আপনার নিয়মিত কেশসজ্জা বিশেষজ্ঞ আপনার চুল কী রকম জানেন, বোঝেন। আগে কোনও অন্য ট্রিটমেন্ট করানো থাকলে সেটাও জানানো জরুরি। তবে দেখবেন সেখানে ব্যবহৃত বিভিন্ন পণ্য বা যন্ত্র সবই ঠিকঠিক আছে কি না।

Advertisement