Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১১ মে ২০২৪ ই-পেপার

কলকাতায় মরসুম বদল, এই সময়ে ত্বকের যত্ন নেবেন কী ভাবে?

বাতাসে থাকা ধুলো বালির কারণে হতে পারে অ্যালার্জি, র‌্যাশ কিংবা চুলকানি। তাই ত্বককে সুরক্ষিত রাখতে নিয়মিত তার যত্ন নিতে হবে।

Moumita Bhattacharjee
কলকাতা ০৪ ফেব্রুয়ারি ২০২১ ১৮:০৯

শীত বলছে, কলকাতা থেকে যাই যাই। আসতে চলেছে বসন্ত। এই মরসুম বদলে যেমন আবহাওয়ার বদল ঘটে তেমনই বদল আনতে হয় আমাদের ত্বকের পরিচর্যায়। বসন্ত আসার সঙ্গে সঙ্গে ত্বকে শুরু হয় নানা ধরনের সমস্যা। বাতাসে থাকা ধুলো বালির কারণে হতে পারে অ্যালার্জি, র‌্যাশ কিংবা চুলকানি। তাই ত্বককে সুরক্ষিত রাখতে নিয়মিত তার যত্ন নিতে হবে।

বসন্তের সময় ত্বকের আর্দ্রতা ধরে রাখার জন্য ময়শ্চারাইজার ব্যবহার করুন। বাড়ির বাইরে বেরনোর সময় যে কোনও ধরনের ত্বকের ক্ষেত্রেই সানস্ক্রিন ব্যবহার করতে হবে।

১) তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে নিয়মিত মধুর সঙ্গে ডিমের সাদা অংশ কিংবা পাতিলেবুর রস মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সব ধরনের ত্বকেই আর্দ্রতা ধরে রাখতে অ্যালো ভেরা জেলের জুড়ি মেলা ভার। তবে অ্যালো ভেরায় অ্যালার্জির সমস্যা থাকলে এড়িয়ে যান।

Advertisement

২) মেকআপ করার সময় আগে মুখে ভাল করে ময়শ্চারাইজার লাগিয়ে নিন। তৈলাক্ত কিংবা কম্বিনেশন ত্বকের ক্ষেত্রে ব্যবহার করুন সানস্ক্রিন জেল।

৩) ত্বকের থেকে ধুলো, ময়লা, ঘাম, ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব দূর করতে রোজ রাতে শোওয়ার আগে ক্লিনজার দিয়ে মুখ ভাল ভাবে পরিষ্কার করে নিন। শুষ্ক ত্বকের জন্য ক্লিনজার জেল, তৈলাক্ত ত্বকের জন্য ফেস ওয়াশ এবং কম্বিনেশন ত্বকে ক্লিনজিং মিল্কের ব্যবহার করুন। ব্রণ বা র‌্যাশের সমস্যা থাকলে মেডিকেটেড ক্লিনজার ব্যবহার করুন।

৪) তৈলাক্ত ত্বকের জন্য সপ্তাহে ২ বার এবং শুষ্ক ত্বকের জন্য সপ্তাহে ১ বার স্ক্রাব করুন যাতে ত্বকে থাকা মৃত কোষ দূর হয়।

৫) ১০০ মিলিলিটার গোলাপ জলের সঙ্গে এক চা চামচ গ্লিসারিন মিশিয়ে একটা বোতলে ভরে ফ্রিজে রেখে দিন। যে কোনও ধরনের ত্বকের ক্ষেত্রে এটি দারুণ ময়শ্চারাইজার হিসাবে কাজ করে।

৬) মুখে ব্রণ বা র‌্যাশ থাকলে স্ক্রাব করবেন না।

৭) সাবান এবং জল দিয়ে দিনের বেলা ২ থেকে ৩ বারের বেশি মুখ ধোবেন না। এতে ত্বকের পিএইচ মাত্রার ভারসাম্য নষ্ট হয়।

৮) আন্ডার আই ক্রিম সাড়া রাত রেখে দেবেন না। লাগানোর পর ১৫ মিনিট রেখে ভিজে তুলো দিয়ে মুছে ফেলুন

Advertisement