Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ মে ২০২২ ই-পেপার

Kolkata Diet: বসন্তে কী খেলে শরীর থাকবে ঠান্ডা

মাঝেমধ্যে শীতল হাওয়া দিলেও ইতিমধ্যে তাপমাত্রা বাড়তে শুরু করেছে। শরীর ভিতর থেকে ঠান্ডা এবং আর্দ্র রাখা এ সময়ে বেশ জরুরি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৮ ফেব্রুয়ারি ২০২২ ১৮:৪৮

প্রতীকী ছবি।

কলকাতার বসন্ত মানে যেমন মিষ্টি হাওয়া, তেমন সে হাওয়া নিয়ে আসে নানা রোগও। মরসুম বদলের সময়কার ঠান্ডা লাগা, পেট গোলমাল তো থাকেই। তার সঙ্গে এ সময়ে বসন্ত রোগ, হামের মতো নানা ধরনের অসুস্থতাও দেখা দিতে থাকে। তাই শরীর রাখতে হবে ভিতর থেকে তরতাজা।

মাঝেমধ্যে শীতল হাওয়া দিলেও ইতিমধ্যেই তাপমাত্রা বাড়তে শুরু করেছে। তবে সে হাওয়া এখনও খানিকটা শুষ্ক। ফলে শরীর ভাল রাখতে খাওয়াদাওয়ার দিকে বিশেষ যত্ন দিতে হবে। যাতে শরীর ভিতর থেকে ঠান্ডা থাকে। আর আর্দ্রতাও বজায় থাকে।

Advertisement
এ সময়ে নিয়ম করে খেতে পারেন এক গ্লাস দইয়ের ঘোল। শরীর ঠান্ডা হবে। 

এ সময়ে নিয়ম করে খেতে পারেন এক গ্লাস দইয়ের ঘোল। শরীর ঠান্ডা হবে। 


কী কী খাবার এ সময়ে শরীর ঠান্ডা রাখতে পারে?

১) রোজ সকালে একটি পানীয় খেতে পারেন, যা শরীর আর্দ্র রাখবে, আবার কমাবে প্রতিরোধ ক্ষমতাও। এক কাপ হালকা উষ্ণ জলে হলুদ, মধু এবং পাতিলেবুর রস মিশিয়ে খান। নানা সমস্যার সমাধান হবে এতে।

২) দুপুরের দিকে কাজের মাঝে জল কম খাওয়ার প্রবণা দেখা দেয়। এ সময়ে নিয়ম করে খেতে পারেন এক গ্লাস দইয়ের ঘোল। শরীর ঠান্ডা হবে।

৩) দিনে কোনও একটি সময়ে শসা, টমেটো দিয়ে স্যালাড বানিয়ে খান। সঙ্গে খেতে পারেন একটু পুদিনা পাতার চাটনি। এই সব ক’টি জিনিস মিলে শরীর ভিতর থেকে ঠান্ডা রাখতে সাহায্য করে।

Advertisement