Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ এপ্রিল ২০২৪ ই-পেপার

Silver jewellery: সনাতনী হোক বা আফগানি, সেরা রুপোর গয়না কোথায় পাবেন শহরে

সোনা নয়, বরং রুপোর গয়নাতেই সাজ হয়ে উঠতে পারে আভিজাত্যপূর্ণ। কলকাতা শহরেই পাবেন নানা রকম গয়নার সন্ধান।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৮ ফেব্রুয়ারি ২০২২ ১৪:৫৯

সেরা রুপোর গয়না কোথায় পাবেন শহরে?

সোনা নয়, এখন রুপোর গয়নাই হয়ে উঠেছে আভিজাত্যের প্রতীক। এক সময় মনে করা হত, সামর্থ্য না থাকলে তবেই কেউ উৎসব-অনুষ্ঠানে সোনার গয়না বদলে রুপোর গয়না পরেন। কিন্তু এখন এই ধারণা আমূল বদলে গিয়েছে। খাঁটি রুপো, অক্সিডাইজড সিলভার এবং স্টার্লিং সিলভার— এই তিন ধরনের রুপো ব্যবহার হয় গয়না তৈরি করতে। এখন তো এই শহরের গয়নাপ্রেমী মানুষজন তথা খ্যাতনামীরাও রুপোর মতো দেখতে জার্মান সিলভারের গয়না নানা উৎসব অনুষ্ঠানে স্বচ্ছন্দে পরেন। অনেকে বিয়ের দিনও সোনার বদলে রুপোর গয়না বেছে নেন। কিন্তু একটু অন্য রকম রুপোর গয়না পাবেন কোথায়? সনাতনী নকশা হোক হালফ্যাশনের ঝুটো রুপোর গয়না— কলকাতা শহরে খোঁজ করলে সবই পেয়ে যাবেন সহজে।

চাম্বা লামা

পুরনো নিউ মার্কেটে রুপোর গয়নার এই দোকানটি গয়নাপ্ৰেমী বাঙালিদের মধ্যে বেশ জনপ্রিয়। এখানে রয়েছে বিভিন্ন ধাঁচের, নানা ডিজাইনের, অনেক রকম অনুষ্ঠানে পরার জন্য রুপোর গয়না। বিভিন্ন চলচ্চিত্র বা সিরিয়ালে ব্যবহারের জন্যেও এখান থেকে গয়না নিয়ে যাওয়া হয়। তিব্বতি ধাঁচের নানা রকম হার, আংটি, কানের দুল পেয়ে যাবেন এখানে। তবে দাম নেহাত কম নয়।

Advertisement



করিশ্মা’জ

খাঁটি রুপোর গয়না অনেকের পকেটেই টান ফেলে। ফলে রুপোর মতো দেখতে গয়নার দিকেও ঝুঁকেছে নতুন প্রজন্ম। নিউ মার্কেটের এই দোকানে আপনি রুপোর গয়নার পাশাপাশি পাবেন রুপোর মতো দেখতে সুন্দর সুন্দর গয়নার বিপুল সম্ভার। জার্মান সিলভারের হার, বালা, আংটি ছাড়াও ব্যতিক্রমী নাকের গয়না, কোমরবন্ধ, পায়ের নূপুর পেয়ে যাবেন অল্প দামেই। দেখে বোঝার উপায় নেই যে সেগুলি নকল রুপো!

সদর স্ট্রিট

জাদুঘরের পাশের রাস্তা ধরে এগিয়ে গেলে নানা রকম রকমারি পোশাক-আশাকের দোকান চোখে পড়বে। বোহেমিয়ান সাজের পোশাকের পাশাপাশি কিছু দোকানে পেয়ে যাবেন জার্মান সিলভারের গয়নার সম্ভারও। নামী সংস্থার লেবেল না থাকলেও অনেক রকম ডিজাইনের রুপোর মতো দেখতে বিবিধ মানানসই গয়না পেয়ে যাবেন। যা সব বয়সের মানুষের জন্য উপযুক্ত। দরদাম করতে পারলে এগুলি সাধ্যের মধ্যেই পেয়ে যাবেন।

পরেখ জুয়েলস

পার্ক স্ট্রিটের পরেখ জুয়েলস বেশ অনেক বছর ধরেই বানিয়ে আসছেন বিভিন্ন রকমের রুপোর গয়না। এখানে কিছু দিন আগে থেকে অর্ডার দিলে আপনার মনের মতো গয়না বানিয়ে দেবেন এঁরা। গয়না ছাড়াও রুপোর বাসনপত্র মিলবে এখানে। সব রকম সনাতনী গয়না পেয়ে যাবেন এখানে

এশিয়ান আর্টস

নিউ মার্কেটে চাম্বা লাম্বার ঠিক পাশের দোকান। রুপো ছা়ড়াও রয়েছে জার্মান এবং অক্সিডাইজড সিলভারের গয়না। নতুন প্রজন্ম যাকে জাঙ্ক জুয়েলারি বলে, তেমন কম দামি নকল গয়না এখানে পাবেন। তবে সেই গয়নার নকশা ধর্মতলার বা গড়িয়াহাটের ফুটপাথের দোকানের চেয়ে অনেকটাই আলাদা।

আর্থামেন্টস

দক্ষিণ কলকাতার আর্থামেন্টস নামের দোকানেও মিলবে সুন্দর সুন্দর হাল ফ্যাশনের রুপোর গয়না। ইনস্টাগ্রাম বা নিজস্ব ওয়েবসাইট থেকেও অর্ডার করা যায়। রুপো ছাড়াও অক্সিডাইজড গয়না এবং জার্মান সিলভারের হার, চোকার, কানের দুল, আংটি, পায়ের নূপুর আপনি পেয়ে যাবেন এখানে। এই ব্র্যান্ডের গয়নার ডিজাইন যে বাকি পাঁচ জায়গার চেয়ে অনেকটাই আলাদা তা এক ঝলকেই বোঝা যায়। এখানকার গয়না ব্যবহার করেন অনেক খ্যাতনামীও। অনেক কনেই এই দোকানে আসে বিয়ের দিনের ছক-ভাঙা সাজের জন্য।

Advertisement